আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
512 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
স্বামীর সাথে সম্পর্ক নেই।স্বামী বলেছে তোকে আমি কখনোই নিবো না। এমতাবস্থায় স্ত্রী কি পুনরায় বিবাহ করতে পারবে?স্ত্রীও সম্পর্ক রাখতে চাই না। স্বামীর চরিত্রগত সমস্যার কারণে এরূপ বিচ্ছেদ। তালাক আইনত হয়েছে।জানতে চাই এসম্পর্কে ইসলাম কি বলে? বিচ্ছেদের পর তিন ইদ্দতকাল পূর্ণ হয়েছে।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান অনুযায়ী তালাক পতিত হওয়ার জন্য স্ত্রী সামনে থাকা, অথবা স্ত্রী নিজ কানে তাহা শ্রবন করা,অথবা সাক্ষীদের সামনে তালাক দেওয়া,অথবা স্ত্রীর তাহা কবুল করা কোনোটাই শর্ত নয়।

যখন স্বামী তালাক দেওয়ার কথা স্বীকার করবে,তখন আর কিছুরই প্রয়োজন নেই।
(কিতাবুন নাওয়াজেল ৯/৭৯)
,
হাদীস শরীফে এসেছেঃ
   
عن الحسن وخلاس: في الرجل یطلق امرأتہ وہو غائب عنہا قال: تعتد من یوم یأتیہا الخبر۔ (المصنف لابن أبي شیبۃ ۱۰؍۱۳۳ رقم: ۱۹۲۶۵)
সারমর্মঃ
 একজন ব্যাক্তি স্ত্রীর অনুপস্থিতিতে তালাক দিয়েছিলো,তখন তাকে বলা হয়েছে যে যেদিন তার কাছে তালাকের খবর  এসেছে,সেদিন থেকে উদ্দত পালন করো।

مستفاد: أما رکن الطلاق فہو ہذہ اللفظۃ الصادرۃ عن الزوج۔ (الفتاویٰ التاتارخانیۃ ۴؍۳۷۷ زکریا)
সারমর্মঃ
তালাকের রুকন এই শব্দ গুলো স্বামীর থেকে প্রকাশ পাওয়া।

أن من أقر بطلاق سابق، یکون ذٰلک إیقاعا منہ في الحال؛ لأن من ضرورۃ الاستناد الوقوع في الحال، وہو مالک للإیقاع غیر مالک للاستناد۔ (المبسوط للسرخسي / باب الطلاق ۴؍۱۰۹ کوئٹہ)
کرر لفظ الطلاق وقع الکل۔ (الدر المختار ۴؍۵۲۱ زکریا) 
সারমর্মঃ
কেহ যদি পূর্বে দেওয়া তালাকের স্বীকার করে,তাহলে সেই অবস্থাতেই তালাক পতিত হয়ে যাবে।       
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি শরয়ী পদ্ধতিতে স্বামী স্ত্রীকে তালাক দিয়ে থাকে,তাহলে তালাক প্রদানের পর থেকে স্ত্রীর ইদ্দত পালন (তিন হায়েজ অতিক্রম) করতে হবে ,
তারপর স্ত্রী অন্যত্রে বিবাহ বসতে পারবে। 

ইদ্দত সংক্রান্ত বিস্তারিত জানুনঃ   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
ধন্যবাদ।  এখানে একটি বিষয় উল্লেখ করতে চাই যে,বলা হয়েছে তোকে আমার জীবনে চাই না বা তোর মতো কারো আমার জীবনে জায়গা নেই।যেকোন একটা।  যা অস্পষ্ট। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...