আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
184 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আমার প্রথম বিয়ে তে তালাক হয়।সেখানে আমার এক কন্যা।পরবর্তীতে আবার বিয়ে করলে ২য় স্ত্রী থেকে আরেক কন্যা হয়।  আমার প্রথম কন্যা আমাকে না জানিয়ে বিয়ে করে। আমার সাথে তেমন যোগাযোগ রাখেনি।ছোটবেলায় তার খরচ আমি বহন করি,সে তার মার কাছে বড় হয়।পরে, আমিও যোগাযোগ করতে চাইলে করিনি, আমাকে না জানিয়ে বিয়ে করার জন্যে।আমার  ছোট মেয়ে এখনো অবিবাহিতা তার দায়িত্ব  নিয়ার মতো একমাত্র  মাহরাম পুরুষ আমি।আমার ভাই থাকলেও সে এবং তার পরিবার ইসলাম থেকে বেশ দুরে। আমি কি আমার বড় মেয়ে কে সম্পদ দিতে বাধ্য।আমি চাই আমার সব সম্পদ ছোট মেয়ে কে দিয়ে যেতে। এটা কি জায়েজ হবে? আমি আমার বর্তমান স্ত্রী কে কি উপহার হিসেবে স্মপদ থেকে হিবা করত্র পারবো। পারলে কতটুকু।এ অবস্থায় আমি কি করবো।আমি আমার বড় কন্যাকে, ছোট কন্যার সাথে রাখতে ভয় পাই, সে স্মপদ এর কারনে আমার ছোট কন্যার ক্ষতি না করে বসে

1 Answer

0 votes
by (714,440 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
11489 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
মানুষ মৃত্যুর পূর্বে তার পূর্ণ সম্পত্তিতে সে একচ্ছত্র মালিক।সে তার পূর্ণ সম্পত্তিকে যেভাবে ইচ্ছা ব্যবহার করতে পারবে।সে যদি পুর্ণ সম্পত্তি কাউকে দিয়ে দিতে চায় সেটাও সে পারবে।পরিভাষায় একে হেবাহ বলে। (কিতাবুল-ফাতাওয়া-৬/৩১৭)

সুতরাং পিতা তার জীবদ্দশায় সুস্থ্য থাকা অবস্থায় মেয়েকে সমুদয় সম্পত্তি লিখে দিতে পারবে। মৃত্যুর পর যাকে সম্পদ লিখে দেয়া হয়েছে, তাকে ছাড়া আর কেউ উক্ত সম্পদের হকদার হবে না।বাকি কাউকে ঠকানোর উদ্দেশ্য সমুদয় সম্পদ লিখে দিলে কাজটি প্রয়োগ হয়ে গেলেও ব্যক্তি গোনাহগার হবে।

وفى الهندية- ولو وهب رجل شيئا لأولاده في الصحة وأراد تفضيل البعض على البعض في ذلك لا رواية لهذا في الأصل عن أصحابنا، وروي عن أبي حنيفة – رحمه الله تعالى – أنه لا بأس به إذا كان التفضيل لزيادة فضل له في الدين، وإن كانا سواء يكره وروى المعلى عن أبي يوسف – رحمه الله تعالى – أنه لا بأس به إذا لم يقصد به الإضرار، وإن قصد به الإضرار سوى بينهم يعطي الابنة مثل ما يعطي للابن وعليه الفتوى هكذا في فتاوى قاضي خان وهو المختار، – (الفتاوى الهندية، كتاب الهبة، الباب السادس في الهبة للصغير ٤/٣۹۱، رد المحتار-12/608)

فى البيضاوى- والمالك هو المتصرف فى الأعيان  المملوكة كيف شاء الخ (تفسير بيضاوى، سورة الفاتحة- 1/7)

বস্তুর মালিক বস্তুতে যেভাবে ইচ্ছে হস্তক্ষেপ করেতে পারে। {তাফসীরে বায়যাবী-১/৭}

عَنْ أَنَسِ بْنِ مَالِكٍ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ فَرَّ مِنْ مِيرَاثِ وَارِثِهِ، قَطَعَ اللَّهُ مِيرَاثَهُ مِنَ الْجَنَّةِ يَوْمَ الْقِيَامَةِ»
অর্থ- হযরত আনাস রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, যে ব্যক্তি ওয়ারিসকে মিরাস থেকে বঞ্চিত করবে, আল্লাহ তাআলা তাকে জান্নাতের মিরাস থেকে বঞ্চিত করবেন। {ইবনে মাজাহ, হাদীস নং- ২৭০৩, সুনানে সাঈদ বিন মানসূর, হাদীস নং-২৮৫}

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যদি আপনার বড় মেয়েকে ভয় করেন, তাহলে আপনি আপনার জীবদ্দশায় উভয় মেয়ের প্রাপ্ত হিস্সাকে পৃথক করে দিয়ে যেতে পারেন। বড় মেয়েকে একেবারে আপনার সম্পত্তি থেকে মাহরুম করা আপনার জন্য জায়েয হবে না। তবে যদি আপনি সমুদয় সম্পত্তি আপনার ছোট মেয়েকে দিয়ে যান, তাহলে আপনার ছোট মেয়ে-ই আইনত আপনার সমুদয় সম্পত্তির মালিক হবে। বড় মেয়ে আপনার সম্পত্তি থেকে কিছুই পাবেনা। কিন্তু বড় মেয়েকে মাহরুম করার ধরুণ আপনাকে আল্লাহর কাছে জবাবদিহি করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...