আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
254 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
edited by
আসসালামু আলাইকুম।
শায়খ, আপনি একজন এর প্রশ্নের উত্তরে বলেছিলেন যে শিরকি কবিতা পড়লেও মানুষ কাফের হয়ে যায়।
১#আমরা যারা বাংলা নিয়ে study  করি তাদেরকে তো কবিতা পড়তে হয়। সেখানে কাজী নজরুল এর কবিতাও থাকে। উনার কবিতা পড়ার পর আমার মনে হচ্ছিলো যে শিরকি কথার মত কিছু আছে। এটা পড়া ঠিক না।কিন্তু এটা কখনোই মাথায় আসে নি যে উনার লেখা এসব কবিতা পড়লেও আমাদের ইমান থাকবে না।  তাহলে কি আমার ইমান নষ্ট হয়ে গেছে শায়খ?
২#যেহেতু প্রশ্নের উত্তর করতে আমাদের পড়া লাগে সেজন্য আমরা কি করব?
৩# না পড়লে তো বুঝা যায় না কোন কবিতা তে কি আছে। তো এমন কবিতা পড়ে ফেললে কি করনীয় শায়খ?এতেও কি কাফের হয়ে যাবো?
৪# শায়খ, যারা আবৃত্তি করে তারা তো সব কবিতা ই আবৃত্তি করে। সেখানে কাজী নজরুল ইসলাম এর ও কবিতা থাকে। অথচ তারা খেয়াল ও করে না যে তারা শিরকি কথা উচ্চারণ করছে। তারা দিব্যি আবৃত্তি করছে।এভাবে এমন শিরকি কবিতা পড়লে কাফিিির হয়ে যায় সেটাও জানতাম না। মানে জানি  যে মুুুখে বললে শিরক হয়। এভাবেও যে হয় বুুুঝতে পারিনি। এতেে কি তারাও কাফির হয়ে গেেেছছ?

৫# আর যারা জানেই না যে এমন কবিতা পড়লে শিরক হয় তারাও কি কাফির হবে?
শায়খ। একটু বিস্তারিত জানাবেন দয়া করে শায়খ।

1 Answer

0 votes
by (719,600 points)
জবাবঃ-
7397 নং ফাতাওয়ায় বলেছিলাম যে,
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
কাজী নজরুলের এ সমস্ত কবিতা আবৃতি করা জাযেয হবে না।তবে শ্রেণি পাঠদানে অন্তর্ভূক্ত থাকলে,সেই কথাকে অশুদ্ধ ও ইসলাম বহির্ভূত প্রমাণিত করে পাঠদান করা যাবে।



আল্লাহ তা'আলা সূরা শু'আরায় বলেন,
هَلْ أُنَبِّئُكُمْ عَلَى مَن تَنَزَّلُ الشَّيَاطِينُ
আমি আপনাকে বলব কি কার নিকট শয়তানরা অবতরণ করে?
تَنَزَّلُ عَلَى كُلِّ أَفَّاكٍ أَثِيمٍ
তারা অবতীর্ণ হয় প্রত্যেক মিথ্যাবাদী, গোনাহগারের উপর।
يُلْقُونَ السَّمْعَ وَأَكْثَرُهُمْ كَاذِبُونَ
তারা শ্রুত কথা এনে দেয় এবং তাদের অধিকাংশই মিথ্যাবাদী।
وَالشُّعَرَاء يَتَّبِعُهُمُ الْغَاوُونَ
বিভ্রান্ত লোকেরাই কবিদের অনুসরণ করে।
أَلَمْ تَرَ أَنَّهُمْ فِي كُلِّ وَادٍ يَهِيمُونَ
তুমি কি দেখ না যে, তারা প্রতি ময়দানেই উদভ্রান্ত হয়ে ফিরে?
وَأَنَّهُمْ يَقُولُونَ مَا لَا يَفْعَلُونَ
এবং এমন কথা বলে, যা তারা করে না।
إِلَّا الَّذِينَ آمَنُوا وَعَمِلُوا الصَّالِحَاتِ وَذَكَرُوا اللَّهَ كَثِيرًا وَانتَصَرُوا مِن بَعْدِ مَا ظُلِمُوا وَسَيَعْلَمُ الَّذِينَ ظَلَمُوا أَيَّ مُنقَلَبٍ يَنقَلِبُونَ
তবে তাদের কথা ভিন্ন, যারা বিশ্বাস স্থাপন করে ও সৎকর্ম করে এবং আল্লাহ কে খুব স্মরণ করে এবং নিপীড়িত হওয়ার পর প্রতিশোধ গ্রহণ করে। নিপীড়নকারীরা শীঘ্রই জানতে পারবে তাদের গন্তব্যস্থল কিরূপ।(সূরা শু'আরা-২২২---২২৮)


কাজী নজরুল ইসলামের ধর্ম ও ধর্মচিন্তা সম্পর্কে দু-ধরণের মতামত পাওয়া যায়,যা উনার লিখনি থেকে প্রকাশ পায়।প্রাথমিক জীবনে উনি সমাজবাদী, সাম্মবাদী, ধর্মনিরপেক্ষ কবিতা লিখতেন। পরবর্তীতে বৃটিশ সেনাবাহিনীতে যোগ দানের পর ইসলামী ধাচের কবিতা লিখেছেন।

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!
উপরোক্ত কবিতা চর্চা করা জায়েয হবে না।কেননা তাতে অনেক শিরকী ও নাস্তিক্যবাদী চিন্তাচেতনা রয়েছে।সুতরাং এত্থেকে আমাদেরকে বেঁচে থাকতে হবে।


(১)
ঈমান নষ্ট হবে না।

(২)
প্রশ্নের উত্তর প্রদাণের জন্য আপনি পড়তে পারবেন।

(৩)
কাফির হবেন না।

(৪)
না জেনে করলে, শিরিক হবে না।তবে জেনেবুঝে করলে শিরিক হবে।সে কাফির হয়ে যাবে।

(৫)
না, তারা কাফির হবে না। বিস্তারিত বলছি........


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...