আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
190 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (47 points)
edited by
একজন জানতে চেয়েছে যেকেউ যদি দুইজন দুইজনকে পছন্দ করে বিয়ের জন্য কিন্তু তাদের মধ্যে হারাম কোন সম্পর্ক নেই।কিন্তু মেয়েটির বিয়ে ঠিক হয়ে গিয়েছে অন্য জায়গায়।যদিও মেয়েটি বিয়েতে রাজিনা।কিন্তু বাবা মায়ের জোরাজোরিতে রাজি হয়েছে।এখন ছেলেটির জন্য কি এই দোয়া গুনাহের হবে যে যাতে মেয়েটির বিয়ে ক্যান্সেল হয়ে যায় আর আল্লাহ যেন তাদেরকে বিয়ের জন্য কবুল করে নেয়?

1 Answer

0 votes
by (714,120 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
3920 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
বিবাহ বহির্ভূত সম্পর্ক ও প্রেম ভালবাসা হারাম।সুতরাং অতীত জীবনের জন্য খালিছ নিয়তে আল্লাহ কাছে ক্ষমা চান।
মহিলার যদি তার স্বামীকে পছন্দ না হয়,সে তার স্বামীর নিকট খুলার আবেদন করতে পারবে।খুলা হলো,নিজের মহরকে মাফ করে দিয়ে বা ফিরিয়ে দিয়ে বিনিময়ে সে তার স্বামীর কাছে তালাক চাইবে।স্বামী রাজী না হইলে প্রাপ্ত মহর থেকে বেশীও কিছু দিতে পারবে।স্বামী রাজী না হলে কাযী সাহেব বা কোর্টে তালাকের আবেদন করবে।তখন কাযী সাহেব বা কোর্ট তালাক প্রদানের জন্য স্বামীকে মজবুর করবে।কিংবা কোর্ট নিজেই বিবাহ ভঙ্গের ফয়সালা দিয়ে দিবে।
অন্যর স্ত্রীকে নিজের জন্য কামনা করা বা নিজের করে পাওয়ার জন্য দু'আ যিকির করা আল্লাহ বিধিনিয়মে সীমালঙ্ঘনের শামিল।সুতরাং কোনো ব্যক্তি পরস্ত্রী বা পরস্বামীকে নিজের করে পাওয়ার জন্য দু'আ, যিকির করা কখনো জায়েয হবে।
আল্লাহ তা'আলা বলেন,
.............. وَعَسَى أَن تَكْرَهُواْ شَيْئًا وَهُوَ خَيْرٌ لَّكُمْ وَعَسَى أَن تُحِبُّواْ شَيْئًا وَهُوَ شَرٌّ لَّكُمْ وَاللّهُ يَعْلَمُ وَأَنتُمْ لاَ تَعْلَمُونَ
..........পক্ষান্তরে তোমাদের কাছে হয়তো কোন একটা বিষয় পছন্দসই নয়, অথচ তা তোমাদের জন্য কল্যাণকর। আর হয়তোবা কোন একটি বিষয় তোমাদের কাছে পছন্দনীয় অথচ তোমাদের জন্যে অকল্যাণকর। বস্তুতঃ আল্লাহই জানেন, তোমরা জান না।(সূরা বাকারা-২১৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মেয়েটির বিয়ে ঠিক হয়ে গিয়েছে অন্য জায়গায়।যদিও মেয়েটি বিয়েতে রাজিনা।কিন্তু বাবা মায়ের জোরাজোরিতে রাজি হয়েছে।এখন ছেলেটির জন্য ঐ বিয়ে ক্যান্সেল হওয়ার দু’আ করা কখনো জায়েয হবে না। কেননা এখানে অন্য আরেকজনের স্বার্থ জড়িত হয়ে গেছে। তাই এখানে ঐ বিয়ে ক্যান্সেল হওয়ার দু’আ না করাই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (47 points)
মেয়েটির বিয়ে এখনো হয়নি।এক্ষেত্রেও দোয়া করা যাবেনা?
by (714,120 points)
যেহেতু বিয়ে ঠিক হয়ে গেছে, তাই দু’আ না করাই উত্তম।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...