আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
726 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (62 points)
স্ত্রী স্বামীর সহবাসের ক্ষেত্রে সারা না দিলে ফেরেশতারা সারারাত স্ত্রীকে অভিশাপ দিবে।তাহলে স্ত্রী স্বামীর সহবাসের ক্ষেত্রে সারা না দিলে স্বামী তাতে অসন্তুষ্ট না হলে তাও ফেরেশতারা সারারাত স্ত্রীকে অভিশাপ দিবে ? বা ধরেন,এতে সে অসন্তুষ্ট কিন্তু সে চায় না ফেরেশতারা সারারাত তার স্ত্রীকে অভিশাপ দিবে তাহলে তাও কী ফেরেশতারা সারারাত স্ত্রীকে অভিশাপ দিবে?

1 Answer

0 votes
by (709,320 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
 আবূ হুরাইরাহ্ (রাঃ) হতে বর্ণিত। 
عَنْ أَبِيْ هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُوْلُ اللهِ صلى الله عليه وسلم إِذَا دَعَا الرَّجُلُ امْرَأَتَهُ إِلَى فِرَاشِهِ فَأَبَتْ فَبَاتَ غَضْبَانَ عَلَيْهَا لَعَنَتْهَا الْمَلَائِكَةُ حَتَّى تُصْبِحَ
তিনি বলেন, আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কোন লোক যদি নিজ স্ত্রীকে নিজ বিছানায় আসতে ডাকে আর সে অস্বীকার করে এবং সে ব্যক্তি স্ত্রীর উপর দুঃখ নিয়ে রাত্রি যাপন করে, তাহলে ফেরেশ্তাগণ এমন স্ত্রীর উপর সকাল পর্যন্ত লা‘নত দিতে থাকে। শুবা, আবূ হামযাহ, ইবনু দাউদ ও আবূ মু‘আবিয়াহ (রহ.) আ‘মাশ (রহ.) হতে হাদীস বর্ণনায় আবূ আওয়ানাহ (রহ.)-এর অনুসরণ করেছেন।(সহীহ বুখারী-শামেলা-৩২৩৭,৫১৯৩, ৫১৯৪,মুসলিম ১৯ হাঃ ১৪৩৬, আহমাদ ৯৬৭৭,আধুনিক প্রকাশনীঃ ২৯৯৭, ইসলামিক ফাউন্ডেশনঃ ৩০০৭)

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «وَالَّذِي نَفْسِي بِيَدِهِ، مَا مِنْ رَجُلٍ يَدْعُو امْرَأَتَهُ إِلَى فِرَاشِهَا، فَتَأْبَى عَلَيْهِ، إِلَّا كَانَ الَّذِي فِي السَّمَاءِ سَاخِطًا عَلَيْهَا حَتَّى يَرْضَى عَنْهَا»
আবূ হুরায়রাহ (রাযিঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কসম সে সত্তার যার হাতে আমার জীবন। কোন ব্যক্তি তার স্ত্রীকে যখন বিছানায় আহ্বান করে, কিন্তু সে তা অস্বীকার করে, নিঃসন্দেহে যে পর্যন্ত সে তার স্ত্রীর প্রতি সন্তুষ্টি না হয়, ততক্ষণ আসমানবাসী তার প্রতি অসন্তুষ্ট থাকে।(সহীহ মুসলিম -শামেলা-১৪৩৬,ইসলামিক ফাউন্ডেশন ৩৪০৫, ইসলামীক সেন্টার-৩৪০৪)

ইমাম শাওকানী রাহ. বলেন, 
فبات غضبان عليها" المعصية منها تتحقق بسبب الغضب منه، بخلاف ما إذا لم يغضب من ذلك فلا تكون المعصية متحققة، إما لأنه عذرها، وإما لأنه ترك حقه من ذلك. انتهى.
স্বামীর রাগের দরুণ স্ত্রীর গোনাহগার হবে, স্ত্রী নাফরমান হবে। কিন্তু স্ত্রীর অস্বীকারের দরুণ যদি কোনো স্বামী রাগান্বিত না হয়, তাহলে এক্ষেত্রে স্ত্রীর কোনো গোনাহ হবে না। কেনান তখন বুঝা যাবে যে, হয়তো স্ত্রীর বিশেষ কোনো উযর রয়েছে, বা স্বামী সে তার আপন হককে নিজ থেকে বিসর্জন দিয়ে দিয়েছে।(নাইলুল আওতার)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্বামীর সহবাসের আহবানে স্ত্রী সারা না দিলে,যদি স্বামী তাতে অসন্তুষ্ট না হয়,তাহলে এক্ষেত্রে স্ত্রীর কোনো প্রকার গোনাহ হবে না,এবং ফেরেশতারাও স্ত্রীকে সারারাত অভিশাপ দিবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...