জবাবঃ-
بسم الله الرحمن الرحيم
ইসলামী শরীয়তে বিবাহ শুদ্ধ হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে। যথা-
১
বর ও কনেকে কিংবা তাদের প্রতিনিধিকে ইজাব তথা প্রস্তাবনা ও কবুল বলতে হয়।
২
উক্ত ইজাব ও কবুলটি বলতে হয় দুইজন প্রাপ্ত বয়স্ক মসলিম পুরুষ বা একজন পুরুষ ও দুইজন মহিলার সামনে।
قوله صلى الله عليه وسلم : ( لا نكاح إلا بولي وشاهدي عدل ) رواه البيهقي من حديث عمران وعائشة ، وصححه الألباني في صحيح الجامع (7557)
বিয়ের আকদের সময় সাক্ষী রাখতে হবে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, “অভিভাবক ও দুইজন সাক্ষী ছাড়া কোন বিবাহ নেই।” [তাবারানী কর্তৃক সংকলিত, সহীহ জামে (৭৫৫৮)]।
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বাণী- “তোমরা বিয়ের বিষয়টি ঘোষণা কর।”[মুসনাদে আহমাদ এবং সহীহ জামে গ্রন্থে হাদিসটিকে ‘হাসান’ বলা হয়েছে (১০৭২)]
۔
৩
ইজাব ও কবুলটি উভয় সাক্ষ্যি স্বকর্ণে শুনতে হবে।
উক্ত তিনটির কোন একটি শর্ত না পাওয়া গেলে ইসলামী শরীয়তে বিবাহ শুদ্ধ হয় না।
উপরোক্ত তিনটি শর্ত পাওয়া গেলে বিবাহ হবে,অন্যথায় বিবাহ হবেনা।
,
বিবাহ সহীহ হওয়ার জন্য শর্ত হল দু’জন আযাদ প্রাপ্ত বয়স্ক বিবেকবান দুই জন মুসলিম স্বাক্ষের সামনে পাত্র/পাত্রি প্রস্তাব দিবে আর অপরপক্ষে পাত্র/পাত্রি তা কবুল করবে। আর সাক্ষিগণ উভয়ের কথা সুষ্পষ্টভাবে শুনবে।
فى الدر المختار- ( و ) شرط ( حضور ) شاهدين ( حرين ) أو حر وحرتين ( مكلفين سامعين قولهما معا ) (الدر المختار ، كتاب النكاح،-3/9)
অনুবাদ-বিবাহ সহীহ হওয়ার শর্ত হল শরীয়তের মুকাল্লাফ [যাদের উপর শরীয়তের বিধান আরোপিত হয়] এমন দুইজন আযাদ পুরুষ সাক্ষি বা একজন আযাদ পুরুষ ও দুইজন মহিলা সাক্ষি হতে হবে, যারা প্রস্তাবনা ও কবুল বলার উভয় বক্তব্য স্বকর্ণে উপস্থিত থেকে শুনতে পায়। {আদ দুররুল মুখতার-৩/৯, ফাতওয়ায়ে হিন্দিয়া-১/২৬৮}
,
আরো জানুনঃ-
★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
বিবাহের সেই মজলিসে আপনি ও আপনার স্বামী উভয়েই উপস্থিত ছিলেন কিনা?
যদি আপনি সেই মজলিসে উপস্থিত থেকে থাকেন আর আপনার স্বামী উপস্থিত থেকে থাকে,আর সাক্ষীগন বালেগ হয়ে থাকলে সেক্ষেত্রে উক্ত বিবাহ সহীহ হয়ে গিয়েছে।
এখানে ২য় সাক্ষী হিসেবে কাজী সাহেবকে ধরা হবে।
আর যদি আপনি সেই মজলিসে উপস্থিত থেকে থাকেন আর আপনার স্বামী উপস্থিত না থেকে তার উকিলকে পাঠায়,আর সেই উকিল বা তার আদেশে কাজী সাহেব আপনাকে বিবাহের প্রস্তাব পেশ করে,আর সাক্ষীগন বালেগ হয়ে থাকলে সেক্ষেত্রে উক্ত বিবাহ সহীহ হয়ে গিয়েছে।
এক্ষেত্রে প্রশ্নে উল্লেখিত ২ তালাক পতিত হয়েছে। আর যেহেতু ইদ্দতের মধ্যেই আপনারা আবারো স্বাভাবিক সম্পর্কে ফিরে এসেছিলেন,সুতরাং রজআত হয়ে গিয়েছে।
আর ইদ্দত পালন এর প্রয়োজন নেই,নতুন করে বিবাহ পড়িয়ে নেয়ারও প্রয়োজন নেই।
তবে এক্ষেত্রে আপনার স্বামী আর এক তালাকের মালিক রয়ে গিয়েছে। ভবিষ্যতে কোন সময় আপনাকে আর একটি তালাক দিলেই আপনি তার উপর সম্পূর্ণ হারাম হয়ে যাবেন। এক্ষেত্রে অন্যত্র বিবাহ বসা ব্যাতিত আর কোন উপায় থাকবেনা।
★আর যদি উক্ত বিবাহের মজলিসে আপনি উপস্থিত না থেকে থাকেন,অথবা স্বামী বা তার পক্ষের কোনো উকিল না থাকে,সেক্ষেত্রে উক্ত বিবাহ শুদ্ধ হয়নি।
এমতাবস্থায় আপনারা নতুন করে দুইজন প্রাপ্তবয়স্ক পুরুষ সাক্ষীর সামনে বিবাহ পড়িয়ে নিবেন।
এবং পূর্বের জীবনের কৃতকর্মের উপর অনুতপ্ত হয়ে মহান আল্লাহর কাছে খালেছ দিলে তওবা করে নিবেন।