বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ
শরীয়তের বিধান অনুযায়ী তুহর তথা দুই হায়েজের মাঝে পবিত্রতার সর্বনিম্ন সীমা পনেরো দিন। এই পনেরো দিনের মধ্যে কোনো রক্ত আসলে সেটি হায়েজ নয়,বরং সেটি ইস্তেহাজা তথা অসুস্থতা। এই সময়ে নামাজ রোযা আদায় করতে হবে।
হজরত হান্নাদ [রহ] আম্মাজান আয়েশা [রা]-এর হাদিস বর্ণনা করেছেন যে, ফাতিমা বিনতে হুবাইশ নামক এক নারী একবার রাসুল [সা]-এর সমীপে এসে বললো, হে আল্লাহর রাসুল, আমি একজন ইস্তেহাযাগ্রস্ত মেয়ে। আমি তো পাক হই না। তাই আমি কি নামাজ পড়া ছেড়ে দেবো? রাসুল [সা] বললেন, না, কারণ এ রক্ত হায়েযের নয়; বরং এ হলো শিরা থেকে বেরিয়ে আসা রক্ত। সুতরাং যখন তোমার হায়েযের নির্ধারিত দিনগুলি আসে তখন সে দিনগুলি নামাজ ছেড়ে দেবে। আর হায়েযের দিন চলে গেলে তোমার রক্ত ধুয়ে নেবে এবং নামাজ আদায় করবে। [তিরমিজি, হাদিস-১২৫]
لما قال الحصکفیؒ: واقل الطہر بین الحیضتین او النفاس والحیض خمسۃ عشر یومًا ولیالیھا اجماعًا۔ (الدرالمختارعلی صدر ردّالمحتار:ج؍۱،ص؍۲۸۵، باب الحیض)
সারমর্মঃ দুই হায়েজ বা নিফাস ও হায়েজের মধ্যে পবিত্রতার সর্বনিম্ন সীমা সর্বসম্মতিক্রমে পনেরো দিন পনেরো রাত। আরো জানুনঃ- https://ifatwa.info/10488
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই / বোন!
হায়েজের সর্বোচ্চ সময়সীমা হলো ১০ দিন আর উভয় হায়জের মাঝে পবিত্রতা কমপক্ষে ১৫ দিন অবশ্যই থাকে। সুতরাং আপনি পূর্বের চার দিন হায়েজ হিসেবে ধরবেন এবং হিসেব করবেন যে, ৩১ তারিখে যেই রক্ত আসছে তা যদি ১৫ দিনের পর হয় তাহলে হায়েজ হবে অন্যথায় ইস্তেহাজা।
যদি ইস্তেহাজা হয় তাহলে নামাজ আদায় করতে হবে এবং বিগত নামাজগুলো কাযা আদায় করতে হবে। তবে এই রক্ত যদি তিন দিনের কম সময় থাকে তাহলে এই রক্ত কোন ভাবেই হায়েয হবে না। কারণ, হায়েযের সর্বনিম্ন সময় তিন দিন। তিন দিনের কম সময় যেই রক্ত আসে তা ইস্তেহাজা।
ইস্তেহাজার হুকুম জানতে ভিজিট করুন: https://ifatwa.info/48975/
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই / বোন!
আপনার প্রশ্নের বিবরণ থেকে মনে হচ্ছে যে, ইহা হায়েযের রক্ত। আপনার মিনসের অভ্যাস পরিবর্তন হতে পারে। তবে মিসক্যারেজও হওয়ার সম্ভবনা রয়েছে। সুতরাং ডাক্তারের পরামর্শ নিতে পারেন এবং আপনি ১০দিনের মধ্যবর্তী সময়ে হায়েয হিসেবে কাউন্ট করে এখন নামাজ আদায় করবেন না।
বি:দ্র: চার মাস বা তার চেয়ে বেশী সময়ের পর মিসক্যারেজ,গর্ভপাত হয় তাহলে গর্ভপাত পরবর্তী নেফাস হিসেবে গণ্য হবে।
সর্বোচ্চ চল্লিশ দিন পর্যন্ত নামাজ আদায় করতে হবেনা আর চার মাসের পূর্বে গর্ভপাত হলে সে রক্তকে হায়েয গণ্য করা হবে।।
সর্বোচ্চ দশদিন পর্যন্ত নামাজ আদায় করতে হবেনা।
আর যদি তিনদিনের কম বা দশদিনের বেশী সময় অতিবাহিত হয়,অথবা নেফাসের ক্ষেত্রে চল্লিশ দিন থেকে বেশি অতিবাহিত হয়, তাহলে সেই রক্তকে ইস্তেহাযার রক্ত তথা অসুস্থতা হিসেবে গণ্য করা হবে।
এক্ষেত্রে নামাজ পড়তে হবে।