আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
4,117 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
স্লামালাইকুম,স্লামালিকুম,আসসালামালাইকুম  এই ৩টি শব্দের অর্থ কি? আরবীতে কি যুক্তাক্ষর দিয়ে কোনো বাক্য বা শব্দ শুুুুরু হয়? "উটের নাড়িভুড়ি আপনার জন্য" এটার আরবি কি?...................

......................................................................................................

1 Answer

0 votes
by (707,480 points)
edited by
ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আস-সালামু শব্দ سلِم-يسلَم ধাতু থেকে নির্গত,যার অর্থঃনিরাপদ,বেকসুর,ধন্যবাদ ইত্যাদি,এখানে উদ্দেশ্য হল,সালাম প্রদত্ত ব্যক্তির জন্য বিভিন্ন বিপদাপদ থেকে থেকে মুক্তির দু'আ করা।
শাব্দিক বিবেচনায় তার অনেক অর্থ হতে পারে যথাঃ-
(১)এটা আল্লাহর তা'আলার নাম সমূহের একটি নাম যেমনঃ-
 :- ﴿ ﺍﻟْﻤَﻠِﻚُ ﺍﻟْﻘُﺪُّﻭﺱُ ﺍﻟﺴَّﻼَﻡُ ﴾ [ ﺍﻟﺤﺸﺮ 23 : ،(
(২)জান্নাতের একটি নাম যেমনঃ-
) ﺍﻟﺠﻨﺔ ﺗﺴﻤﻰ ﺩﺍﺭ ﺍﻟﺴﻼﻡ( 
(৩)রোগমুক্ত,বিপদাপদ মুক্ত থাকাকে সালাম বলা হয়।

পরিভাষায় "সালাম"বলা হয়, শরীয়ত কর্তৃক নির্ধারিত শব্দ দ্বারা কোনো মুসলমানকে সম্ভাষণ করা।
সালাম কোরআন এবং হাদীস দ্বারা প্রমাণিত, তবে কোরআনে কারীমে আংশিকভাবে সালামের হুকুম-আহকাম ও আ'দাব বর্ণনা করা হয়েছে,এবং হাদীসে তার বিশদ বিবরণ ও বাস্তবায়ন পদ্ধতি বর্ণনা করা হয়েছে,যেমনঃসালাত,সাওম,হজ্ব ইত্যাদির বেলায় হয়েছে।মুসলিম সমাজে আদিকাল থেকে যে "সালাম"চলে আসছে তা হাদিস দ্বারা প্রমাণিত ও বাস্তবায়িত হয়েছে,অর্থ্যাৎ নবীজী সাঃএর শিক্ষার মাধ্যমে বাস্তবায়িত হয়েছে।কেননা হাদীসে আল সহ "আস-সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু বর্ণিত আছে যেটা নবীজী সাঃএর যুগ থেকে চলে আসছে, হ্যা কোরআনে কারীমে যদিও কোথাও উপরোক্ত শব্দে সালাম বর্ণিত নেই ,তবে সালাম বা সমার্থবোধক শব্দ কোরআনের প্রায় অনেক জায়গায় এসেছে,যেমনঃ-

ﻭﻻ ﺗﻘﻮﻟﻮﺍ ﻟﻤﻦ ﺃﻟﻘﻰ ﺇﻟﻴﻜﻢ "ﺍﻟﺴﻼﻡ" ﻟﺴﺖ ﻣﺆﻣﻨﺎ { ( ﺍﻟﻨﺴﺎﺀ 94

: } ﻻ ﺗﺪﺧﻠﻮﺍ ﺑﻴﻮﺗﺎ ﻏﻴﺮ ﺑﻴﻮﺗﻜﻢ ﺣﺘﻰ ﺗﺴﺘﺄﻧﺴﻮﺍ ﻭﺗﺴﻠﻤﻮﺍ ﻋﻠﻰ ﺃﻫﻠﻬﺎ { ( ﺍﻟﻨﻮﺭ 27: ) .

ﻟﻬﻢ ﺩﺍﺭ ﺍﻟﺴﻼﻡ ﻋﻨﺪ ﺭبهم، ﺍﻷﻧﻌﺎﻡ 127:

ﻳﻬﺪﻱ ﺑﻪ ﺍﻟﻠﻪ ﻣﻦ ﺍﺗﺒﻊ ﺭﺿﻮﺍﻧﻪ ﺳﺒﻞ ﺍﻟﺴﻼﻡ { ( ﺍﻟﻤﺎﺋﺪﺓ 16

ﻳﺎ ﺃﻳﻬﺎ ﺍﻟﺬﻳﻦ ﺁﻣﻨﻮﺍ ﺍﺩﺧﻠﻮﺍ ﻓﻲ ﺍﻟﺴﻠﻢ ﻛﺎﻓﺔ { ( ﺍﻟﺒﻘﺮﺓ 208:

ﻭﺇﺫﺍ ﺟﺎﺀﻙ ﺍﻟﺬﻳﻦ ﻳﺆﻣﻨﻮﻥ ﺑﺂﻳﺎﺗﻨﺎ ﻓﻘﻞ ﺳﻼﻡ ﻋﻠﻴﻜﻢ { ( ﺍﻷﻧﻌﺎﻡ 54: )

: } ﻓﺈﺫﺍ ﺩﺧﻠﺘﻢ ﺑﻴﻮﺗﺎ ﻓﺴﻠﻤﻮﺍ ﻋﻠﻰ ﺃﻧﻔﺴﻜﻢ { ( ﺍﻟﻨﻮﺭ 61: )

ﻗﻴﻞ ﻳﺎ ﻧﻮﺡ ﺍﻫﺒﻂ ﺑﺴﻼﻡ ﻣﻨﺎ { ( ﻫﻮﺩ 48: )

} ﺍﺩﺧﻠﻮﻫﺎ ﺑﺴﻼﻡ ﺁﻣﻨﻴﻦ { ( ﺍﻟﺤﺠﺮ 46

} ﺳﻼﻡ ﻋﻠﻰ ﻧﻮﺡ ﻓﻲ ﺍﻟﻌﺎﻟﻤﻴﻦ { ( ﺍﻟﺼﺎﻓﺎﺕ 79

} ﺳﻼﻡ ﻋﻠﻰ ﺇﺑﺮﺍﻫﻴﻢ { ( ﺍﻟﺼﺎﻓﺎﺕ 109

: } ﻭﺇﺫﺍ ﺧﺎﻃﺒﻬﻢ ﺍﻟﺠﺎﻫﻠﻮﻥ ﻗﺎﻟﻮﺍ ﺳﻼﻣﺎ { ( ﺍﻟﻔﺮﻗﺎﻥ 63

} ﻓﺎﺻﻔﺢ ﻋﻨﻬﻢ ﻭﻗﻞ ﺳﻼﻡ { ( ﺍﻟﺰﺧﺮﻑ 89

﴿ ﻭَﺗَﺤِﻴَّﺘُﻬُﻢْ ﻓِﻴﻬَﺎ ﺳَﻼَﻡٌ ﴾ [ ﻳﻮﻧﺲ : 10 ] ،

﴿ ﻭَﺇِﺫَﺍ ﺣُﻴِّﻴﺘُﻢ ﺑِﺘَﺤِﻴَّﺔٍ ﻓَﺤَﻴُّﻮﺍ ﺑِﺄَﺣْﺴَﻦَ ﻣِﻨْﻬَﺎ ﺃَﻭْ ﺭُﺩُّﻭﻫَﺎ ﴾ [ ﺍﻟﻨﺴﺎﺀ 86 : ] ،

এবং বিভিন্ন হাদীসে সালামের তাগিদ এসেছে।

প্রশ্ন হতে পারে, বর্তমান সালাম পদ্ধতি বা সালামের শব্দাবলী কি কোরআনে এসেছে নাকি হাদীসে এসেছে?
একথা নির্ধিদায় বলা যায় যে,বর্তমান সালাম পদ্ধতি হাদীস দ্বারা প্রমাণিত ও বাস্তবায়িত,কোরআনে সালামের ফযিলত ও গুরুত্ব বর্ণনা করা হয়েছে কিন্ত সালামের শব্দাবলী উল্লেখ করা হয়নি,কিন্ত হাদীসে উল্লেখ আছে।(যেহেতু তা নক্বল দ্বারা প্রমাণিত  বিধায় তাতে বাড়ানো-কমানোর  আর কোনো সুযোগ নেই)
যেমন হাদীস শরীফে এসেছে......
 وَعَنْ عِمْرَانَ بْنِ حُصَيْنٍ - رَضِيَ اللَّهُ عَنْهُمَا - «أَنَّ رَجُلًا جَاءَ إِلَى النَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - فَقَالَ: السَّلَامُ عَلَيْكُمْ، فَرَدَّ عَلَيْهِ، ثُمَّ جَلَسَ. فَقَالَ النَّبِيُّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: " عَشْرٌ "، ثُمَّ جَاءَ آخَرُ فَقَالَ: السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ، فَرَدَّ عَلَيْهِ، فَجَلَسَ، فَقَالَ: " عِشْرُونَ ". ثُمَّ جَاءَ آخَرُ فَقَالَ: السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَاتُهُ، فَرَدَّ عَلَيْهِ، فَجَلَسَ فَقَالَ: " ثَلَاثُونَ» " رَوَاهُ التِّزْمِذِيُّ، وَأَبُو دَاوُدَ.
হযরত ঈমরান ইবনে হুসাইন রাঃথেকে বর্ণিত,একব্যক্তি নবীজী সাঃ এর কাছে এসে বললঃ السَّلَامُ عَلَيْكُم(আসসালামু আলাইকুম)নবীজী সাঃতার সালামের জবাব প্রদান করলেন।অতঃপর নবীজী সাঃবসে বললেনঃদশ(নেকি অর্জিত হয়েছে)অতঃপর আরেক ব্যক্তি এসে বললঃ السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ(ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ)নবীজী উত্তর প্রদান করে বললেন বিশ, অতঃপর আরেক ব্যক্তি এসে বললঃ السَّلَامُ عَلَيْكُمْ وَرَحْمَةُ اللَّهِ وَبَرَكَات(আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু)তখন নবীজী সাঃউত্তর দিয়ে বললেন ত্রিশ(নেকি অর্জিত হয়েছে)
মিরকাতুল মাফাতিহ-৪৬৪৪।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!
স্লামালাইকুম,স্লামালিকুম এর কোনো অর্থ হতে পারেনা।তবে আসসালামালাইকুম  এর অবশ্যই একটি অর্থ রয়েছে। এর অর্থ হচ্ছে, আল্লাহ আপনার উপর শান্তি বর্ষণ করুক।
আরবী শব্দ যুক্তাক্ষর দিয়ে শুরু হয়না। যাকে আরবীতে সাকিন বলা হয়।অর্থাৎ সাকিন বা যুক্তাক্ষর দিয়ে আরবী বাক্যমালা শুরু হয়না।সে হিসেবে স্লামালাইকুম,স্লামালিকুম বলা কখনো বিশুদ্ধ হবে না।এবং এর কোনো অর্থও হবে না। 

"উটের নাড়িভুড়ি আপনার জন্য" احشاء الابل - امعاء الابل


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...