আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
293 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
edited by
স্বামী প্রচন্ড রাগের সময় ফোনে স্ত্রীকে বলে যে তুমি জমি বিক্রি করতে চাইছিস তোকে আমি তালাক দিলাম। ১ তালাক, ২ তালাক এভাবে ৬ তালাক পর্যন্ত এক সাথে বলছে। ওই সময় স্ত্রী সামনে থাকলে তাকে খুন ও করতে পারতো।স্বামী স্ত্রীকে ওই রাগের সময় সে অকথ্য ভাষায় সারাক্ষণ গালিগালাজ করেছে । এবং গালি গুলো সর্ব নৃককৃষ্ট পর্যায়ের ছিল। পরবর্তীতে সে কি বলছে তা মনে করতে পারছিল না। কিন্তু স্ত্রী যখন বার বার জিজ্ঞেস করছে তুমি কি তালাকের নিয়তে বলছ তখন সে বলছে না। স্বামী বলে আমি বলছি তুমি জমি বিক্রি করলে তালাক দিবো। এ কথার তিন মাসের ভিতর তারা মিলিত ও হয়েছে। সেক্ষেত্রে তালাক কি হবে? যদি হয় তবে পুনরায় সংসার করার মাসালা কি হবে? স্বামী স্ত্রী এর পূর্বে দুজনের কেউ ই এ বিষয়ে জানতো না যে মুখে তালাক বললে ও তালাক হয়।তালাকের মাসালা সম্পর্কে এই ঘটনার পূর্বে দুইজন সম্পূর্ণ অজ্ঞাত ছিল। এখন করনীয় কি?

1 Answer

0 votes
by (712,400 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
রাগান্বিত অবস্থায় তালাক পতিত হবে কি না এসম্পর্কে জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/182

স্ত্রীকে লক্ষ্য করে স্বামীর কথা,
'তুমি জমি বিক্রি করতে চাইছিস তোকে আমি তালাক দিলাম। ১ তালাক, ২ তালাক এভাবে ৬ তালাক পর্যন্ত এক সাথে বলছে।'

এ বাক্য দ্বারা তালাক পতিত হয়ে যাবে।কেননা এখানে স্বামী বিক্রির সাথে তালাককে সম্বন্ধযুক্ত করছে না বরং জমি বিক্রির চাওয়ার সাথে তালাককে সম্বন্ধযুক্ত করছে।যেহেতু স্ত্রী জমি বিক্রিকে চেয়েছে,তাই তিন তালাক পতিত হবে।


কিন্তু পরবর্তীতে স্বামীর ব্যখ্যা
'স্বামী বলে আমি বলেছি তুমি জমি বিক্রি করলে তালাক দিবো।'

এ কথা দ্বারা তালাক পতিত হবে না।কেননা একথার অর্থ হল,জমি বিক্রি করলে আমি তালাক দেবো।


এখন সমাধান কি হতে পারে?
এ সমস্যার সমাধানে আমরা বলবো,
যেখানে মুখ থেকে পরিস্কার তালাক শব্দ বের হয়,সেখানে যে ভঙ্গিতে তালাক শব্দ বের হয়েছে,সেই শব্দে শর্ত বুঝা যাচ্ছে না।তাই পরবর্তীতে উনার মনগড়া ব্যখ্যা গ্রহণযোগ্য হবে না।তাই তালাক পতিত হয়ে যাবে।তারা পূনরায় সংসার করতে পারবে না।

আল্লাহ তা'আলা বলেন,
فَإِن طَلَّقَهَا فَلاَ تَحِلُّ لَهُ مِن بَعْدُ حَتَّىَ تَنكِحَ زَوْجًا غَيْرَهُ فَإِن طَلَّقَهَا فَلاَ جُنَاحَ عَلَيْهِمَا أَن يَتَرَاجَعَا إِن ظَنَّا أَن يُقِيمَا حُدُودَ اللّهِ وَتِلْكَ حُدُودُ اللّهِ يُبَيِّنُهَا لِقَوْمٍ يَعْلَمُونَ
তারপর যদি সে স্ত্রীকে (তৃতীয়বার) তালাক দেয়া হয়, তবে সে স্ত্রী যে পর্যন্ত তাকে ছাড়া অপর কোন স্বামীর সাথে বিয়ে করে না নেবে, তার জন্য হালাল নয়। অতঃপর যদি দ্বিতীয় স্বামী তালাক দিয়ে দেয়, তাহলে তাদের উভয়ের জন্যই পরস্পরকে পুনরায় বিয়ে করাতে কোন পাপ নেই। যদি আল্লাহর হুকুম বজায় রাখার ইচ্ছা থাকে। আর এই হলো আল্লাহ কতৃক নির্ধারিত সীমা; যারা উপলব্ধি করে তাদের জন্য এসব বর্ণনা করা হয়।


হ্যা স্বামীর যদি প্রথম থেকেই নিয়ত থাকে যে,শর্তের সাথে তালাক প্রদানের।কিন্তু মুখ ফসকে এভাবে তালাক শব্দ বের হয়ে যায়,তাহলে দিয়ানাত তালাক পতিত হবে না।তথা আখেরাতের বিচারে তালাক পতিত হবে না।কিন্তু কাযাআন তথা দুনিয়ার বিচার হিসেবে তালাক পতিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...