আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
388 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আমি যদি হালাল graphic design করে অর্থ ইনকাম করে ইসলামী ব্যাংকে আনতে চাই তাহলে payoneer account দ্বারা করতে হবে,আর আমি যদি ১হাজার ডলার payoneer account থেকে ইসলামী ব্যাংকে transfer করি তাহলে payoneer account. আমাকে ২৫ডলার free দেবে তো এই ২৫ডলার বোনাস কি হারাম?

২/payoneer account কোম্পানি সুদ খেতে ও পারে, আর আমি যদি তাদের বোনাস নিই এটা কি হারাম হবে?

৩/Freepik company তে halal graphic দিয়ে রাখলে যে যার ইচ্ছে মত downloed করলে freepik company আমাকে per downloed এর জন্য ০.১১ডলার করে দেবে এই টাকা কি হারাম?তারা সুদ খেতে পারে না ও পারে,তবে আমি তাদেরকে halal graphic দিচ্ছি,আর যে আমার halal graphic design downloed করবে freepik company আমাকে ০.১১ডলার করে দেবে,এখন এই টাকা কি হালাল?আমি সুদের সাথে যুক্ত নই!

৪/আমি তাদের সাথে চুক্তি করি নাই যে আমাকে মাস্ট ২ডলার দিতে হবে, তারা শুধু আমাকে per downloed এর জন্য ০.১১ ডলার দিবে,এখন এসব টাকা কি হালাল হবে?

1 Answer

0 votes
by (707,840 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
payoneer কম্পানি তাদের মধ্যস্থতায় লেনদেন হওয়ার জন্য তারা গ্রাহকদেরকে কিছুটা বোনাস দিয়ে থাকে।
এর হুকুম তাই যা আমরা 1384 নং ফাতাওয়ায় ব্যাংক রেমিটেন্সে বোনাস কি বৈধ? শীর্ষক প্রশ্নের জবাবে বলেছিলাম যে,হ্যা এটা বৈধ।

তবে যেহেতু payoneer কম্পানির আয়ের উৎস কি? সেটা আমাদের অজানা।তাই জায়েয হলেও তাদের বোনাস গ্রহণ না করাই উত্তম।হ্য যদি জানা যায় যে,তারা হারাম মাধ্যমে উপার্জন করে,এবং ঐ উপার্জন থেকে বোনাস দিয়ে থাকে,তাহলে এমতাবস্থায় ঐ বোনাস গ্রহণ কখনো জায়েয হবে না।

(২)
যদি এটা নিশ্চিত হয় যে,তারা সুদি কারবারে লিপ্ত রয়েছে।এবং ঐ সুদ থেকেই তারা বোনাস দিয়ে থাকে,তাহলে এমতাবস্থায় ঐ বোনাস গ্রহণ জায়েয হবে না।

(৩)
Freepik company তে halal graphic দিয়ে রাখলে যে যার ইচ্ছে মত downloed করলে freepik company তাকে per downloed এর জন্য ০.১১ডলার করে দিয়ে থাকে,এখানে যেহেতু আপনাকে তারা বিনিময় হিসেবে ঐ ডলারগুলো দিচ্ছে,তাই তা জায়েয হবে।শর্ত হল,আপনাকে halal graphic design তথায় রাখতে হবে।

(৪)
তারা শুধু আপনাকে per downloed এর জন্য ০.১১ ডলার দিবে,এটাও একধরণের চুক্তি।বিধায় এসব টাকা আপনার জন্য হালাল হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...