আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
34 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
closed by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ সম্মানিত উস্তায।
১. মানহাজ সম্পর্কে জানতে চাচ্ছি,মানহাজ কী?মানহাজে ঘাটি বলতে কী বুঝায়?মানহাজে ঘাটি আর মানহাজে আহলে সুন্নাত এটার মধ্যে পার্থক্য কী?(আমি এতোটুকু জানি যাদের মানহাজ আহলুল সুন্নাত, তারা মাজহাব মানেন না অর্থাৎ তারা আহলে হাদিস বা সালাফি যেটার ধারক ও বাহক হিসেবে রাজ্জাক বিন ইউসূফ একজন)

২. চেতনায়ে কাশ্মীরি বলতে কী বুঝায়?

৩. আমাদের আকিদা আহলুস সুন্নাহ ওয়াল জামায়াত।কিন্তু হানাফি ফিকহ অনুসরন কারীর অনেকে বলে থাকেন তার আকিদা মাতুরিদি,আবার অনেকে বলেন তার আকিদা- আকিদাতুত ত্বহাবি।আমি জানতে চাচ্ছি আহলুস সুন্নাহ ওয়াল জামায়াত, মাতুরিদি এবং আকিদাতুত ত্বহাবীর মধ্যে পার্থক্য কী? কোন আকিদা কোন অবস্থানের? হানাফি ফিকহ এর মধ্যে আকিদার এতো পার্থক্য কেন?
৪. আকিদা নিয়ে পড়াশুনা করার জন্য আমি কোন কোন বই পড়তে পারি?

বি.দ্র. যদিও এটা মাসয়ালা রিলেটেড প্রশ্ন নয় তবুও একটু কষ্ট বললে মুনাসিব হয় উস্তায মিন ফাদলিক।
closed

1 Answer

0 votes
by (583,020 points)
selected by
 
Best answer
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
https://ifatwa.info/1828/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
মানহাজ مَنْهَج অর্থ পথ,পন্থা,পদ্ধতি, রাস্তা ইত্যাদি।
منهج سلف الصالحين
সালাফে সালেহীনদের পথ।
منهج الحنفية
হানাফি রাস্তায় কুরআন হাদীসকে অনুসরণ করা রাস্তা।ইত্যাদি ইত্যাদি।

মানহাজ মূলত মাযহাবেরই অর্থবোধক শব্দ।মাযহাব সম্পর্কে জানতে ভিজিট করুন- 1799

মানহাজে ঘাটি এমন কোনো শব্দ কিতাবের কোথাও পাইনি।

(০২)
জানা মতে চেতনায়ে কাশ্মীরি বলতে কাশ্মীরের স্বাধীনতার চেতনা ধারণ করা বুঝায়।

(০৩)
হাদীস শরীফে এসেছেঃ
 
حَدَّثَنَا أَبُو سَعِيدٍ عَبْدُ اللَّهِ بْنُ سَعِيدٍ، حَدَّثَنَا أَبُو خَالِدٍ الأَحْمَرُ، قَالَ سَمِعْتُ مُجَالِدًا، يَذْكُرُ عَنِ الشَّعْبِيِّ، عَنْ جَابِرِ بْنِ عَبْدِ اللَّهِ، قَالَ كُنَّا عِنْدَ النَّبِيِّ صلى الله عليه وسلم ـ صلى الله عليه وسلم ـ فَخَطَّ خَطًّا وَخَطَّ خَطَّيْنِ عَنْ يَمِينِهِ وَخَطَّ خَطَّيْنِ عَنْ يَسَارِهِ ثُمَّ وَضَعَ يَدَهُ فِي الْخَطِّ الأَوْسَطِ فَقَالَ " هَذَا سَبِيلُ اللَّهِ " . ثُمَّ تَلاَ هَذِهِ الآيَةَ (وَأَنَّ هَذَا صِرَاطِي مُسْتَقِيمًا فَاتَّبِعُوهُ وَلاَ تَتَّبِعُوا السُّبُلَ فَتَفَرَّقَ بِكُمْ عَنْ سَبِيلِهِ) .

জাবির ইবনু আবদুল্লাহ থেকে বর্ণিত। তিনি বলেন, আমরা নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -এর নিকট উপস্থিত থাকা অবস্থায় তিনি একটি সরল রেখা টানলেন এবং তাঁর ডান দিকে দুটি সরল রেখা টানলেন এবং বাম দিকেও দুটি সরল রেখা টানলেন। অতঃপর তিনি মধ্যবর্তী রেখার উপর তাঁর হাত রেখে বলেনঃ এটা আল্লাহর রাস্তা। অতঃপর তিনি এ আয়াত তিলাওয়াত করেন (অনুবাদ) এবং এ পথই আমার সরল পথ। অতএব তোমরা এ পথেরই অনুসরণ করো এবং বিভিন্ন পথ অনুসরণ করো না, অন্যথায় তা তোমাদেরকে তাঁর পথ থেকে বিচ্ছিন্ন করে ফেলবে। (সূরাহ আনআম ৬: ১৫৩)
(ইবনে মাজাহ ১১)

আশ'আরী এবং মাতুরিদি আহলে সুন্নত ওয়াল জামাতের অন্তর্ভুক্ত।
এ ধারার আকিদার কিতাব পড়তে পারবেন।

আপনি "ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ" গ্রন্থটি পড়তে পারেন।

এ সংক্রান্ত জানুনঃ- 

আশায়েরা বলা হয়, যাদের নিসবত ইমাম আবুল হাসান আশআরী রহঃ এর দিকে। আর যাদের নিসবত ইমাম আবু মানসূর মাতুরিদী রহঃ এর দিকে, তাদের বলা হয় মাতুরিদী।
আশায়েরা মাতুরিদী উভয় দলের আকিদাই সঠিক।

মূলত তারা উভয়ে আল্লাহর নবী সাঃ এবং সাহাবায়ে কেরামের আকিদাসমূহ সংকলন করেছেন। আহলে সুন্নাত ওয়াল জামাতের অনুসারীদের মাঝে এ দুইজনের সংকলন ব্যাপক প্রসিদ্ধি লাভ করে।

তাই আহলে সুন্নাত ওয়াল জামাতের অনুসারীগণ এ দুইজনের একজনের দিকে নিজেদের আকিদাগত বিষয়ে নিসবত করে থাকেন।

তাদের উভয়ের মাঝে কিছু সংখ্যক মতভেদ রয়েছে। তবে তা বলতে গেলে আক্ষরিক মতভেদ। মূল মতভেদ নয়। আর এসব মতভেদ হয়েছে এমন বিষয়ে, যে বিষয়ে সাহাবায়ে কেরাম থেকে সুষ্পষ্ট কোন বক্তব্য পাওয়া যায় না।

ভ্রান্ত মুতাযিলা ও মুজাসসিমা ও জাহমিয়া ফিরক্বার বিরুদ্ধে আবুল হাসান আশআরী রহঃ শক্ত হাতে কলম ধরেন। জাহমিয়া ও মু’তাযিলাদের বিরুদ্ধে তিনি “আলমুযিজ” নামক তিন খন্ডে গ্রন্থ রচনা করেন।
ইমাম আশআরী রহঃ মুহাদ্দিস, ফক্বীহ ও মুতাযিলাদের মতবিরোধপূর্ণ বিষয়ে মুহাদ্দিসদের মত পোষণ করতেন। তিনি সর্বদাই বিদআতপন্থীদের থেকে দূরে থাকতেন। তিনি আক্বীদা বিষয়ে প্রথমে নছ তথা কুরআন সুন্নাহ তারপর তার সমর্থনে আকল তথা যুক্তিকেও ব্যবহার করতেন। [ইসলামী বিশ্বকোষ, ইফাবা, ইলমুল কালাম-৫৭] 

তাদের সম্পর্কে বিস্তারিত জানুনঃ  

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আশ'আরী এবং মাতুরিদি আহলে সুন্নত ওয়াল জামাতের অন্তর্ভুক্ত।
আকিদাতুত ত্বহাবী এটি আকীদার একটি কিতাবের নাম।

সুতরাং আহলুস সুন্নাহ ওয়াল জামায়াত, মাতুরিদি এবং আকিদাতুত ত্বহাবীর মধ্যে মূল কোনো পার্থক্য নেই।

হানাফি ফিকহ এর মধ্যে আকিদার মূল কোনো পার্থক্য নেই। আক্ষরিক অর্থে কেহ পার্থক্য বলতে পারে। সেটি মূল কোনো পার্থক্য নেয়। 

(০৪)
আপনি "ইসলামী আকীদা ও ভ্রান্ত মতবাদ" গ্রন্থটি পড়তে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...