আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
244 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (98 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ! 

১.  https://ifatwa.info/53228/?show=53286#a53286 এই প্রশ্নের প্রেক্ষিতে সেই ব্যাক্তিকে মাজহাব আর মানহাজ ভিন্ন হওয়া নিয়ে কি বুঝাতে চেয়েছেন জানতে চাওয়ায় নিম্নোক্ত কথাগুলো বলেছেন!  সাথে নিচের লিংকগুলো দিয়েছেন আমাকে বুঝানোর জন্য!

"আমি কোরআন সুন্নাহর একজন একনিষ্ঠ অনুসারী। সালাফী মানহাজ বলতে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও তার সম্মানিত সাহাবায়ে কেরাম এবং তার পরবর্তী যুগের উল্লেখযোগ্য ইমামগণ, আলিমগণ যে মতধারা অনুসরণ করেছেন অর্থাৎ তারাই তো আমাদের সালাফে সালেহীন। তাদের মত ধরা অনুসরণ করা কেই সালাফী মানহাজ অনুসরণ করা বলে।

আমি কোরআন এবং সুন্নাহ অন্ধভাবে অনুসরণ করি। কোন মাযহাব বা ব্যক্তিগত মত কে অন্ধভাবে অনুসরণ করি না। তবে সকল ঈমাম কেই সম্মান করি। তাদের ইজতেহাদকে সম্মান করি। নির্দিষ্ট কোন ব্যক্তির অন্ধ অনুসারী না। যেখানে কোরআন এবং সুন্নাহ আছে সেখানে আমি আছি, শিরক বেদায়াতের সাথে আপোষহীন আমি। আমি কুরআন সুন্নাহর অন্ধ অনুসারী এবং হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অন্ধ অনুসারী।

আমি একমাত্র কোরআন সুন্নাহকে ভুলের ঊর্ধ্বে মনে করি, কোন মাজহাবকে ভুলের উর্ধ্বে মনে করি না, না কোন ব্যক্তিকে ভুলের ঊর্ধ্বে মনে করি। মানুষ মাত্রই ভুল হয়, আমারও প্রচুর ভুল আছে এটা আমি বিশ্বাস করি, তবে সত্যটা সর্বদা গ্রহণের জন্য দৃঢ় প্রতিজ্ঞ।

আর আপনি শায়খ আহমাদুল্লাহ এবং আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যারের মতাদর্শ অনুসরণ করলে আমার সাথে কোন দ্বন্দ্ব হওয়ার কথা না কিন্তু আপনি কি রকম অনুসরণ করেন আপনিই ভাল জানেন।

শায়ক আহমাদুল্লাহ সালাফী মানহাজ অনুসরণ করেন। ডক্টর খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর রহিমাহুল্লাহ ও সালাফী মানহাজ্ব অনুসরণ করতেন।"

https://youtu.be/9K2vG0t3APk

https://youtu.be/Kqile4qNLdo

https://youtu.be/C5auSt_1z-U

https://youtu.be/WZ7GjMqRnGE

২.  আমি হানাফি মাজহাব ফলো করি কিন্তু শায়েখ আহমাদুল্লাহ,  ড. খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর শায়েখদের লেকচার শুনি, তাদের পছন্দ করি শায়েখ হিসেবে কারণ তারা হকপন্থি আলেম, সালাফি হলেও! তাই উক্ত লিংকগুলো দিয়েছেন তিনি!   এক্ষেত্রে কি আমি ভুল?!

৩. শায়েখ আহমাদুল্লাহ উক্ত এক লিংকের লেকচারে বলেছেন তার আক্বিদা আহলে সুন্নাহ ওয়াল জামাআ,  তার আক্বিদা সালাফি আক্বিদা!  এর দ্বারা কি দুটো ই একই বুঝায়?!

৪. আবার উক্ত লেকচারগুলোর একটি তে শায়েখ আহমাদুল্লাহ বলেছেন মানহাজের ক্ষেত্রে সালাফি আক্বিদার চেয়ে সেইফ আক্বিদা আর নেই! অন্যগুলোতে বিভ্রান্তি আছে কিন্তু সালাফি মানহাজে সেই ভয় নেই!

৫. সর্বোপরি উপরিউক্ত কথাগুলো বলা ব্যক্তির কথাগুলো কি সঠিক?!  আর যদি ভুল হয় তাকে কিভাবে বা কি বলে বুঝাতে পারি ভুল গুলো সংক্ষেপে দয়া করে বলবেন উস্তাজ!

৬. সঠিক মানহাজ সম্পর্কে জানতে চাই!

৭. উক্ত ব্যাক্তি কে বিয়ের জন্য পছন্দ করা নিজের ইমান আক্বিদার জন্য কি সেইফ হবে?! 

৮. তিনি শায়েখ আহমাদুল্লাহ,  খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যার দের অনুসরণ করেন ঠিক আছে!  কিন্তু ড. আবু বকর জাকারিয়া,  মঞ্জুরে এলাহিও তার পছন্দের শায়েখ!  আমার কাছে মনে হয় এরা সবাই সালাফি আলেম হলেও শায়েখ আহমাদুল্লাহ আর খন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর স্যার এই দুইজন হক্বপন্থি আলেম, তাদের থেকে ইলম বা পরামর্শ নেয়া যায়,  কিন্তু বাকি দুইজন আলেম দের ভরসা করতে পারি না!    আমার এই চিন্তা ভাবনা যদি সঠিক হয় তাহলে উক্ত ব্যাক্তিকে এই বিষয় টি সংক্ষেপে সুন্দর করে কিভাবে বুঝিয়ে বলতে পারি?!

[ উক্ত লিংক গুলো দেখে সব দিক বিবেচনা করে উত্তর দিবেন শায়েখ ইন শা আল্লাহ ]

জাযাকাল্লাহু খইরন 

1 Answer

0 votes
by (711,000 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

উনি আগুন আর পানিকে একত্রিত করার মত দুঃসাহসিক অভিযানে নেমেছেন।অর্ধাৎ মাযহাব এবং লা-মাযহাবকে একত্রিত করে চলার চেষ্টা করছেন।যা কখনো সম্ভবপর নয়।

উনার বক্তব্যকে শ্রদ্ধার সাথে সাধুবাদ জানাতাম যদি তিনি ইজতেহাদের যোগ্যতা রাখতেন।কুরআন সুন্নাহ থেকে নিজে নিজে বুঝার,মাস'আলা গ্রহণ করার যোগ্যতা উনার থাকতো,কিন্তু সম্ভববত ইজতেহাদের যোগ্যতা উনার নিকট বিদ্যমান নয়। তাই আপনাকে পরামর্শ দেবো যে,আপনি উনার সাথে তর্কে জড়াবেন না। সালাফিগণকে আহলে সুন্নাতের বাইরের কোনো দল হিসেবে আমরা মনে করিনা। বরং তারাও আহলে সুন্নত ওয়াল জামাতের অংশীদার।


যদি উনি পাত্র হন, তাহলে আপনাকে সংক্ষেপে বলবো, এর চেয়ে ভালো ও উত্তম পাত্র খোজ করা আপনার জন্য জরুরী।তবে উনার প্রস্তাবকে গ্রহণও করতে পারবেন। 

উনি নিজের পছন্দ অনুযায়ী কথা বলতেছেন, আমি হানাফি, আবার সালাফি মানহাজকে গ্রহণ করি। অথচ দুই মেরুর দুইটি বিষয়কে কিভাবে এক করা যাবে।আমার বুঝে আসছে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,000 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে। এ সম্পর্কে আরো দুয়েকটি প্রশ্ন আমাদের কাছে এসেছে। প্রয়োজনে কমেন্ট করবেন। এই বিষয়ে ফোনে কথা বললে, সম্ভভত বুঝাতে সক্ষম হতে পারি।
by (98 points)
জাযাকাল্লাহু খইরন উস্তাজ! জ্বি আপনার ফোন নাম্বার টা দিলে কথা বলা যেতো ইন শা আল্লাহ 
by (1 point)
iom er student hoye thakle, cr vai (apni chele hoile) othoba apur(apni meye hoile) hote ustad er number collect kore jogajog korte paren
by (711,000 points)
AbdurRahmanBD আপনাকে ধন্যবাদ। জাযাকুমুুুল্লাহ। 
by (711,000 points)
21500861  আপনার কি সমাধান হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...