0 votes
315 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (5 points)
আসসালামুআলাইকুম উস্তায,
এক ভাইয়ের পক্ষ থেকে জানার জন্য নিচের প্রশ্নগুলো করলাম:

১. মাটির পাত্রে খাওয়া ও পান করা কি সুন্নাতের মধ্যে পরে?
২. দস্তরখানা ছাড়া খেলে কি গুনাহ হবে?
৩. টেবিল চেয়ারে বসে খাবার খেলে কি গুনাহ হয়?

জাযাকাল্লাহু খাইরান।

1 Answer

0 votes
by (255,440 points)
edited by

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ-

(১) মাটির পাত্রে খাওয়া ও পান করা সুন্নতের মধ্যে পড়বে না।কেননা এটা তৎকালীন আরবদের স্বাভাবিক সামাজিক নিয়ম ছিলো।যাকে সুন্নতে আদিয়া বা স্বভাবগত সুন্নত বলা হয়।যদি কেউ রাসূল্লাহ সা. এর অনুসরণ হিসেবে খেতে চায়,তাহলে এটা অবশ্যই উত্তম হিসেবে বিবেচিত হবে।

(২)দস্তরখানা ছাড়া খেলে গুনাহ হবে না।দস্তরখানায় খাবার গ্রহণ করাকে কেউ কেউ সুন্নত হিসেবে উল্লেখ করলেও অধিকাংশ উলামায়ে কেরাম এটাকে খানার আদাব বলে থাকেন। সে হিসেবে দস্তরখানায় খাওয়া অবশ্যই উত্তম ।

(৩)চেয়ার টেবিলে খানা খাওয়া উত্তম নয়। তবে অহংকারী মনোভাব না হলে হারাম বা নাজায়েজও নয়। তাই যেখানে চেয়ার টেবিল ছাড়া অন্য কোন ব্যবস্থা না থাকে, বা নিচে বসতে কোন ওজর থাকে, তাহলে চেয়ার টেবিলে বসে খানা খাওয়াতে কোন সমস্যা নেই।তবে স্বাভাবিক অবস্থায় দস্তরখান বিছিয়ে খানা খাওয়াই উচিত।

عَنْ أَنَسٍ رَضِيَ اللَّهُ عَنْهُ، قَالَ: «مَا عَلِمْتُ النَّبِيَّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ أَكَلَ عَلَى سُكْرُجَةٍ قَطُّ، وَلاَ خُبِزَ لَهُ مُرَقَّقٌ قَطُّ، وَلاَ أَكَلَ عَلَى خِوَانٍ قَطُّ» قِيلَ لِقَتَادَةَ: فَعَلاَمَ كَانُوا يَأْكُلُونَ؟ قَالَ: «عَلَى السُّفَرِ»
আনাস রাঃ হতে বর্ণিত। তিনি বলেন,নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকখনও ‘সুকুর্জা’ অর্থাৎ ছোট ছোট পাত্রে আহার করেছেন, তার জন্য কখনও নরম রুটি বানানো হয়েছে কিংবা তিনি কখনো টেবিলের উপর আহার করেছেন বলে আমি জানি না। ক্বাতাদাহকে জিজ্ঞেস করা হলো, তাহলে তাঁরা কিসের উপর আহার করতেন। তিনি বললেনঃ দস্তরখানের উপর। [সহীহ বুখারী, হাদীস নং-৫৩৮৬, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-৩২৯২, সুনানে তিরমিজী হাদীস নং-১৭৮৮]

والحاصل أن الأكل عليه (أى الخوان) بحسب نفس ذاته لا يربو على ترك الأولوية، فأما إذا لزم فيه التشبه باليهود أو النصارى- كما هو فى ديارنا- كان مكروها تحريما، وأما إذا لم يكن على دأبهم، فلا يخلو أيضا عن تفويت منافع…. الخ، قال محشى: قال المناوى: يعتاد المتكبرون من العجم الأكل عليه، لئلا تنخفض رؤوسهم، فالأكل عليه بدعة، لكنه جائز إن خلا عن قصد التكبر الخ (الكوكب الدرى مع الحاشية، كتاب الأطعمة


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...