আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
180 views
in সালাত(Prayer) by (44 points)
edited by
শায়েখ আমি বিগত 21 তারিখ রাতে ঢাকা গেছি একদল মুসাফির জামাতের সাথীর সাথে।  এশার সালাত তাদের সাথে পড়েছি।  তখন আমি নিজ জেলায় ছিলাম ৪৮ মাইল দুরে যাইনি ( হানাফী মাজহাব মতে ) ।তারা কসর পড়েছে যেহেতু তাদের কসর। কিন্তুু আমার কসর হয়নি বলে আমি দাড়িয়ে বাকি 2 রাকাত পড়েছি।

প্রশ্ন ১: এশার সালাত কি আমি ঠিক করেছি নাকি আমারও কসর করা উচিত ছিলো

ঢাকা যাবার পরে যহর আসর আমি জামাত পাইনি তখন আমি 4রাকাত পড়েছি। ( আমি তো মুসাফির তখন কিন্তু আমার ভুল হয়েছে)  23তারিখ রাতে এশার সালাত আমি নিজে একা আদায় করেছি তখনও ৪ রাকাত পড়েছি।  টোটাল ৩ ওয়াক্ত আমি ভুল করেছি কিন্তুু ভুলটা আমি বাসায় এসে 1দিন পরে বুঝতে পারছি
প্রশ্ন ২: এখন আমি যে কসর ২ রাকাত পড়িনি আমার কি গোনাহ হবে। নামায কি পড়তে হবে আবার কাযা হিসেবে।

1 Answer

0 votes
by (706,520 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
তিন দিন বা তার সমপরিমাণ দূরত্বের অধিক সফর করা।
যেমন ফাতাওয়ায়ে হিন্দিয়ায় বর্ণিত রয়েছে-
أَقَلُّ مَسَافَةٍ تَتَغَيَّرُ فِيهَا الْأَحْكَامُ مَسِيرَةُ ثَلَاثَةِ أَيَّامٍ، كَذَا فِي التَّبْيِينِ، هُوَ الصَّحِيحُ
সর্বনিম্ন দূরত্ব যার দ্বারা শরীয়তের বিধি-বিধানে  পরিবর্তন আসে।(তথা মানুষ মুসাফির হয়)তিন দিনের দূরত্ব।(তাবয়ীন) এটাই বিশুদ্ধ মত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/১৩৮)

হানাফি মাযহাবে মূলত মাইল বা কিলোমিটারের হিসাব গ্রহণযোগ্য ছিলনা।বরং তিনদিনের সফরকেই মূল হিসেবে গণ্য করা হয়েছিলো।তবে পরবর্তী সময়ে হানাফি ফুকাহাগণ ৪৮ কিলোমিটার-কে তিনদিন তিনরাত সমপরিমাণ দূরত্ব হিসেবে নির্ধারণ করেন।এ হিসেবে বর্তমানে ৪৮মাইল বা ৭৭ কিলোমিটার কে সফরের দূরত্ব সাব্যস্ত করা হয়েছে।(আওযানে শরঈয়্যিয়াহ-মুফতী শফী রাহ-৪৯)বিস্তারিত জানুন- 1281


যদি মুসাফির দু-রাকতের স্থলে চার রা’কাত পড়ে নেয়,এবং দু-রাকতের পর বৈঠক করে এবং শেষে সাহু সিজদা দিয়ে দেয়, তাহলে নামায বিশুদ্ধ হয়ে যাবে।নতুবা নামাযকে আবার দোহড়িয়ে পড়তে হবে।
«البناية شرح الهداية» (3/ 13):
«ولنا أن الشفع الثاني لا يقضى ولا يؤثم على تركه، وهذا آية النافلة بخلاف الصوم لأنه يقضى،
«البناية شرح الهداية» (3/ 14):
«وإن صلى أربعا وقعد في الثانية قدر التشهد أجزأته الأوليان عن الفرض، والأخريان له نافلة اعتبارا بالفجر، ويصير مسيئا لتأخير السلام، وإن لم يقعد في الثانية قدرها بطلت لاختلاط النافلة بها قبل إكمال أركانها،»


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (44 points)
এখন আমিকি এই ৩ ওয়াক্ত কাযা পড়তে হবে সেটা বলেনে শায়েখ।  3-4 দিন তো হয়ে গেলো। 
by (706,520 points)
জ্বী,আপনাকে কাযা করতে হবে।
by (44 points)
১: প্রশ্ন : কসর এ কি সুন্নত নামায পড়তে হবে। নাকি ফজরের সুন্নত পড়তে হবে শুধু
by (706,520 points)
বুঝিনি মুহতারাম ?
by (44 points)
বলতে চাচ্ছি শায়েখ। কসর তো ফরজ নামাজ । কিন্তু আগে পরে সুন্নাত থাকে বিভিন্ন ৪ রাকাত 2 রাকাত।এগুলো কি পড়তে হয়

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 140 views
...