صحيح مسلم (4/ 2064)
"عن أنس، قال: قال رسول الله صلى الله عليه وسلم: " لا يتمنين أحدكم الموت لضر نزل به، فإن كان لا بد متمنياً فليقل: «اَللّٰهُمَّ أَحْيِنِيْ مَا كَانَتِ الْحَيَاةُ خَيْراً لِّيْ، وَتَوَفَّنِيْ إِذَا كَانَتِ الْوَفَاةُ خَيْراً لِّيْ. "
নবী করিম (সা.) বলেছেন, ‘তোমাদের কেউ যেন কিছুতেই মৃত্যু প্রত্যাশা না করে এবং মৃত্যু আসার আগে তার জন্য দোয়াও না করে। কেননা যখন তোমাদের কেউ মারা যায় তখন তার আমল বন্ধ হয়ে যায়। আর মুমিনের দীর্ঘ জীবন শুধু তার জন্য কল্যাণই বয়ে আনে।’ (মুসলিম, হাদিস : ৬৯৯৫)।
,
অন্য হাদীসে এসেছেঃ
নবী করিম (সা.) ইরশাদ করেছেন, ‘বিপদের কারণে তোমাদের কেউ যেন কিছুতেই মৃত্যু প্রত্যাশা না করে। কারো যদি মৃত্যু প্রত্যাশা করতেই হয়, তাহলে যেন বলে, হে আল্লাহ! আমাকে বাঁচিয়ে রাখো, যতক্ষণ আমার জন্য জীবন কল্যাণকর এবং আমাকে মৃত্যু দাও, যখন আমার জন্য মৃত্যু কল্যাণকর।’ (বুখারি শরিফ)।
ইসলামী শরিয়ত মতে, মৃত্যু কামনা করা বৈধ নয়। কেননা বিপদগ্রস্ত ব্যক্তি জানে না, হয়তো তার সংকটের পরই স্বাচ্ছন্দ্য রয়েছে।
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 419)
"(يكره تمنى الموت) لغضب أو ضيق عيش (إلا لخوف الوقوع في معصية) أي فيكره لخوف الدنيا لا الدين؛ لحديث: «فبطن الأرض خير لكم من ظهرها». خلاصة.
(قوله: أي فيكره) بيان لحاصل كلام المصنف، وعبارة الخلاصة: رجل تمنى الموت لضيق عيشه أو غضب من عدوه يكره لقوله عليه الصلاة والسلام : " «لا يتمنى أحدكم الموت لضر نزل به»، وإن كان لتغير زمانه وظهور المعاصي فيه مخافة الوقوع فيها لا بأس به؛ لما روي عن النبي عليه الصلاة والسلام في مثل هذه الصورة، قال: «فبطن الأرض خير لكم من ظهرها» اهـ. أقول: والحديث الأول في صحيح مسلم: «لا يتمنين أحدكم الموت لضر نزل به فإن كان لا بد متمنيا فليقل: اللّٰهم أحيني ما كانت الحياة خيراً لي وتوفني إذا كانت الوفاة خيراً لي»"
সারমর্মঃ
কষ্টের জীবন যাপন,ভয়,দুখ দুর্দশার জন্য মৃত্যু কামনা করা জায়েজ নেই।
এক্ষেত্র হাদিসে বর্ণিত দোয়া পাঠ করা উচিত