আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
202 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (37 points)
ধরুন একজন ব্যক্তি ইচ্ছাকৃতভাবে(কোনো কষ্ট, দুঃখ এবং অন্যকিছু ছাড়া) আল্লাহর কাছে দোয়া করলো, "হে আল্লাহ,আপনি আমার মৃত্যু তাড়াতাড়ি দিয়েন।" এই কথাটি বলার একটু পর সেই ব্যক্তিটি ইচ্ছাকৃতভাবে(কোনো কষ্ট, দুঃখ এবং অন্যকিছু ছাড়া) আবার দোয়া করলো,"হে আল্লাহ, আপনি আমার মৃত্যু দিয়ে দেন।" তো এখানে ওই ব্যক্তিটি দুটি দোয়া করেছেন যে "তার মৃত্যু যেন তাড়াতাড়ি হয়" এবং "তার যেন মৃত্যু হয়" তো এই দুটো দোয়ার মধ্যে আল্লাহ কোনটা গ্রহণ করবেন? আল্লাহ কি সেই ব্যক্তিটির প্রথম দোয়ার প্রেক্ষিতে তার(সেই ব্যক্তিটির) হায়াত কমিয়ে দিয়ে কোনো একদিন তার(সেই ব্যক্তিটির) মৃত্যু ঘটাবেন নাকি "খুব তাড়াতাড়ি মৃত্যু দিবেন" এই দোয়ার উপর ভিত্তি করে তার(সেই ব্যক্তিটির) মৃত্যু তাড়াতাড়ি দিয়ে দিবেন? নাকি কোনো দোয়াই গ্রহণ না করে ঐ ব্যক্তিটির স্বাভাবিকভাবে যে সময়ে মৃত্যু হতো সেই সময়ে মৃত্যু দিবেন?

আল্লাহ আপনাকে এ কাজের উত্তম প্রতিদান দিক।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 

ইসলামী শরিয়ত মতে, মৃত্যু কামনা করা কোনোভাবেই বৈধ নয়। 
চাই সে বিপদ,দুঃখ কষ্টে থাকুক,বা নিরাপদেই থাকুক।
কোনো অবস্থাতেই মৃত্যু কামনা করা জায়েজ নেই।

صحيح مسلم (4/ 2064)
"عن أنس، قال: قال رسول الله صلى الله عليه وسلم: " لا يتمنين أحدكم الموت لضر نزل به، فإن كان لا بد متمنياً فليقل: «اَللّٰهُمَّ أَحْيِنِيْ مَا كَانَتِ الْحَيَاةُ خَيْراً لِّيْ، وَتَوَفَّنِيْ إِذَا كَانَتِ الْوَفَاةُ خَيْراً لِّيْ. "

নবী করিম (সা.)  বলেছেন, ‘তোমাদের কেউ যেন কিছুতেই মৃত্যু প্রত্যাশা না করে এবং মৃত্যু আসার আগে তার জন্য দোয়াও না করে। কেননা যখন তোমাদের কেউ মারা যায় তখন তার আমল বন্ধ হয়ে যায়। আর মুমিনের দীর্ঘ জীবন শুধু তার জন্য কল্যাণই বয়ে আনে।’ (মুসলিম, হাদিস : ৬৯৯৫)।
,
অন্য হাদীসে এসেছেঃ
 নবী করিম (সা.) ইরশাদ করেছেন, ‘বিপদের কারণে তোমাদের কেউ যেন কিছুতেই মৃত্যু প্রত্যাশা না করে। কারো যদি মৃত্যু প্রত্যাশা করতেই হয়, তাহলে যেন বলে, হে আল্লাহ! আমাকে বাঁচিয়ে রাখো, যতক্ষণ আমার জন্য জীবন কল্যাণকর এবং আমাকে মৃত্যু দাও, যখন আমার জন্য মৃত্যু কল্যাণকর।’ (বুখারি শরিফ)।

ইসলামী শরিয়ত মতে, মৃত্যু কামনা করা বৈধ নয়। কেননা বিপদগ্রস্ত ব্যক্তি জানে না, হয়তো তার সংকটের পরই স্বাচ্ছন্দ্য রয়েছে। 

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 419)
"(يكره تمنى الموت) لغضب أو ضيق عيش (إلا لخوف الوقوع في معصية) أي فيكره لخوف الدنيا لا الدين؛ لحديث: «فبطن الأرض خير لكم من ظهرها». خلاصة.
(قوله: أي فيكره) بيان لحاصل كلام المصنف، وعبارة الخلاصة: رجل تمنى الموت لضيق عيشه أو غضب من عدوه يكره لقوله عليه الصلاة والسلام : " «لا يتمنى أحدكم الموت لضر نزل به»، وإن كان لتغير زمانه وظهور المعاصي فيه مخافة الوقوع فيها لا بأس به؛ لما روي عن النبي عليه الصلاة والسلام في مثل هذه الصورة، قال: «فبطن الأرض خير لكم من ظهرها» اهـ. أقول: والحديث الأول في صحيح مسلم: «لا يتمنين أحدكم الموت لضر نزل به فإن كان لا بد متمنيا فليقل: اللّٰهم أحيني ما كانت الحياة خيراً لي وتوفني إذا كانت الوفاة خيراً لي»"

সারমর্মঃ
কষ্টের জীবন যাপন,ভয়,দুখ দুর্দশার জন্য মৃত্যু কামনা করা জায়েজ নেই।
এক্ষেত্র হাদিসে বর্ণিত দোয়া পাঠ করা উচিত
اللّٰهم أحيني ما كانت الحياة خيراً لي وتوفني إذا كانت الوفاة خيراً لي»"

,
★প্রশ্নে উল্লেখিত ছুরতে আল্লাহর কাছে মাফ চেয়ে নিতে হবে।
কোনো সমস্যা হবেনা,ইনশাআল্লাহ।    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...