আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (8 points)
আস্সালামু'আলাইকুম, আমি সাদাকাহ ও বাবা মায়ের দায়িত্ব সম্পর্কে জানতে চাই। আমার প্রশ্ন দুটি বুঝে শায়খ একটু বিস্তারিত আলোচনা করলে আমার জন্য সহজ হবে ইনশাআল্লাহ্‌!

 ১। আমার বাবা মা জীবিত আছেন, আমরা ৩ বোন, কোন ভাই নেই। আমার বাবা উপার্জন করেন কিন্তু তার বয়স হচ্ছে। আমি তাদের মেঝো সন্তান এবং আমি বিবাহিত, গৃহিনী। আমার বিয়ের দেন মোহরের অর্থ আমার স্বামি অল্প অল্প করে পরিশোধ করছেন। এছাড়া আমার কাছে তেমন কোনো অর্থ থাকে না। আমার নিজের কোন আয়ের ব্যবস্হা নেই। আমার স্বামী এখন লেখাপড়া করছেন বিধায় তিনিও আমাকে প্রয়োজনের বাইরে আর্থিক যোগান দিতে অস্বামর্থ। এমতাবস্হায় আমার উপর আমার বাবা মায়ের ভরন পোষনের ও দেখভালের দায়িত্ব কতটুকু এবং আমি কিভাবে তা আদায় করতে পারি?? এ সম্পর্কে জানতে চাই।

 ২। আমার বাবা যা উপার্জন করেন তা দিয়ে আমার বাবা মা আর ছোটবোনের সংসার আলহামদুলিল্লাহ্‌ ভালো চলে। কিন্তু আমার বাবা বেশ কিছু দেনা গ্রস্থ এবং সংসার চালাতে গিয়ে প্রায় তিনি এসব দেনা পরিশোধ করতে ব্যর্থ হন এবং পুনরায় দেনা করতে হয়।   আমি যদি দেন মোহর বা আমার হাত খরচের টাকা থেকে সাদাকাহ করতে চাই, এক্ষেত্রে কারা আগে প্রাধান্য পাবে? আমি কি আমার বাবা মা কে সাদাকাহ করতে পারবো নাকি তাদের চাইতেও খারাপ পরিস্থিতিতে যারা তাদেরকে সাদাকাহ করবো?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)

পরিবারের জন্য খরচ করা,মা বাবার ভরনপোণের জন্য খরচ করা উত্তম কাজ।
মা বাবা নিজেদের ভরনপোষণের ক্ষেত্রে অসমর্থ হলে সন্তানদের জন্য তাদের ভরনপোষণের খরচ দেওয়া শুধু শরীয়তেই নয়  এটা মানবতার দিক লক্ষ্য করেও জরুরি।

হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘মানুষের সর্বোত্তম মুদ্রা সেটি, যা সে তার পরিবারের খরচে ব্যয় করে।’ (মুসলিম : হাদিস ৯৯৪) 

অন্য একটি হাদিসে এসেছে, রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, ‘কোনো ব্যক্তি তার পরিবারে যে খরচ করে তা-ও সদকাস্বরূপ, অর্থাৎ এতেও সে সদকার সওয়াব পাবে।’ (বুখারি : হাদিস ৪০০৬)

মা-বাবা  ভরণ-পোষণের অধিকারী হওয়ার জন্য শর্ত হলো দুটি।
★এক. তাঁরা এমন দরিদ্র হতে হবে যে তাঁরা নিজের মালিকানার সম্পদে চলতে অক্ষম। এখন কথা হলো, যদি তাঁরা উপার্জনের শক্তি রাখে, তাহলেও তাঁদের সন্তানদের ভরণ-পোষণ দিতে হবে কি না? এ ক্ষেত্রে বিধান হলো, তাঁদের উপার্জনের শক্তি থাকলেও যদি তাঁদের কাছে চলার মতো নগদ টাকাকড়ি না থাকে, তাঁদের সন্তানদের ভরণ-পোষণ দিতে হবে। তাদের সন্তানরা এ কথা বলতে পারবে না যে আপনি তো উপার্জনে সক্ষম, আপনি নিজে উপার্জন করে চলুন। তবে যদি তাঁরা ধনী হন, তথা তাঁদের মালিকানায় নগদ এমন সম্পত্তি থাকে, যা দ্বারা তাঁরা শান্তিতে কালাতিপাত করতে পারেন, তাহলে সন্তানদের ওপর তাঁদের ভরণ-পোষণ দেওয়া ওয়াজিব নয়।

★দুই. সন্তান-সন্ততি সামর্থ্যবান ও উপার্জনে সক্ষম হতে হবে। তাদের সামর্থ্যবান হওয়ার পরিমাণ হলো, তাদের মালিকানার সম্পত্তি বা উপার্জনকৃত আয়ের দ্বারা নিজের ও নিজের স্ত্রী ও সন্তান-সন্ততির স্বাভাবিক ভরণ-পোষণের পর অতিরিক্ত সম্পদ থাকতে হবে। অন্যথায় তাদের উপার্জনকৃত আয়ের মধ্য থেকে যদি তার নিজের ও স্ত্রী বা সন্তান-সন্ততির ভরণ-পোষণের অতিরিক্ত সম্পদ না থাকে, তাহলে মা-বাবা ও ঊর্ধ্বতন আত্মীয়ের ভরণ-পোষণ দেওয়া ওয়াজিব নয়। যদিও এ ক্ষেত্রে উত্তম হলো, কষ্ট হলেও যথাসাধ্য মা-বাবারও ভরণ-পোষণের খরচ চালিয়ে যাবে। (তাবঈনুল হাকায়েক : ৩/৬৪, রদ্দুল মুহতার : ২/৬৭৮)
,
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বাবা যা উপার্জন করেন তা দিয়ে আমার বাবা মা আর ছোটবোনের সংসার খুব ভালোই চলছে,তাই আপনার কোনো খরচ দেওয়া ওয়াজিব নয়।

 যদি দেন মোহরের টাকা আপনার প্রয়োজনের অতিরিক্ত হয়,এটি আপনি আপনার বাবার দেনা পরিশোধ করতে পারেন।  
,
আরো জানুনঃ

(০২)
আমার বাবা মা কে সাদাকাহ করতে পারবেননা।
আপনি এমনিতেই তাদেরকে দিয়ে দিতে পারেন।
মাতা পিতাকে যাকাত সদকার টাকা দেওয়া যায়না।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...