0 votes
14 views
in Salah (Prayer) by (8 points)
আসসালামুয়ালাইকুম শায়েখ

জামাতে নামাজ পরলে যদি প্রথম এক রাকাত না পাই তাহলে তিনবার বৈঠক হয়। সেক্ষেত্রে, তাশাহুদ, দরুদ, দোয়া মাসুরা, এই তিনটির কোন বৈঠকে কোনটি পড়তে হবে। শুধুমাত্র শেষের বৈঠকে তিনটি একসাথে নাকি ২য় বৈঠকেও তিনটিই পড়তে হবে।

1 Answer

0 votes
by (22.8k points)
বিসমিহি তা'আলা

জবাবঃ-
মাসবুক ইমামের সাথে সকল বৈঠক করবে,এবং তাশাহুদ পড়বে।ইমামের সাথে মাসবুকের জন্যও তাশাহুদ পড়া ওয়াজিব।
(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ-৬/৫৬১)
ইমামের শেষ বৈঠকে মাসবুকের জন্য মুস্তাহাব হল,
সে তাশাহুদ-কে এমনভাবে ধীরে ধীরে পড়বে যাতেকরে তার তাশাহুদ পড়া অবস্থায় ইমাম সালাম ফিরিয়ে নেয়।হ্যা যদি মাসবুকের তাশাহুদ শেষ হয়ে যায় তাহলে সে দ্বিতয়বার আবার তাশাহুদকে শুরু করে দিবে অথবা চুপ থাকবে।মাসবুকের জন্য দুরুদ শরীফ বা দু'আ পড়ার কোনো নিয়ম নেই।কিন্তু মাসবুক ব্যক্তি দুরুদ বা দু'আ সমূহ পড়ে নিলে নামাযের কোনো ক্ষতি হবে না।
কিতাবুন-নাওয়াযিল-৪/৪৭৪
কবীরী-৪৪১
ফাতাওয়ায়ে তাতারখানিয়া-২/১৯৭

لما في الفتاوى الهندية
"أن المسبوق ببعض الركعات يتابع الإمام في التشهد الأخير وإذا أتم التشهد لا يشتغل بما بعده من الدعوات ثم ماذا يفعل تكلموا فيه وعن ابن شجاع أنه يكرر التشهد أي قوله: أشهد أن لا إله إلا الله وهو المختار. كذا في الغياثية والصحيح أن المسبوق يترسل في التشهد حتى يفرغ عند سلام الإمام. كذا في الوجيز للكردري وفتاوى قاضي خان وهكذا في الخلاصة وفتح القدير"
(الفتاوى الهندية١/ ٩١)
ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৯১

আল্লাহ-ই ভালো জানেন।

উত্তর লিখনে

মুফতী ইমদাদুল হক

ইফতা বিভাগ, Iom.

পরিচালক

ইসলামিক রিচার্স কাউন্সিল বাংলাদেশ

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন উত্তর পাওয়া যায় কিনা। না পেলে প্রশ্ন করতে পারেন। আপনার দ্বীন সম্পর্কীয় প্রশ্নের উত্তর দেওয়ার জন্য রয়েছে আমাদের  অভিজ্ঞ ওলামায়কেরাম ও মুফতি সাহেবগনের একটা টিম যারা ইনশাআল্লাহ প্রশ্ন করার ২৪-৪৮ ঘন্টার সময়ের মধ্যেই প্রশ্নের উত্তর দিয়ে থাকেন।

506 questions

501 answers

70 comments

331 users

10 Online Users
0 Member 10 Guest
Today Visits : 4725
Yesterday Visits : 5518
Total Visits : 930449
...