আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
565 views
in পবিত্রতা (Purity) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ

লুঙ্গীতে কাকের বিষ্ঠা লাগার পর তা যদি শুকিয়ে যায় এবং আমি উক্ত লুঙ্গী পড়ে সালাত আদায় করার অনেকক্ষণ পড় যদি দেখি যে কাকের বিষ্ঠা লেগে শুকিয়ে আছে তাহলে উক্ত সালাত পুনরায় পড়তে হবে নাকি সালাত হয়ে গেছে?কাকের বিষ্ঠা একদম ই শুকিয়ে শক্ত হয়ে গিয়েছে

1 Answer

0 votes
by (710,120 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
কাক দুই প্রকার।
(১)ক্ষেতের কাক
(২)চান কপালি কাক।(বড় জাতের কাক)

প্রথম প্রকার কাক যেহেতু সাধারণত চিড়িয়া ফাড়িয়া নাপাক কিছু খায় না।তাই এ প্রকারের কাক খাওয়া বৈধ।এ প্রকারের কাকের বিষ্টাও পবিত্র।

দ্বিতীয় প্রকারের কাক যেহেতু সাধারণত মৃত প্রাণি ভক্ষণ করে,ও চিড়িয়া ফাড়িয়া খায়,তাই এ প্রকারের কাক খাওয়া নাজায়েয।এবং এ প্রকারের কাকের বিষ্টা নাপাক।

جاء في “الأصل” 25:1، ط: دار ابن حزم، قلت: الإناء يقع فيه عصفور او خرء حمام؟ قال: يلقيه من الإناء، ثم يتوضأ به.اهـ.

وفي “المبسوط” 171:1، ط: العمرية، ولا يفسد خرء الحمام ولاعصفور الماء فإنه طاهر عندنا.اهـ.

وفي “الدر المختار” مع “رد المحتار” 577:1، ط: الأزهر، ( وخرء ) كل طير لا يذرق في الهواء كبط أهلي (ودجاج ) أما ما يذرق فيه ، فإن مأكولا فطاهر وإلا فمخفف. وقال ابن عابدين رح تحت قوله: ( قوله : فإن مأكولا ) كحمام وعصفور .اهـ. 

وفي “البزازية” 21:4، ط: زكريا، الخارج من بدن الإنسان على نوعين، طاهر كالعرق والنخامة، واللبن، والدمع والريق. ونجس: وذلك كل ما يوجب خروجه الوضوء أو الغسل وما يخرج من أبدان سائر الحيوان، فإنه نجس غير أبوال مأكول اللحم.اهـ.

ويراجع أيضا: “أحسن الفتاوى” 84:2، و”فتاوى دار العلوم” 322:1

আপনার কাপড়ে যদি ঐ কাকের বিষ্টা লাগে,যাকে খাওয়া বৈধ,তাহলে ঐ কাকের বিষ্টা নাপাক নয়,তাই ঐ কাকের বিষ্টা সহ কাপড় দ্বারা নামায হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
–1
আমি নিশ্চিত নই কোন প্রকারের কাকের বিষ্ঠা লেগেছে,এইক্ষেত্রে করণীয় কি?বিষ্ঠা একদম শুকিয়ে শক্ত অবস্তায় ছিলো 
by (710,120 points)
তাহলে সতর্কতামূলক নামাযকে দোহড়িয়ে নিবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 110 views
...