বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
1577 ফাতাওয়ায় আমরা বলেছি যে,
সিলাহ রেহমির স্থর
دَرَجَاتُ الصِّلَةِ:
ذَهَبَ فُقَهَاءُ الْحَنَفِيَّةِ وَالشَّافِعِيَّةِ إِلَى أَنَّ دَرَجَاتِ الصِّلَةِ تَتَفَاوَتُ بِالنِّسْبَةِ لِلأَْقَارِبِ، فَهِيَ فِي الْوَالِدَيْنِ أَشَدُّ مِنَ الْمَحَارِمِ، وَفِيهِمْ أَشَدُّ مِنْ غَيْرِهِمْ . وَلَيْسَ الْمُرَادُ بِالصِّلَةِ أَنْ تَصِلَهُمْ إِنْ وَصَلُوكَ؛ لأَِنَّ هَذَا مُكَافَأَةٌ، بَل أَنْ تَصِلَهُمْ وَإِنْ قَطَعُوكَ . فَقَدْ رَوَى الْبُخَارِيُّ وَغَيْرُهُ لَيْسَ الْوَاصِل بِالْمُكَافِئِ وَلَكِنَّ الْوَاصِل الَّذِي إِذَا قُطِعَتْ رَحِمُهُ وَصَلَهَا
হানাফি ফুকাহায়ে কেরাম,এবং শাফেয়ী ফুকাহায়ে কেরাম মনে করেন,সিলাহ রেহমি আত্মীয়তার স্থরভেদে প্রযোজ্য হবে।মাহরামের তুলনায় মাতা-পিতার জন্য উচ্ছস্থরের সিলাহ রেহমি প্রযোজ্য হবে।আর গায়রে মাহরামের তুলনায় মাহরামের জন্য উচ্ছস্থরের সিলাহ রেহমি প্রযোজ্য হবে।
সিলাহ রেহমির অর্থ এটা নয় যে,কেউ আপনার সাথে ভালো ও উত্তম ব্যবহার করল,আর বিনিময়ে আপনিও তার সাথে ভালো ব্যবহার করলেন।কেননা এটার নাম তখন সিলাহ রেহমি না হয়ে মুকাফা'।
বরং আত্মীয় কেউ আপনার সাথে আত্মীয়তার সম্পর্ককে ছিন্ন করার পরও আপনি তার দিকে উত্তম ব্যবহার নিয়ে অগ্রসর হবেন এটাই হলো মূলত সিলাহ রেহমি।যেমন সহীহ বুখারী সহ বিভিন্ন রেওয়াতে এসেছে,
সিলাহ রেহমি এটা নয় যে,আত্মীয় কারো ভালো ব্যবহারের বিনিময়ে আপনিও তার সাথে ভালো ব্যবহার করলেন,বরং সম্পর্ক বিচ্ছিন্ন করার পরও তার সাথে ভালো ব্যবহার করার নামই হলো সিলাহ রেহমি।(৩/৮৪)
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মাহরাম গায়রে মাহরাম সকল প্রকার আত্মীয়ই সেলাহ রেহমির হক্বদার। যদিও তাদের স্থরে তারতম্য রয়েছে।আপনি যদি আপনার স্বামীর আদেশক্রমে স্বামীর আত্মীয়র সাথে সিলাহ রেহমি করেন,তবে আপনার স্বামীর পক্ষ্য থেকেও সিলাহ রেহমির হক্ব আদায় হয়ে যাবে।নতুবা আদায় হবে না।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সৎ মা নিজ মায়ের মত নয়।নিজ মা এবং সন্তান: এ দুয়ের কোনো একজন মারা গেলে একজন অন্যজনের ওয়ারিছ হবে।তবে সৎ মা এবং সৎ সন্তানঃ এ দুজনের কোনো একজন মারা গেলে অন্যজন সম্পদের ওয়ারিছ হবে না।
সুতরাং সৎ মায়ের সাথে সিলাহ রেহমি নিজ মায়ের মত ওয়াজিব হবে না।তবে উনিও মাহরাম আত্মীয়,বিধায় উনার সাথে উত্তম ব্যবহার সর্বদা জারি রাখতে হবে।