জবাবঃ-
(ক)
মুকিম হওয়ার শর্ত হল,একটি নির্দিষ্ট স্থানে কম পক্ষে ১৫ দিন অবস্থানের নিয়ত করা।যেহেতু নৌযান একটি নির্দিষ্ট স্থানে স্থায়ী থাকে না।বরং ঢেউয়ের সাথে এক স্থান থেকে অন্যস্থান এমনকি অনেক দূর পর্যন্ত চলে যেতে পারে,তাই নৌযানে মুকিম হওয়া যাবে না।
মুকিম হওয়ার জন্য ১৫ দিন অবস্থানের নিয়ত করা শর্ত।তিনদিন অবস্থান তো স্থলেই মুকিম করে না।তো জলে কিভাবে মুকিম করবে।আরো জানুন-
(খ)
সংরক্ষিত কোনো গ্রন্থের পিডিএফ ফাইল পড়া যাবে না।বরং নাজায়েযই হবে।
ফেকহী মাকালাত (আল্লামা তাকী উসমানী দাঃবাঃ)-১/২৩৬ এ বর্ণিত রয়েছে।তথা সত্ত্বর ক্রয়-বিক্রয় এবং অন্যান্য সম্পত্তির মত সত্ত্ব সংরক্ষিত কি না? সে সম্পর্কে বিশদভাবে আলোচনা রয়েছে।
আমি নিম্নে সারসংক্ষেপ মূলক কিছু আলোচনা তুলে ধরছি।প্রয়জনে উক্ত কিতাবকে অধ্যয়ন করা যেতে পারে।
আবিস্কার এবং প্রকাশনা সত্ত্বের ক্রয়-বিক্রয়
আবিস্কার সত্ত্ব এমন একটি সত্ত্বকে বলা হয়, যা প্রচলিত নিয়মানুসারে কিংবা আইনগত দিক দিয়ে ওই ব্যক্তির অনুকূলে থাকে,যে ব্যক্তি নতুন কোনো জিনিষ আবিস্কার করেছে বা কোনো জিনিষের নতুন আকৃতি বা রূপ দান করেছে।আর আবিস্কার সত্ত্বের অর্থ হল,এককভাবে ওই ব্যক্তির জন্যই নিজের আবিস্কৃত জিনিষ বানানোর এবং বাজারজাত করার অধিকার থাকবে।আবার কোনো কোনো সময় আবিস্কারক তার আবিস্কার সত্ত্ব অন্য কারো কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর সত্ত্ব ক্রয়কারী তখন আবিস্কারকের মত বাণিজ্যিক ভিত্তিতে ওই জিনিষ প্রস্তুত করে থাকে।এমনিভাবে কোনো ব্যক্তি যদি কোনো কিতাব, বই লিখে কিংবা সংকলন করে, তাহলে ওই কিতাব-বই, প্রকাশ-প্রচার ব্যবসায়িক ভিত্তিতে বাজারজাত করার অধিকার লেখক বা সংখকলকের জন্য সংরক্ষিত থাকে।আবার কোনো কোনো সময় কিতাবের লেখক ওই সত্ত্ব অন্যের কাছে বিক্রয় করে দিয়ে থাকে।আর ওই সময় ক্রেতা এই কিতাবের প্রকাশ-প্রচার এবং ব্যবসা-বাণিজ্য করার সত্ত্বাধিকারী হয়ে যায়।যে অধিকার পূর্বে লেখকের ছিল,সেই অধিকার চলে আসে ক্রেতার নিয়ন্ত্রণে।
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
টাকা ছাড়া ফ্রিতে পড়া জায়েয হবে না।পড়লে মূল প্রকাশককে বিনিময় দিতে হবে।
(গ)
এ সম্পর্কে মতপার্থক্য রয়েছে।হানাফি ফিকহের সিদ্ধান্ত হলো,এ সময় মুক্তাদির জন্য কিরাত পড়া মাকরুহে তাহরিমী বা হারাম।অন্যান্য ইমামদের মতে পড়া যাবে।তাদের কেউ বলেন ইমামের সাথে মুক্তাদির জন্য কিরাত পড়া ফরয।আবার কেউ বলেন মুস্তাহাব।