আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
207 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
আসসালামু আলাইকুম।
শায়খ, আমার দাদি ওয়াজ শুনতেছিল  ফোন এ। শুনা শেষ এ দাদি বললো যে ওয়াজ টা ভালো লেগেছে উনার।তখন আমি একটু দুস্টামি করে বলে ফেলেছি যে,ভালো লাগলে একটু খেয়ে নেও।বলার সময় ই কেমন জানি লাগতেছিল।বলার পর মনে হলো যে বিষয়টা ঝোকের মাথায় এইভাবে বলা ঠিক হয়নাই। বলার পর হুশ আসে।আর বলার সময় ও মনে মনে কেমন জানি লাগতেছিল।তবে শায়খ,কখনোই ওয়াজ নিয়ে মজা করি না। শায়খ, এতে কি গুনাহ হবে? কেননা ঝোকের মাথায় বলে ফেলেছি এটা শায়খ।আমি সাথে সাথে মাফ চেয়েছি আল্লাহর কাছে।শায়খ,এতে কি আমার ইমান নষ্ট হয়ে গেছে?? শায়খ দয়া করে একটু জানাবেন প্লিজ।

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


অজ্ঞতার কারণে কুফরী কথা বলার দ্বারা কুফরী কথা বলার দ্বারাও ব্যক্তি কাফের হয় না। তবে মারাত্মক গোনাহগার হয়। এক্ষেত্রে দ্রুত তওবা করা আবশ্যক। তওবা করলে ইনশাআল্লাহ আল্লাহ তাআলা ক্ষমা করে দিবেন।
 
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার ইমান নষ্ট হয়ে যাবেনা।
,
হাদীস শরীফে এসেছে
  
حَدَّثَنَا مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ، حَدَّثَنَا هِشَامٌ، عَنْ قَتَادَةَ، عَنْ زُرَارَةَ بْنِ أَوْفَى، عَنْ أَبِي هُرَيْرَةَ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِأُمَّتِي عَمَّا لَمْ تَتَكَلَّمْ بِهِ، أَوْ تَعْمَلْ بِهِ، وَبِمَا حَدَّثَتْ بِهِ أَنْفُسَهَا 

আবূ হুরাইরাহ (রাযি.) সূত্রে বর্ণিত। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ নিশ্চয় আল্লাহ আমার উম্মাতের মনে যা উদয় হয় তা যতক্ষণ না সে মুখে বলে অথবা কার্যে পরিণত করে ততক্ষণ তা উপেক্ষা করেন।
(আবু দাউদ ২২০৯)

أَخْبَرَنَا عُبَيْدُ اللَّهِ بْنُ سَعِيدٍ قَالَ حَدَّثَنَا ابْنُ إِدْرِيسَ عَنْ مِسْعَرٍ عَنْ قَتَادَةَ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفَى عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِنَّ اللَّهَ عَزَّ وَجَلَّ تَجَاوَزَ لِأُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ وَحَدَّثَتْ بِهِ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ بِهِ 

উবায়দুল্লাহ ইবন সাঈদ (রহঃ) ... আবু হুরায়রা (রাঃ) বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ আমার উম্মতের মনে যা উদয় হয় বা খটকা লাগে, আল্লাহ্ তাআলা তা ক্ষমা করে দেবেন, যতক্ষণ না সে তা করে অথবা বলে।
(নাসায়ী শরিফ ৩৪৩৮)


ومن تكلم بها (كلمة الكفر) مخطئا، أو مكرها لا يكفر عند الكل (البحر الرائق، كتاب السير، باب أحكام المرتدين-5/210)
সারমর্মঃ কেহ যদি ভুল করে বা জবরদস্তির ফলে কুফরী কালেমা বলে,তাহলে সে কাফের হবেনা।

ফাতাওয়ায়ে তাতারখানীয়াতে আছে

وما كان خطأ من الألفاظ، ولا توجب الكفر، فقائله مؤمن على حاله، ولا يؤمر بتجديد النكاح، ولكن يؤمر بالاستغفار والرجوع عن ذلك والله أعلم (المحيط البرهانى، كتاب السير، الفصل الثانى والأبربعون-7/399، رقم-9183، الفتاوى التاتارخانية-7/283، رقم-10496)

সারমর্মঃ  ভুলক্রমে কুফরী বাক্য বলে ফেললে কাফের হয়ে যায়না।
তাকে নতুন ভাবে বিবাহ পড়ানোর আদেশ দেওয়া হবেনা।
তবে তাকে ইস্তেগফার এবং এহেন কথা বা কাজ থেকে ফিরে আসতে আদেশ দেওয়া হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...