ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া
বারাকাতুহু
বিসমিল্লাহির রহমানির রহীম
জবাব:-
মৌলিকভাবে
অযু ভঙ্গের কারণ ৭টি। যথা-পেশাব-পায়খানার রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া। যেমন বায়ু,
পেশাব পায়খানা,
পোকা ইত্যাদি। (হেদায়া-১/৭)
আব্দুল্লাহ
ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিত, নিশ্চয় রাসুলুল্লাহ ﷺ বলেছেন,
إِنَّمَا
الْوُضُوءُ مِمَّا خَرَجَ ، وَلَيْسَ مِمَّا دَخَلَ
শরীর থেকে
যা কিছু বের হয় এ কারণে অযু ভেঙ্গে যায়, প্রবেশের দ্বারা ভঙ্গ হয় না। (সুনানে কুবরা লিলবায়হাকী
৫৬৮)
বিস্তারিত
জানুনঃ https://www.ifatwa.info/8942/
قال في
الہدایۃ: المعاني الناقضۃ للوضوء کل ما خرج من السبیلین، لقولہ تعالیٰ: {اَوْ
جَآئَ اَحَدٌ مِنْکُمْ مِنَ الْغَآئِطِ} [المائدۃ: ۶]
সারমর্মঃ
অযু ভঙ্গের
কারন, পায়খানা বা পেশাবের রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া। আরো জানুনঃ
https://ifatwa.info/17440/ শুধুমাত্র পানি ব্যবহার করে পবিত্রতা অর্জন করা জায়েয রয়েেছ।হযরত
আনাস ইবনে মালিক রাযি থেকে বর্ণিত,
عن أَنَس
بْن مَالِكٍ رضي الله عنه قال : كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ
وَسَلَّمَ إِذَا دَخَلَ الْخَلاءَ أَحْمِلُ أَنَا وَغُلامٌ مَعِي نَحْوِي
إِدَاوَةً مِنْ مَاءٍ ، فَيَسْتَنْجِي بِالْمَاءِ .
যখন রাসূলুল্লাহ
সাঃ বাথরুমে প্রবেশ করতেন,আমি এবং আমার সাথের একটি ছেলে আমরা পানির পাত্রকে বহন করে রাসূলুল্লাহ সাঃ এর জন্য
নিয়ে যেতাম।রাসূলুল্লাহ সাঃ পানি দ্বারা পবিত্রতা অর্জন করতেন। (সহীহ মুসলিম-২৭১)
ইবনে কুদামা
রাহ বলেন,
" وإن أراد الاقتصار على أحدهما
فالماء أفضل ; لما روينا من الحديث ; ولأنه يطهر المحل , ويزيل العين والأثر , وهو
أبلغ في التنظيف .
যদি কেউ দু'টির কোনো একটিকে নির্দিষ্টকরে ব্যবহার করতে চায়,তবে উত্তম হল পানি ব্যবহার করা।কেননা পানি মহলকে
পবিত্র করে,নাজাসত ও তার আছরকে দূর করে এবং পানি পবিত্রতা অর্জনের মধ্যে সবচেয়ে বেশী কার্যকরী
ভূমিকা পালন করে।(আল-মুগনি-১/২০৬)
সু-প্রিয়
প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রশ্নেল্লিখিত ছুরতে যদি প্রকাশ্য নাপাকি দেখা
না যায় তাহলে শুধু হালকা গন্ধের কারণে নাপাক বলা যাবে না। তবে বায়ূপথে আঙ্গুল দেওয়া
থেকে বিরত থাকা উচিত। কারণ, একজন রুচিশীল ব্যক্তি কারণে- অকারণে এজাতীয় কাজ থেকে
বিরত থাকেন।