আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
45 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)

আস সালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ

১) আমি চেকলিস্ট ফলো করি, মাঝেমধ্যে আওয়াবীন/ইশরাক বাদ যায়,

▪️এগুলো আমি পরেরদিন বা অন্য সময় কাযা আদায় করতে চাইলে এটা জায়েজ হবে?

(হাদিসে তাহাজ্জুদের কাযা আদায় করা যায় পড়েছিলাম, সেই প্রেক্ষিতে জিজ্ঞেস করা)

২) খুব বেশি সতর্ক থাকারও পরও দিনে সর্বোচ্চ ২-৩বার অজান্তে গীবত হয়ে যায়, তো আমি রাতে মুহাসাবা করে নবীজি ﷺ এর সুন্নাহ অনুসরণে ঘুমানোর আগে দৈনিক ১০০বার বা এরবেশি আন্তরিকভাবে ইস্তেগফার করি, (পুরো দিনের গুনাহ স্মরণ করে এর কাফফারা হিসেবে) 

▪️এতে আমার গীবতের + অন্যান্য গুনাহ মুছে যাবে? যার গীবত করেছি তার প্রতি কি আমি আর দায়বদ্ধ থাকবো? 

৩) উস্তাযগণ বারণ করেন স্বপ্নের কথা কাউকে না বলতে,

▪️ব্যাখ্যা পেয়ে যাওয়ার পর, স্বপ্নের কথা কাছের মানুষকে বলা যাবে? 

▪️যাকে বলবো সে ব্যাখ্যা দিবেনা, তাও শুনানো যাবে?

৪) আমরা যে ১টা প্রশ্নের ভিতরে ৩/৪টা প্রশ্ন করি,

▪️এটা কি আপনাদের জন্য পেরেশানির কারণ হয়? বা এটা কি Ifatwa'র নিয়মের বহির্ভূত?  

(আমি আপনাদের পক্ষ থেকে জানতে চাচ্ছিলাম একসাথে কয়েকটা প্রশ্ন করার দরুন যেন আদবের খেলাফ হয়ে না যায়)

1 Answer

0 votes
ago by (578,370 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
নফল সালাতের কাযা নেই।  এক নফল পড়তে পারেননি, তাহলে অন্য নফল পড়বেন।  সাধারণ নফল পড়ে নিলে অবশ্যই ছুটে যাওয়া নফলের সওয়বা মিলবে।

(২) এভাবে আমল করলে আশা করা যায়, দায়মুক্ত হবেন।

(৩)
আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত
عَنْ أَبِي هُرَيْرَةَ عَنِ النَّبِيِّ صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ قَال: (الرُّؤْيَا ثَلاثٌ : فَبُشْرَى مِنَ اللَّهِ ، وَحَدِيثُ النَّفْسِ ، وَتَخْوِيفٌ مِنَ الشَّيْطَانِ فَإِنْ رَأَى أَحَدُكُمْ رُؤْيَا تُعْجِبُهُ فَلْيَقُصَّ إِنْ شَاءَ وَإِنْ رَأَى شَيْئًا يَكْرَهُهُ فَلا يَقُصَّهُ عَلَى أَحَدٍ وَلْيَقُمْ يُصَلِّي ) 
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ স্বপ্ন তিনি প্রকার। (১) আল্লাহর পক্ষ থেকে সুসংবাদ, (২) বান্দার মনের খেয়াল এবং (৩)শয়তানের পক্ষ থেকে ভীতি প্রদর্শনমূলক কিছু। অতএব তোমাদের কেউ পছন্দনীয় কিছু স্বপ্নে দেখলে তা ইচ্ছা করলে অপরের কাছে ব্যক্ত করতে পারে। আর সে অপছন্দনীয় কিছু স্বপ্নে দেখলে যেন তা ব্যক্ত না করে এবং উঠে নামায পড়ে।( সহীহ বুখারী-৭০১৭) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/734


(৪)
না, প্রয়োজনে প্রশ্ন করতে পারেন। জাযাকুমুল্লাহ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...