আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
216 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (15 points)
উস্তাদ এখানে কমেন্ট লিখেছিলাম কিছু।
২, ৪, ৯, ১৪, ১৫ নাম্বারে আমার বুঝার ঘাটতি আছে কিছু। স্ত্রীর বিভিন্ন অঙ্গে যেমন পেট, নাভি, কোমর, রান, হাত, পায়ে স্বামী চুম্বন, লেহন করতে চাইলে কি এতে স্ত্রী বাধ সাধলে তার কোন সমস্যা নেই? আর যেসব সাজ সজ্জা, গহনাদি পরা, সৌন্দর্য বর্ধনের কথা বলা হল এগুলোতেও কি স্ত্রী বাধ সাধতে পারবে?
আর উস্তাদ একটি প্রশ্নের উত্তরের প্রেক্ষিতে নতুন প্রশ্ন না করে যদি কমেন্টে লেখা হয় তাহলে কি হবে না? আপনি কি কমেন্টে উত্তর দিবেন নাকি নতুন প্রশ্নই করতে হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার লিখিত শব্দের আলোকেই জবাব দিলাম, যাতেকরে বুঝতে আপনার সুবিধা হয়--
(২)স্বামী স্ত্রীর নাভিতে, নিতম্বে চুম্বন করতে, লেহন করতে চাইলে স্ত্রীর জন্য বাধা দেওয়া উচিৎ না। কেননা স্বামী স্ত্রীর পরস্পর পরস্পরের সকল অঙ্গ দ্বারাই ফায়দা নিতে পারে শুধুমাত্র পায়ুপথে সঙ্গম করা ব্যতিত এবং জোর করে লজ্জাস্থান চুষানো ব্যতিত।

(৪) স্ত্রীর কানে, নাকে একের অধিক জায়গা ফুরিয়ে দিতে চায় স্বামী, স্ত্রী না চাইলে স্বামী পারবে না। একাধিক জায়গা ফোরানো জায়েয হবে না।কেননা এটা বিধর্মীদের অনুসরণে চলে যাবে।
 নাকে নোলক পড়ানোর জন্য নাকের মাঝের অংশে ফুরানোর জন্য স্বামী বলতে পারবে না, কেননা এটা বিধর্মীদের অনুকরণ হয়ে যাবে।

(৯)স্বামী সবসময় মেহেদি দিয়ে থাকতে বললে স্ত্রী না করা উচিৎ হবে না।তবে স্ত্রীর গুনাহ হবে না। হাত পা ছাড়া পেট, স্তনে মেহেদি ডিজাইন করে দিতে চাওয়াটাও উচিৎ হবে না।

(১৪) স্বামী স্ত্রীর গায়ের লোম কাটতে বললে স্ত্রীর জন্য কেটে ফেলাই উচিৎ।তবে  না করলে স্ত্রীর গুনাহ হবে না।

(১৫) স্বামীর নাম, বা নামের প্রথম অক্ষর সম্বলিত লকেট, কানের দুল, নূপুর ইত্যাদি পড়তে বললে স্ত্রীর ইচ্ছার উপন সেগুলো নির্ভর করবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (15 points)
জাযাকাল্লাহু খাইরান উস্তাদ ।

উস্তাদ মূল প্রশ্নে (https://ifatwa.info/62714/?show=62734#a62734) আরেকটি বিষয়ে জিজ্ঞাসা 
এখানে ৫ নম্বরে রঙিন বোরকা পড়তে বললে কি সেটা বাইরে সাজগোজের অন্তর্ভুক্ত হবে না? এর সাথে যদি স্বামী বলে নিকাবের জায়গায় ওইরকম রঙ গুলোর হিজাব আর ডিজাইন করা মাস্ক পড়তে? এতে কি স্বামী দাইয়ুস হবে? মেয়েদের কি লাল, গোলাপি, হলুদ এগুলো রঙের বোরকা, হিজাব পরা জায়েজ? 
by (712,400 points)
আপনি কি জানতে চাচ্ছেন? সেটা পরিস্কারভাবে উল্লেখ করেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...