আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
96 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
১.এমন কোনো পরিবেশ যেখানে বেশিরভাগই পর্দার ব্যাপারে উদাসীন; সেরকম জায়গাতে কোনো পর্দানশীন মেয়ে  গেলে স্বাভাবিকভাবেই ছেলে মেয়ে  সবাই তাকায় । এতে কি সেই পর্দানশীন মেয়ের গুনাহ হবে? যেহেতু সে ফরজ বিধান পালন করছে,মানুষকে আকর্ষণ করছে না।

(এমন পরিবেশে যাওয়াই লাগে। সাধারণভাবে রাস্তা দিয়ে যাতায়াত করলেও অনেক ক্ষেত্রেই আশেপাশের মানুষ তাকায়)


২.খাবারে মশা কিংবা পিপড়া পড়লে সে খাবার কি খাওয়া যাবে?

কেউ যদি খেয়ে ফেলে তাহলে  তার কি করণীয়?


৩. ''জান্নাতে মহান আল্লাহ তায়ালা জান্নাতীদেরকে সূরা আর রহমান পড় শোনাবেন''--এটার রেফারেন্স জানতে চাচ্ছি ।


৪.''কিয়ামতের আগে কেউই পরিপূর্ণরূপে সুদমুক্ত থাকবে না''--এটার রেফারেন্স জানতে চাচ্ছি।

1 Answer

0 votes
by (671,200 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
আল্লাহ তায়ালা কাহারো উপর সাধ্যাতীত দায়িত্ব চাপিয়ে দেননা।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

لَا یُکَلِّفُ اللّٰہُ نَفۡسًا اِلَّا وُسۡعَہَا ؕ لَہَا مَا کَسَبَتۡ وَ عَلَیۡہَا مَا اکۡتَسَبَتۡ ؕ رَبَّنَا لَا تُؤَاخِذۡنَاۤ اِنۡ نَّسِیۡنَاۤ اَوۡ اَخۡطَاۡنَا ۚ رَبَّنَا وَ لَا تَحۡمِلۡ عَلَیۡنَاۤ اِصۡرًا کَمَا حَمَلۡتَہٗ عَلَی الَّذِیۡنَ مِنۡ قَبۡلِنَا ۚ رَبَّنَا وَ لَا تُحَمِّلۡنَا مَا لَا طَاقَۃَ لَنَا بِہٖ ۚ وَ اعۡفُ عَنَّا ٝ وَ اغۡفِرۡ لَنَا ٝ وَ ارۡحَمۡنَا ٝ اَنۡتَ مَوۡلٰىنَا فَانۡصُرۡنَا عَلَی الۡقَوۡمِ الۡکٰفِرِیۡنَ ﴿۲۸۶﴾

আল্লাহ কারো উপর এমন কোন দায়িত্ব চাপিয়ে দেন না যা তার সাধ্যাতীত। সে ভাল যা উপার্জন করে তার প্রতিফল তারই, আর মন্দ যা কামাই করে তার প্রতিফল তার উপরই বার্তায়। হে আমাদের রব! যদি আমরা বিস্মৃৎ হই অথবা ভুল করি তবে আপনি আমাদেরকে পাকড়াও করবেন না। হে আমাদের রব! আমাদের পূর্ববর্তীগণের উপর যেমন বোঝা চাপিয়ে দিয়েছিলেন আমাদের উপর তেমন বোঝা চাপিয়ে দিবেন না। হে আমাদের রব! আপনি আমাদেরকে এমন কিছু বহন করাবেন না যার সামর্থ আমাদের নেই। আর আপনি আমাদের পাপ মোচন করুন, আমাদের ক্ষমা করুন, আমাদের প্রতি দয়া করুন, আপনিই আমাদের অভিভাবক। অতএব কাফির সম্প্রদায়ের বিরুদ্ধে আমাদেরকে সাহায্য করুন।
(সুরা আল বাকারা ২৮৬)

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে পরিপূর্ণ পর্দা করলে উক্ত মহিলার গুনাহ হবেনা।
,
(০২)
উক্ত খাবার খাওয়া যাবে।

(০৩)
لمافی قرة العيون و مفرح القلوب المحزون للابي الليث السمرقندي:
فيقول الله سبحانه وتعالى: (ارق على المنبر واسمع عبادي عشر سور من الزبور) فيطلع على المنبر، يقرأ العشر سور فيطرب القوم على صوت داود عليه السلام......فإذا قرأ يقول الله عز وجل: يا عبادى هل سمعتم صوتا أطيب من هذا؟ فيقولون لا يا ربنا، ما طرق اسماعنا أطيب من صوت نبيك داود عليه السلام، فيقول الله عز وجل:( لأسمعنكم أطيب من هذا يا حبيبي يا محمد ارق على المنبر واقرأ سورة طه ويس) فيقرأ النبي صلى الله عليه وسلم فيزيد في الخسن صوت النبي صلى الله عليه وسلم على صوت داود عليه السلام سبعين ضعفا فيطرب القوم و تطرب الكراسى من تحتهم، والحور والولدان و الغلمان ولا يبقى ذو روح الا طرب لحسن صوت النبي صلى الله عليه وسلم فإذا فرغ من قراءة سورة طه و يس يقول الله سبحانه وتعالى يا عبادي هل سمعتم صوتا أطيب ولا احلى من صوت حبيبنا محمد صلى الله عليه وسلم فيقول الله عز وجل :وعزتي وجلالي لأسمعنكم أطيب منه فيقرا عز وجل و تم كلامه  سورة الأنعام...........
(قرة العيون و مفرح القلوب المحزون للابي الليث السمرقندي،ص: 134،ط: دار الخلفاء )

وفی نزهة المجالس ومنتخب النفائس لعبد الرحمن بن عبد السلام الصفوري:
فقال يا داود أسمعهم كلامي فيرقى على منبره ويقرأ الزبور فيتواجدون عن الطرب فإذا أفاقوا قال يا عبادي هل سمعتم صوتا أطيب من هذا فيقولون لا يا ربنا فيقول وعزتي وجلالي لأسمعنكم أطيب منه يا محمد قم وارق واقرأ سورة طه ويس فيزيد في صوت محمد في الحسن على صوت داود سبعين ضعفا فيتواجدون من الطرب وتهتز الكراسي من تحتهم فإذا أفاقوا قال يا عبادي هل سمعتم صوتا أطيب من هذا فيقولون لا يا ربنا فيقول وعزتي وجلالي لأسمعنكم أطيب منه فيتكلم سبحانه وتعالى في سورة الأنعام فيطرب القوم فتتمايل الأشجار والقصور ويهتز العرش....(نزهة المجالس ومنتخب النفائس لعبد الرحمن بن عبد السلام الصفوري ،ج:2، ص:211 ط: المطبعه الكاستلية )

وفی فتح العلي المالك في الفتوى على مذهب الإمام مالك میں لأبي عبد الله المالكي:
قَدْ وَرَدَ «أَنَّ أَهْلَ الْجَنَّةِ يَقُولُونَ يَا رَبَّنَا كُنَّا فِي الدُّنْيَا نُحِبُّ ذِكْرَك وَسَمَاعَ كَلَامِكَ مِنْ الْكِتَابِ الْعَزِيزِ فَيَقُولُ اللَّهُ - تَعَالَى - يَا دَاوُد اصْعَدْ عَلَى الْمِنْبَرِ وَأَسْمِعْ أَحْبَابِي عَشْرَ آيَاتٍ مِنْ الزَّبُورِ فَيُطْرَبُ الْقَوْمُ مِنْ صَوْتِ دَاوُد فَإِذَا أَفَاقُوا يَقُولُ اللَّهُ - سُبْحَانَهُ وَتَعَالَى - يَا عِبَادِي هَلْ سَمِعْتُمْ صَوْتًا أَحْسَنَ مِنْ هَذَا فَيَقُولُونَ مَا سَمِعْنَا صَوْتًا أَطْيَبَ مِنْ هَذَا فَيَقُولُ اللَّهُ - سُبْحَانَهُ وَتَعَالَى - يَا حَبِيبِي يَا مُحَمَّدُ اصْعَدْ عَلَى الْمِنْبَرِ وَاقْرَأْ سُورَةَ طَهَ وَيس فَيَقْرَؤُهُمَا النَّبِيُّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - فَيَزِيدُ حُسْنُ صَوْتِ النَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - عَلَى صَوْتِ دَاوُد بِسَبْعِينَ ضِعْفًا فَيُطْرَبُ الْقَوْمُ وَتُطْرَبُ الْكَرَاسِيُّ مِنْ تَحْتِهِمْ وَتُطْرَبُ قَنَادِيلُ الْعَرْشِ وَالْمَلَائِكَةُ وَالْحُورُ وَالْوِلْدَانُ وَيَمُوجُونَ مِنْ الطَّرَبِ فَإِذَا أَفَاقُوا حَمِدُوا اللَّهَ تَعَالَى وَشَكَرُوهُ عَلَى مَا أَعْطَاهُمْ مِنْ النَّعِيمِ فَيَقُولُ اللَّهُ - سُبْحَانَهُ وَتَعَالَى - يَا عِبَادِي قَدْ أَكْمَلْتُ لَكُمْ ذَلِكَ الطَّرَبَ بِالنَّظَرِ إلَى وَجْهِي» وَلِأَهْلِ الْجَنَّةِ سَمَاعُ أَعْظَمَ مِنْ هَذَا وَأَجَلَّ لَيْسَ فَوْقَهُ سَمَاعٌ وَهُوَ سَمَاعُهُمْ كَلَامَ رَبِّ الْعَالَمِينَ وَسَلَامَهُ عَلَيْهِمْ فَفِي الْحَدِيثِ «مَا مِنْكُمْ إلَّا مَنْ سَيُكَلِّمُهُ رَبُّهُ يَوْمَ الْقِيَامَةِ» وَقَالَ بَعْضُهُمْ إنَّ أَهْلَ الْجَنَّةِ يَدْخُلُونَ عَلَى الْجَبَّارِ كُلَّ يَوْمٍ مَرَّتَيْنِ فَيَقْرَأُ عَلَيْهِمْ الْقُرْآنَ وَهُمْ جَالِسُونَ عَلَى مَنَابِرَ مِنْ نُورٍ مِنْ دُرٍّ وَيَاقُوتٍ وَزَبَرْجَدٍ وَذَهَبٍ وَزُمُرُّدٍ فَلَمْ تَقَرَّ أَعْيُنُهُمْ بِشَيْءٍ وَلَمْ يَسْمَعُوا شَيْئًا قَطُّ أَعْظَمَ مِنْهُ ثُمَّ يَنْصَرِفُونَ إلَى مَنَازِلِهِمْ نَاعِمِينَ قَرِيرَةً أَعْيُنُهُمْ إلَى مِثْلِهَا مِنْ الْغَدِ.....(ج:2،ص:27،ط:دارالمعرفة) 

وفی دقائق الأخبار فی ذکر الجنة و النار للإمام عبدالرحیم بن احمد القاضي:
قال ابن عباس رضي الله عنهما فعند ذلك يتلو الرب جل جلاله سورة الرحمن، وفى رواية سورة الأنعام......(ص: 38، ط: دارالکتب العلمیہ.)
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই /বোন,
এ সংক্রান্ত হাদীস গুলোকে মুহাদ্দিসিনে কেরামগন মওজু' হাদীস বলে আখ্যায়িত করেছেন। 
,
(০৪)
মুসনাদে আহমাদ গ্রন্থে আছেঃ 

رواه أحمد وأبو داود والنسائي وابن ماجه وغيرهم، عن أبي هريرة رضي الله عنه، عن النبي صلى الله عليه وسلم، ولكن بلفظ: لَيَأْتِيَنّ علَى النّاسِ زَمَانٌ لاَ يَبْقَى أحَدٌ إلاّ أكَلَ الرّبَا، فَإنْ لَمْ يَأْكُلْهُ أصَابَهُ مِنْ غُبَارِهِ

, “মানুষের জন্য অবশ্যই এমন একটি সময় আসবে যখন প্রত্যেকেই সুদ গ্রহণ করবে। আর কেউ যদি সুদ গ্রহণ না করে তাহলে সুদের ধুলা হলেও তার কাছে পৌছবে”


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...