আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (10 points)
edited by

https://ifatwa.info/105082/ আগের প্রশ্ন টা, 

উস্তাদ আমি আমার আগের প্রশ্ন গুলাই যেই কথা গুলা বললাম এইগুলা আমি বল্লামি আগের প্রশ্নে কেন বলসি কিন্ত এখন অনেক অস্থিরতা কাজ করা এবং একটা চিন্তা অনেক গুরপাক খাচ্চে আমি যেই কথা টা বললাম তা আমি আমার মনে এমন চিন্তা আসছিল হইত যে আমি আগে/ অতিতে কখনো আল্লাহ মাফ করুক এমন কোন কথা যেমন-  আমি আল্লাহকে বিশ্বাস করিনা বা আল্লাহ কে বিশ্বাস করিনা এমন কোন কথা বলসি কিনা তা যাচাইয়ের জন্য হয়ত অই কথা গুলা বলি যা আগের প্রশ্নের মদ্দে দেওয়া আরেকটা প্রশ্নের লিংকে আমি আপনাদের কে বলি যে আমি আল্লাহকে বিশ্বাস করি ইনশায়াল্লাহ বা আল্লাহকে বিশ্বাস করি ইনশাআল্লাহ এমন বললাম আগের প্রশ্ন গুলাই ও কিছু কথা বা কারন উল্লেখ করি তাই শেষ বার এই কথা গুলা বলি আমাকে সমাধান দিবেন আমি বিবাহিত তাই অনেক চিন্তা হচ্চে। আমি কোন এমন মনোভাবে অইসব বলিনাই যে, আমার ইমান কি আছে নাকি নাই বা এইভাবে বললে যদি আল্লাহ মাফ করুক ইমান না থাকে তাহলে আমি আবার মুস্লিম বা আমার ইমান চলে আসবে বা ঠিক থাকবে এমন কোন মনোভাবে বলি নাই, আমার প্রবল ধারনা ১০০% নিশ্চিত না হলেও আমার প্রবল ধারনা এইটা যে আমি আবারও বলি এমন মনোভাবে বলিনাই । কারন কেউ বলে আল্লাহ কে বিশ্বাস করে না এমন কথা ও তো আল্লাহ বিরুদ্ধে বা আল্লাহর নারাজগি কথা বা এমন কেউ বললে তার ইমানে সমস্যা হবে  কেননা এইভাবে বলা মানেই তো সে আল্লাহ কে অশিকার করতাসে কারন এইসব তো আল্লাহ কে নিয়ে উলঠা পালটা কথা। তাই আমি আবারও কিছু কথা উল্লেখ করলাম আমাকে সমাধান দিয়েন। আমি একজন অসিডি রোগি আগের প্রশ্নেই বলসি আগের বার সমাধান দিচেন শেষ বার আবার সমাধান দিয়েন। 

১.আমার ইমান আর আমার বিবাহিত সম্পর্কে কোন সমস্যা নাই তো?  

২. আর এইখানে কিছু কথা এক দুইবার edit করে লেখি তো এতে কোন সমস্যা নাই তো কারন আমি তো আপনাদের উদ্দেশ্যে লেখতাসি এইসব জেন আমাকে সমাধান দেন তো এক দুই বার edit করে প্রশ্ন টা ঠিক ভাবে সাজাইয়া লেখি কোন সমস্যা হবে না তো?(আমার ইমান কি আছে নাকি নাই বা এইভাবে বললে যদি আল্লাহ মাফ করুক ইমান না থাকে তাহলে আমি আবার মুস্লিম বা আমার ইমান চলে আসবে বা ঠিক থাকবে এমন কোন মনোভাবে বলি) এইজে ব্রেকেট এর কথা টার শেষে আমি বলিনাই না লেখেই সাবমিট করে দি এর পরে ১/২ বার প্রশ্ন টা পরে পরে যখন বুজি না বা বলিনাই কথাটা লেখি নাই তা edit করে উপরে ঠিক করে নি উপরে আমি কোন এমন মনোভাবে অইসব বলিনাই যে এই বাক্য গুলার পরে লেখি ব্রেকেট এর কথা গুলা. 

আর আমি কি আপনাদের কোর্স করব এই পরামর্শ দিলেও ভাল হয়।

হুজর আমাকে সমাধান দিবেন নাহলে চিন্তায় আমি কাহিল হয়ে যাব। শেষ বার সমাধান দিবেন আশা করি।

by (577,830 points)
আপনার কোনো সমস্যা হয়নি। 
by (10 points)
উস্তাদ আপনাকে আন্তরিক ভাবে donnobad আল্লাহ হায়েত বারাইয়া দেখ।

1 Answer

0 votes
by (577,830 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ওয়াসওয়াসা হল এমন এক মানসিক রোগ যা একজন মুসলিমকে বিভ্রান্ত করার জন্য শয়তানের পক্ষ থেকে মনে আসা  কুমন্ত্রনার ফাঁদ। এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা এখন কম নয়।  কিন্তু এই রোগ সম্পর্কে ধারনা বা ইলমে জ্ঞান না থাকার ফলে একজন সাধারন ব্যক্তি ধীরে ধীরে মানসিক রোগীতে পরিণত করতে পারে। কারণ শুরুতেই যদি এর চিকিৎসা না করা হয়, তাহলে এটি বাড়তে থাকে।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে। 
বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না । 
এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন। 
আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে। আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন https://courses.iom.edu.bd/courses/waswasa


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...