আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+2 votes
565 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (39 points)
edited by
  1. কুফর এবং শিরকের মধ্যে পার্থক্য কি ?  আল্লাহর সাথে শরীক করলে শিরক হয় , এবং আল্লাহর কোন বিধানে বিপরীত করলে সেটা কুফর হয় শিরক করল কাফের হয় কুফর করল কাফের হয় সেই ক্ষেত্রে কোন ব্যক্তি যদি কুফর করেন তাহলে সে কি সাথে সাথেই কাফের হয়ে যাবে নাকি শুধুমাত্র শিরক করলে সে কাফের হয়ে যাবে ?

  2.  আল্লাহতালা  তোমাদের দ্বীনকে  অথবা জীবনকে সহজ করে দিয়েছেন  তোমরা এটাকে কঠিন করে নিও না  এটা কোরআনের কোথায় আছে  এবং এটা দ্বারা আল্লাহতালা কি বুঝাচ্ছেন ? 

  3. দোয়া এবং তাওবাহর মধ্যে পার্থক্য কি ? দোয়াতে  দুনিয়াবী কোন ধরনের জিনিস চাওয়া যাবে এবং কোন ধরনের জিনিস চাওয়া যাবে না ?

1 Answer

0 votes
by (711,000 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)কুফুর অর্থ আল্লাহকে অস্বীকার করা।এ অস্বীকার শিরিক তথা আল্লাহর সাথে কাউকে শরীক করার মাধ্যমেও হতে পারে,আবার কুরআন হাদীসের কোনো কথাকে অমান্য ও অস্বীকার করার কারণেও হতে পারে।কুফুর শব্দটা ব্যাপক।আর শিরিক শব্দটা খাস বা সীমাবদ্ধ।

কুফুর বা কাফির সকল প্রকার বেদ্বীনকেই বলা হয়।শিরিক বা মুশরিক শুধুমাত্র সেই সমস্ত কাফিরকেই বলা হয়,যারা আল্লাহর সাথে কাউকে শরীক করার দ্বারা কাফির হয়েছে।

(২)আল্লাহ তা'আলা বলেন,
وَلَقَدْ يَسَّرْنَا الْقُرْآنَ لِلذِّكْرِ فَهَلْ مِن مُّدَّكِرٍ
আমি কোরআনকে বোঝার জন্যে সহজ করে দিয়েছি। অতএব, কোন চিন্তাশীল আছে কি?(সূরা ক্বামার-২২)

(৩)তাওবাহ এর সংজ্ঞাঃ
অতীতের গোনাহের উপর লজ্জিত হওয়া, এবং বর্তমানে সম্পূর্ণ পরিত্যাগ করা ও ভবিষ্যতে উক্ত কাজ না করার দূর সংকল্প করার নামই হল তাওবাহ।

দু'আ এর সজ্ঞাঃ
দু'আ অর্থ হল, আল্লাহর কাছে কিছু চাওয়া।

দু'আ সম্পর্কে আল্লাহ তা'আলা বলেন,
وَقَالَ رَبُّكُمُ ادْعُونِي أَسْتَجِبْ لَكُمْ إِنَّ الَّذِينَ يَسْتَكْبِرُونَ عَنْ عِبَادَتِي سَيَدْخُلُونَ جَهَنَّمَ دَاخِرِينَ
তোমাদের পালনকর্তা বলেন, তোমরা আমাকে ডাক, আমি সাড়া দেব। যারা আমার এবাদতে অহংকার করে তারা সত্বরই জাহান্নামে দাখিল হবে লাঞ্ছিত হয়ে।(সূরা আল মু'মিন-৬০)

দুনিয়াবী বৈধ এবং সম্ভবপর সকল জিনিষই আল্লাহর কাছে চাওয়া যাবে।অসম্ভব বা অবৈধ কোনো জিনিষকে চাওয়া যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...