আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
42 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (18 points)
edited by
https://ifatwa.info/105041/

আসসালামুআলাইকুম ওস্তাদ।।

এই প্রশ্নের একটু বিস্তারিত জানা খুব দরকার।।

দয়া করে উত্তরটা দিবেন।।।

প্রথম প্রশ্নের ক্ষেত্রে আমি সফটওয়্যার কোম্পানিতে চাকরি করি।।এ ক্ষেত্রে ক্রেতার প্রয়োজন মত ওয়েবসাইট তৈরি করি।।সাধারণত আমরা কি ভাবে ওয়েবসাইট বানাচ্ছি তাতে ক্রেতার কিছু আসে যায় না।।।তার কাজ ঠিকমত হইলে হইছে।।
কোম্পানিতে কাজ করলে ক্রেতাকে তো আলাদাভাবে জানানো হয় না যে আমরা কি ভাবে কাজ করছি।এ আই বা অন্য টুলস ব্যবহার করছি কি না।।এ আই ব্যবহার করা হয় কাজ কিছুটা সহজ করার জন্য।পুরো কাজ নিজেরাই করি।।।।যদিও এখন সবাই ই জানে কাজের সুবিধার্থে সবাই কম বেশি এই আই ব্যবহার করে।।
এক্ষেত্রে আমরা বায়ারের কাজ ঠিকমত দিতেছি তারা যেমন চাচ্ছে।।আর কাজ করার সময় ফ্রি এ আই ব্যবহার করছি।।চুরি করে পেইড ভার্সন ব্যবহার করছি না।।
এক্ষেত্রে এখানে কি কোন নিষেধাজ্ঞা আছে।।
যদিও এমনিতেও যে ভাষার কোড থাকে সেই কোম্পানি  ডকুমেন্টটেশন দিয়ে দেয়। কাজ কি ভাবে করে সে ব্যপারে। ওইগুলা কপি করে কাস্টমাইজড করেই কাজ করতো আগে।।এখন এ আই ব্যবহার করলে সহজ হয়।।
এই ক্ষেত্রে ইনকামে কোন সমস্যা হবে?

আর ওস্তাদ ২য় প্রশ্নের উত্তর পেলাম না।।
আমরা ক্লাইন্টকে ওয়েবসাইট দেই।
কোড আমাদের কাছে থাকে পরে ওই কোড থেকে যতটা পারি আবার ব্যবহার করা যায়।।পরে নতুন করে পরিবর্তন করা যায়।
যেমন আপনাদের ওয়েবসাইটের কথা ধরা যাক।।যেমন আপনাদের হেডিং এর জন্য যে কোড লেখা লাগবে অন্য সাইটের জন্য একই।।তো বার বার না লিখে আগেরটা নিয়ে শুধু সাইটের নাম চেঞ্জ করলাম।।ifatwa থেকে example fatwa...
এই ভাবে আগের বায়ারের বিন্দুপরিমান সমস্যা হবে না।।যার যার সাইট তার চাওটা অনুসারে তার ডিজাইনে হবে।
এক্ষেত্রে ইনকামে কি কোন সমস্যা হবে

1 Answer

0 votes
by (579,930 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
105041 নং প্রশ্নে আমরা মূলনীতি উল্লেখ পূর্বক বলেছিলাম যে,
ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে, হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)

হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
(১)
প্রশ্নের বিবরণমতে যদি তাতে কোনো প্রকার প্রতারণা না থাকে, এবং ক্রেতার কোনো রূপ ক্ষতি না হয়, এবং ম্যানুয়ালি তৈরী করবো, এরকম কোনো শর্তারোপ না থাকে, তাহলে Ai ব্যবহার করে ওয়েব সাইট বানিয়ে দেওয়া নাজায়েয হবে না।

(২)
আপনাদের কাছে যেই কোড পরে থাকে, সেই কোড থেকে যতটা সম্ভব অন্য সাইটের জন্য ব্যবহার করতে পারবেন যদি পূর্বের জনের কোনো ক্ষতি না হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...