আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (18 points)
edited by
আসসালামু আলাইকুম।।

আমি একজন ওয়েব ডেভেলপার।।
২- বর্তমানে একটা ওয়েবসাইট করতে গেলে চ্যাট জিপিটি থাকার কারণে আমরা সময় বাচানোর জন্য ছোট ছোট কোড নিয়ে কপি করে প্রজেক্টে বসাই।।প্রয়োজন মত পরিবর্তন করে কাজ করি।।

আগে মানুষ ফ্রি সোর্স থেকে গুগল থেকে কপি করতো।।

কপি করার কারন দেখে লিখার থেকে কপি করলে সময় বাচে।।

আমার ধারণা বায়ার তার কাজ ঠিক মত পাচ্ছে।।আর আমিও কোড চুরি করছি না।।এ আই এর ফ্রি ভার্সন ব্যবহার করছি।।

এখন সবাই সময় বাচানোর জন্য এই কাজ করে।।এ আই তে কোড কপি করাতে বাধা নাই।।বরং কপি করার অপশনই থাকে।।

আর এ আই কি ভাবে কাজ করে জানি না।।তবে একবার চ্যাটজিপিটি কে জিজ্ঞেস করছিলাম।।তুমি কি ভাবে কাজ করো।।কপিরাইট হয় না?সে উত্তর দিছিল তারা ওপেন সোর্স ব্যবহার করে।।এইটা স ত্যিই হবে কারণ এত বড় কোম্পানি কপিরাইট মামলা খাইতো যদি প্রাইভেসি নষ্ট করতো

তো এ আই ব্যবহার করে কাজ করলে এতে কি আমার ইনকাম হারাম হবে?

২-বায়ার ওয়েবসাইট চায়।।তার কোড কোন প্রয়োজন নেই।তো কয়েকটা প্রজেক্ট করার পর আমার কাছে যে কোড থাকে তখন নতুন বায়ারের ওয়েবসাইট করার সময় ওই কোড গুলা প্রয়োজনমত মডিফাই করে ব্যবহার করি।।না হয় একই কোড আবার লিখা লাগতো।।।এতে বায়ারের কোন সমস্যা হওয়ার কিছু নাই।।যার যা প্রয়োজন সে হিসেবে ওয়েবসাইট পাইলেই হয়।।যার যার ভিন্ন ভিন্ন ওয়েবসাইট।।

এতে কি ইনকাম হারাম হবে?

1 Answer

0 votes
by (579,930 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে, হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا ) 
রাসূলুল্লাহ সাঃ বলেন-যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)

হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
AI ব্যবহার সম্পর্কে যদি ক্রেতার জানা থাকে, এবং প্রশ্নের বিবরণমতে যদি তাতে কোনো প্রকার প্রতারণা না থাকে, তাহলে Ai ব্যবহার করে ওয়েব সাইট বানিয়ে দেওয়া নাজায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (18 points)
আসসালামুআলাইকুম।
ক্রেতার সাধারণত আমরা কি ভাবে ওয়েবসাইট বানাচ্ছি তাতে কিছু আসে যায় না।।।তার কাজ পাইলাই হইছে।।
কোম্পানিতে কাজ করলে ক্রেতাকে তো আলাদাভাবে জানানো হয় না।।যদিও এখন সবাই ই জানে কাজের সুবিধার্থে সবাই কম বেশি এই আই ব্যবহার করে।।।

আর ওস্তাদ ২য় প্রশ্নের উত্তর পেলাম না

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...