আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in ওয়াসওয়াসা by (5 points)
edited by

১। তওবা করে নতুন করে ঈমান আনতে হয় কিভাবে? তওবার সহি পদ্ধতি জানতে চাই। তওবা bolte ki আস্তাগফিরুল্লাহ পড়লেই হবে?  

 

২। আমার পবিত্রতা নিয়ে ওয়াসওয়াসা রয়েছে। বাহির থেকে এসে গুসল করতে গেলে মনে হয় গায়ের নাপাকি গুসলখানার দেয়াল এ লেগেছে, বার বার দেয়ালে পানি দিয়ে ধৌত করি, আমি বুঝি যে পানির অপচয় হচ্ছে কিন্তু এটা না করলে গুসলখানা থেকে বের হতে পাই না। অনুগ্রহ করে আমন কিছু মাসলা বলুন যেনো এটা অপ্রয়োজনীয় এটা বুঝতে পারি।   

 

৩। ওয়াসওয়াসার কারণে জরুরি প্রয়োজন এ বাহিরে যেতে ভয় পাই, মনে হয় , কুকুর এর স্পর্শ লাগবে, আর একটা জিনিস নিয়ে এদানিং খুব কষ্টে আছি সেটা হলো বাহিরে বের হলেই বেশির ভাগ সময় দেখি কুকুর গাছ এর গোঁড়ায়, গাড়ির চাকায় দেয়াল এর কোনায়, জমা করে রাখা ময়লার স্তূপ এ প্রসাব করতেছে। অনেক অনেক বার বাহিরে চলা ফেরার সময় দেখেছি। এরপর থেকে আমি বাহিরে বের হলে সব সময় ভেজা কিছু চোখে পরলেই মনে হয় কুকুর এর প্রসাব, এগুলো দেখে দূর দিয়ে চলতে যেয়ে অনেক সময় যে গাড়ির নিচেও পড়বো আমন পরিস্থিতি  দাড়িয়ে যায়।  

 

মানুষ জন বিরক্ত হয়, আমি কিন্তু নিশ্চিত না এহন যে সব পানি দেখি দেয়ালে নাপাক কিনা , তারপর ও প্রতি টা জায়গাই নাপাক মনে হয়, এই যেমন আজকে সকাল বেলা যমুনার সামনে দিয়ে আসতে ছিলাম, রাস্তায় তো বাস, হাঁটার যে জায়গা ওইখান দিয়ে হাঁটার সময় দেখলাম দেয়াল টা ভেজা। ( পানি টা এমন ভাবে আছে মনে হচ্ছে হয় কেও কুলি করেছে, নয়ত পানি ফেলছে অথবা কুকুর প্রসাব করছে। সিঁড়ি লিফট এর পাশের দেয়াল। আমি একদম কাছাকাছি যাওয়ার পর দেখতে পেয়েছি, সামনে পিছনে অনেক মানুষ ছিলও তাই পিছনে যাওয়ার উপায় ছিলও না। কিন্তু আমিও দেখিও নাই যে বোরখা তে লাগসে, কিন্তু একেবারে কাছে দিয়ে গিয়েছি)   সবাই ওখান দিয়েই হেঁটে আসতেছে, কেও খেয়াল করে নাই, কিন্তু আমার চোখে পরেছে, এখন মনে হচ্ছে আমার বোরখা তে লেগেছে কিনা জানি না তো।  

 

বোরখা অবশ্য ভেজা নাই। কিন্তু দেয়ালে তো ভেজা ছিলও। ওটা তো নাপাকি ও হতে পারে। তাহলে এই বোরখা পরে কি যোহরের নামায আদায় করতে পারবো ? মনের মধ্যে পাক নাপাক চিন্তা হবার কারণে নামায এর ও ক্ষতি হচ্ছে আমার মনে হয়। এমন কিছু বলুন হুজুর যাতে এই সব কিছু পাক কিনা এ ব্যাপারে মন কে বুঝাতে পারি। কুরআন হাদিস এর আলোকে আপনারা কিছু পরামর্শ দিলে তখন কিছু টা বুঝতে পারি। আমার জীবন খুব কঠিন হয়ে পরতেছে। আমাকে সঠিক পরামর্শ দিন হুজুর। 

 

৩।আমি হাটার সময় যদি দেখি কুকুর আমাকে পেছন দিক থেকে অতিক্রম করে বা দূরে দাড়িয়ে আছে তখন মনে হয়  আমার কাপড়ে জিহবার লালা কিংবা স্পর্শ করলো কি না? আমি তো হাঁটার সময় পিছন টা খেয়াল করতে পারি না এত। এক্ষেত্রে সন্ধেহ হলে বিসমিল্লাহ বলে কাপড়ে পানি ছিটিয়ে দি্লে কি হবে?  

 

আমাকে কি কাপড় পরিবর্তন করে ফেলতে হবে? আমার কারনে আমার বাড়ির লোক বিরক্ত। আমার প্রশ্রাব কিংবা পায়খানা করতেও ভয় লাগে ওয়াসওয়াসার কারণে। আমি সুচীবায়ু রোগের পাত্তা দিতে চাই না। কিন্তু মনে হয় যদি সত্যিই নাপাক হয়ে থাকে!

1 Answer

0 votes
by (57,450 points)

বিসমিল্লা-হির রহমা-নির রহীম।

জবাবঃ

হাদিস শরীফে এসেছে-

[عن أبي هريرة:] جدِّدوا إيمانَكم قالوا يا رسولَ اللَّهِ فكيفَ نجدِّدُ إيمانَنا قالَ جدِّدوا إيمانَكم بقولِ لا إلهَ إلّا اللَّهُ - مجمع الزوائد ٢/٢١٤

মর্মার্থ: রাসূল সা. বলেন: তোমরা তোমাদের ঈমানকে নবায়ন করো। তখন সাহাবায়ে কেরাম রা. বললেন, হে আল্লাহর রাসূল! আমরা কিভাবে আমাদের ঈমানকে নবায়ন করে নিবো? রাসূল সা. বললেন, তোমরা لا إلهَ إلّا اللَّهُ বলার মাধ্যমে ঈমানকে নবায়ন করে নাও।


https://ifatwa.info/5905/ নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,

আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ

وَمَنْ يَرْتَدِدْ مِنْكُمْ عَنْ دِينِهِ فَيَمُتْ وَهُوَ كَافِرٌ فَأُولَئِكَ حَبِطَتْ أَعْمَالُهُمْ فِي الدُّنْيَا وَالْآَخِرَةِ وَأُولَئِكَ أَصْحَابُ النَّارِ هُمْ فِيهَا خَالِدُونَ

আর তোমাদের মধ্যে কেউ যদি নিজের ধর্ম থেকে ফিরে যায়। আর সে অবিশ্বাসী অবস্থায় মারা যায়, তাহলে দুনিয়া ও আখেরাতে তাদের সকল নেক আমল বরবাদ হয়ে যাবে। এই লোকেরাই হল জাহান্নামের অধিবাসী, তারা চিরকাল সেখানে থাকবে। (বাকারা ২ : ২১৭)


সুতরাং যে ব্যাক্তি কোনোভাবে ইসলাম ত্যাগ করে, তাকে ইসলাম গ্রহন করতে হবে।


পরিপূর্ণ ইসলামে প্রবেশ করতে হবে।  

ইরশাদ হয়েছে-

يَا أَيُّهَا الَّذِينَ آَمَنُوا ادْخُلُوا فِي السِّلْمِ كَافَّةً وَلَا تَتَّبِعُوا خُطُوَاتِ الشَّيْطَانِ إِنَّهُ لَكُمْ عَدُوٌّ مُبِينٌ

তোমরা যারা ঈমান এনেছ, তোমরা পরিপূর্ণভাবে ইসলামে প্রবেশ কর। আর শয়তানের পদাঙ্ক অনুসরণ করো না। নিশ্চয়ই সে তোমাদের প্রকাশ্য শত্রু।’ (বাকারা ২ : ২০৮)


ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ

 واسلامه أي المرتد أن يأتي   بكلمة  الشهادة ويتبرأ عن الأديان كلها سوي  الإسلام وأن  يتبرأ عما انتقل  إليه

যার সারমর্ম হলো প্রথমেই মুরতাদ ব্যক্তিকে  কালেমায়ে শাহাদাত পাঠ করতে হবে, তারপর ইসলাম ধর্মকে অন্যান্য ধর্মের উপর প্রাধান্য দিতে    হবে, তারপর তাকে পূর্বের মতবিশ্বাস, কাজকর্ম থেকে ফিরে আসতে  হবে। (ফাতাওয়ায়ে আলমগীরী ২/২৫৩ মাতবুয়ায়ে মাজিদাহ কোয়েটাহ)     


শরীয়তের বিধান অনুযায়ী কোনো মুরতাদ ব্যক্তি যদি ইসলাম গ্রহন করতে চায় তাহলে তাকে প্রথমে কালেমায়ে শাহাদাত পড়তে হবে।

أشهد أن لا إله الا الله  وأشهد أن محمدا عبده ورسوله

অর্থাৎ তাকে বলতে হবে যে আমি সাক্ষ্য দিচ্ছি যে আল্লাহ ছাড়া কোনো ইলাহ, মাবুদ নেই,আমি আরো সাক্ষ্য দিচ্ছি যে মুহাম্মাদ সাল্লালাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ তায়ালার বান্দা এবং তার রাসুল।


অতঃপর ইসলাম ব্যতিত অন্য ধর্ম বাতিল বলে তাকে ফিরে আসতে হবে। অতঃপর তাকে তওবা করতে হবে যে আমার পূর্বের যাবতীয় কর্মকান্ড থেকে মহান আল্লাহর কাছে তওবা করিতেছি। আমি লজ্জিত অনুতপ্ত, আমি আর কোনো দিন এহেন কাজ করিবোনা, এহেন বিশ্বাস স্থাপন করিবোনা। (তারপর থেকে ইসলাম ধর্মের যাবতীয় বিধান তাকে মনেপ্রানে, কাজেকর্মে মানতে হবে।) এর পর থেকে তাকে মুসলমান হিসেবে গন্য করা হবে। (ফাতাওয়ায়ে খতমে নবুয়্যত ১/৩০০)


মুরতাদ ব্যক্তি কিভাবে ইসলাম গ্রহন করবে জানুনঃ

https://ifatwa.info/2601/


তওবার পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানুনঃ

https://ifatwa.info/5905/


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!


 ১. পূর্বে বিস্তারিত উল্লেখ করা হয়েছে।

২. শুধু সন্দেহের কারণে এভাবে বারবার ধৌত করবেন না। যদি নিশ্চিত ভাবে জানেন বা সরাসরি নাপাকি দেখতে পান তাহলে তখন শুধু নাপাকি ধৌত করবেন। অন্যথায় শুধু সন্দেহের কারণে এভাবে বারবার ধৌত করবেন না।

কারণ, ওয়াসওয়াসার কার্যকরী চিকিৎসা হল, একে সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়া; এমনকি মনের মধ্যে কোন দ্বিধাদ্বন্দ্ব থাকা সত্ত্বেও।’ (আল-ফাতাওয়া আল-ফিকহিয়্যা আল-কুবরা ১/১৪৯)


৩. শুধু সন্দেহের কারণে নাপাক হিসেবে ধরবেন না। সুতরাং রাস্তাঘাটে ভেজা জিনিস দেখলেই সেটাকে নাপাক হিসাবে ধরবেন না। যতক্ষণ পর্যন্ত নিশ্চিত নাপাক না দেখবেন। আবার যতক্ষণ পর্যন্ত আপনার বোরকায় নাপাকের চিহ্ন লেগে না যাবে ততক্ষণ পর্যন্ত বোরকা নাপাক হিসেবে ধরবেন না। এমনকি কুকুরের শরীরে আপনার বোরকা লেগে গেলেও বা স্পর্শ হলেও নাপাক হিসেবে ধরবেন না যতক্ষণ না আপনার বোরকায় নাপাকি চিহ্ন আপনি সরাসরি দেখতে না পাবেন।


এভাবে চললেই আস্তে আস্তে আপনার ওয়াসওয়াসা দূর হয়ে যাবে ইনশাআল্লাহ।

কারণ ওয়াসওয়াসার কার্যকরী চিকিৎসা হল, একে সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়া; এমনকি মনের মধ্যে কোন দ্বিধাদ্বন্দ্ব থাকা সত্ত্বেও।’ (আল-ফাতাওয়া আল-ফিকহিয়্যা আল-কুবরা ১/১৪৯)


৪. কুকুরের শরীরে আপনার বোরকা লেগে গেলেও বা স্পর্শ হলেও নাপাক হিসেবে ধরবেন না যতক্ষণ না আপনার বোরকায় নাপাকি চিহ্ন আপনি সরাসরি দেখতে না পাবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by
অনেক শুকরিয়া প্রিয় শায়েখ.. খুব ই কষ্ট পাচ্ছিলাম এই ওয়াসওয়াসার যন্ত্রণা তে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...