আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
49 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)

আসসালামু আলাইকুম। 

আমার বয়স ৩২ বছর। আমি অবিবাহিত। আমার বাসা ঢাকা, উত্তারখান। এটা আমাদের নিজেদের বাড়ি। আমি আমার বাবা-মা, ছোটো ভাই এর সাথে থাকি। আমার অফিস সাভার। প্রতি দিন আমি বাসা থেকে অফিস এ যাই। ইদানিং আমাদের এলাকায় রাস্তার কাজ করা হচ্ছে। এতে করে আমার অফিস যেতে প্রতিদিন দেরি হচ্ছে এবং আসতেও অনেক সময় নষ্ট হচ্ছে। প্রতি দিন প্রায় ৪-৫ ঘণ্টা সমই লাগে বাসা-অফিস-বাসায় যাতায়াত এ। সাথে অনেক টাকা ও সময় নস্ট হচ্ছে। আমি ঠিক মত রেস্ট নিতে পারি না। মাঝে মাঝে এই জন্য অফিস এ জেতে ইচ্ছা করেনা। আমি চাচ্ছি অফিস এর কাছে বাসা নিয়ে একা থাকতে। এতে করে আমি সময় মত অফিস করতে পারব। আমার সময় গুলো আমি বিভিন্ন কোর্স করে নিজেকে আরও চাকরির জন্য উন্নত করতে পারব। নিজেকে আরও সময় দিতে পারব উন্ন করার জন্য।

আমি জানতে চাই, 

১. আমার আলাদা থাকার বিষয়ে ইসলাম থেকে কোণও বিধি নিষেধ আছে কিনা? 

২. আমার আব্বু-আম্মু যদি কষ্ট পায় আমি কি কোনও গুনাহের ভাগিদার হব?

৩. আলাদা থাকলে আমি আমার আব্বু-আম্মু, ভাই, বড় বোন এর কি কি হক্ক আদায় করব? বিয়ের পর কি কি হক্ক আদায় করতে হবে আব্বু-আম্মু, ভাই,বড় বোন এর?

এছারা, আমার আরেকটি বিষয় জানার আছে।

আমি ৩০ হাজার টাকা উপার্জন করি। আমি বাসায় ১৫ হাজার টাকা দেই সংসার চালানর জন্য। আব্বু- আম্মু কে আলাদা করে কোনও হাত খরচ দেই না। বাকি টাকার কিছু অংশ যাতায়াত ও হাত খরচ এ চলে যায়। কিছু টাকা বিয়ের জন্য সঞ্চয় করছি। মাঝে কিছু টাকা দিয়ে বাসার জন্য আলাদা করে খাবার কিনে দেই। যেমন- ফল-মুল, মিষ্টি ইত্যাদি। মাঝে মাঝে দরকার হলেও কিছু টাকা দেই।  আমার বাবা গরুর খামার করছেন। সাথে কিছু হাস পালন করে। বাসার কিছু জায়গায় বাসার জন্য শাক- সবজি আবাদ করেন। উনার মাসে ইনকাম ১০ হাজার + টাকা। আমার ছোটো ভাই উচ্চ মাধ্যমিক এর পর আর পড়াশোনা করে নাই। এখন কিছু করে না। 

১. আমার কি আমার বাবা-মা, ভাই কে আলাদা করে হাত খরচ দিতে হবে? আমি তাদের বলেছি ১৫ হাজার টাকার মধ্যে উনারা নিজেদের হাত খরচ এর জন্য কিছু টাকা খরচ করতে পারে। 

২. আমার ছোটো ভাই কে আমরা একটি মাদ্রাসা তে ভর্তি করতে চাচ্ছি। আমার আব্বু আম্মু তার খরচ চালানর পাশা পাশি আমার কি কোনও দায়িত্ত আছে তার পিছে কোনও টাকা খরচ করার?

৩. আমার বিয়ের পর তাদের সাথে আমার আচরন কেমন হওয়া উচিত? আমার উপার্জনটা আমি কিভাবে ভাগ করব তখন?

 

1 Answer

0 votes
by (575,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
সন্তানের মালে পিতার হক্ব ও অধিকার রয়েছে, সম্পর্কে একটি হাদীস শুনুন।হযরত জাবের রাঃ থেকে বর্ণিত, 
ﻋَﻦْ ﺟَﺎﺑِﺮِ ﺑْﻦِ ﻋَﺒْﺪِ ﺍﻟﻠَّﻪِ ﺃَﻥَّ ﺭَﺟُﻼ ﻗَﺎﻝَ ﻳَﺎ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّﻪِ ﺇِﻥَّ ﻟِﻲ ﻣَﺎﻻ ﻭَﻭَﻟَﺪًﺍ ﻭَﺇِﻥَّ ﺃَﺑِﻲ ﻳُﺮِﻳﺪُ ﺃَﻥْ ﻳَﺠْﺘَﺎﺡَ ﻣَﺎﻟِﻲ ﻓَﻘَﺎﻝَ ﺃَﻧْﺖَ ﻭَﻣَﺎﻟُﻚَ ﻷَﺑِﻴﻚَ
এক ব্যক্তি এসে নবীজী সাঃ কে বলল,আমার মাল আছে এবং সন্তানাদিও আছে।এখন আমার পিতা আমার মাল নিয়ে নিতে চায়। নবীজী সাঃ তদুত্তরে বললেনঃতুমি এবং তোমার মাল, তোমার পিতার জন্য বৈধ।অর্থ্যাৎ তোমার মালে তোমার পিতার হক্ব রয়েছে।(ইবনে মাজা ২২৯১,সহীহ ইবনে হিব্বান-২২৯২,মুসনাদে আহমাদ-৬৯০২)

সন্তানের উপর পিতা-মাতার খোরপোষ কখন ওয়াজিব হবে?
(وَ) تَجِبُ (عَلَى مُوسِرٍ) وَلَوْ صَغِيرًا (يَسَارَ الْفِطْرَةِ) عَلَى الْأَرْجَحِ وَرَجَّحَ الزَّيْلَعِيُّ وَالْكَمَالُ إنْفَاقَ فَاضِلِ كَسْبِهِ.
গ্রহণযোগ্য মতানুযায়ী সচ্ছল, নেসাব পরিমাণ মালের মালিক সন্তানের উপর উপর মাতা-পিতার নাফক্বাহ ওয়াজিব হবে।ইমাম যাইলায়ী, ও আল-কামাল রাহ. দৈনন্দিন রোজগারের অতিরিক্ত উপার্জনকে (পিতা-মাতার জন্য খরছ করবে অন্য কিছু নয়) অগ্রাধিকার দেন।(দুর্রুল মুখতার৩/৬২১) বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/3712

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(ক)
(১) প্রশ্নের বর্ণনামতে  মাতাপিতা ও পরিবার থেকে সাময়িক পৃথক থাকার বিষয়ে কোনো বিধি নিষেধ আপনার প্রতি আরোপিত হবে না।
(২) আপনার আব্বু-আম্মু যদি কষ্ট পায়, এক্ষেত্রে আপনার কোনও গুনাহ হবে না। কেননা আপনি তো নিজের যাতায়াত সুবিধায় সেখানে বসবাস করছেন।
(৩) আলাদা থাকলেও আপনি আপনার বাবা মা ও ভাই বোনদের যাবতীয হক যথাসম্ভব আদায করবেন।  
এছারা, আমার আরেকটি বিষয় জানার আছে।

(খ)
(১) বাবা-মা, ভাই কে আলাদা করে হাত খরচ দিত হবে না। তবে হাতে টাকা থাকলে দেয়া উত্তম।

(২) জ্বী, আপনার ও দায়িত্ব আছে।

(৩) স্ত্রীর ভরণপোষণ পাশাপাশি মাতাপিতা ও ভাই বোনদের ভরণপোষন ওয়াজিব। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...