আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
39 views
in পবিত্রতা (Purity) by (2 points)
আসসালামু আলাইকুম।।
আমার পিরিয়ড অনেক আগে থেকেই অনিয়মিত।তবে আগে নরমালি ৬/৭দিন থাকত। তবে লাস্ট কয়েক মাস যাবত একটা সমস্যা ফেস করতেছি।
দেখা যায় পিরিয়ড ভালো হওয়ার ৩০/৩৫ দিন পরে হালকা বাদামী/ হলদে কিংবা কালো কালারের স্রাব যাওয়া শুরু করে। এর জন্য প্যাড কিংবা কাপড় পড়তে হয় না।জাস্ট পায়জামাতে অল্পস্বল্প দাগ লাগে। যেহেতু পবিত্রতার সময় ১৫ দিন পার হয়ে যায়।এইটাকে হায়েজ হিসেবে ধরে নামাজ অফ রাখি। কিন্তু ১০দিন পার হয়েও ব্লিডিং হয় না। স্রাবের কালার সাদা টাইপ হয়ে যায় অথবা স্রাব থাকেই না। তখন আবার নামাজ শুরু করি। কিন্তু নামাজ শুরুর ২/৩দিন পরে আবার বাদামী ডিসচার্জ দেখা দেয় এবং ব্লিডিং শুরু হয়,ব্লিডিং নরমালি ৭/৮ দিন থাকে।।।
১. এখন আমার প্রশ্ন হলো,এইযে পবিত্রতার সময় পার হয়ে ১০দিন বাদামী স্রাব যায় এইটা কি আমি মাসিক হিসেবে ধরবো? না ধরলে আমার নামাজের বিধান এবং অজুর বিধান কি হবে?

২. যদি আগের ১০দিন পিরিয়ড হিসেবে কাউন্ট হয়। একচুয়াল ব্লিডিং কি হিসেবে কাউন্ট হবে? আমি এই সময়ে নামাজ পড়বো? নাকি যখন রক্তস্রাব যায় সেই সময়টাকে আমি মাসিকের দিন হিসেবে বিবেচনা করবো।

বিষয়টি নিয়ে খুব পেরেশানিতে আছি। দেখা যায় ১ম ১০দিন নামাজ অফ রাখলাম।কিন্তু পরবর্তী আসল রক্তপাতের সময় ইচ্ছে হলেও নামাজ আদায় করতে পারিনা। এবং এটা খুব পরিবর্তনশীল। এক্ষেত্রে আমার করনীয় কি? একটু বুঝিয়ে বলবেন,ইং শা আল্লাহ।

1 Answer

0 votes
by (579,060 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হায়েযের সর্বোচ্ছ সময়সীমা ১০দিন।এ ১০দিনের ভিতর লাল,হলুদ,সবুজ,লাল মিশ্রিত কালো বা নিখুত কালো যে কালারের-ই পানি বের হোক না কেন তা হায়েয হিসেবেই গণ্য হবে।যতক্ষণ না নেপকিন সাদা নজরে আসবে।(বেহেশতী জেওর-১/২০৬)তথা সাদা রং ব্যতীত সকল প্রকার রং ই হায়েযের অন্তর্ভুক্ত।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7474

(وَمِنْهَا) النِّصَابُ أَقَلُّ الْحَيْضِ ثَلَاثَةُ أَيَّامٍ وَثَلَاثُ لَيَالٍ فِي ظَاهِرِ الرِّوَايَةِ. هَكَذَا فِي التَّبْيِينِ وَأَكْثَرُهُ عَشَرَةُ أَيَّامٍ وَلَيَالِيهَا. كَذَا فِي الْخُلَاصَةِ.
হায়েযের সর্বনিম্ন মেয়াদ ৩ দিন ৩ রাত। তিন দিনের কম রক্তস্রাব হলে সেটা হায়েয হিসেবে গণ্য হবে না। হায়েযের সর্বোচ্ছ মেয়াদ ১০ দিন১০ রাত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৬)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পূর্ববর্তী হায়েয থেকে পবিত্র হওয়ার ৩০/৩৫ দিন পর,  হালকা বাদামী/ হলদে কিংবা কালো কালারের যেই স্রাব যাওয়া শুরু করে, সেটাকে হায়েয হিসেবে গণনা করা হবে। পরবর্তীতে দুইয়েকদিন পর আবার রক্তস্রাব গেলে সেটাকে হায়েয হিসেবে গণনা করা হবে না বরং সেটা ইস্তেহাযা হিসেবেই গণ্য হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 141 views
...