আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
29 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (70 points)

আসসালামু আলাইকুম, 
আমার কিছু প্রশ্ন নিচে দেয়া হলো। রেফারেন্স সহ উত্তর দিলে উপকৃত হব।

প্রশ্ন-১ঃ ভাগ্য বলতে আসলে কি বোঝায়? ভাগ্য আসলে কি পুর্ব থেকে নির্ধারিত নাকি পুর্ব থেকে লিখিত?নাকি দুইটাই?

প্রশ্ন-২ঃ কারও ভাগ্যে যদি লেখা থাকে যে সে খুন করব, তারপর যদি একদিন সে খুন করে ফেলে তাহলে সেটার দ্বায়ভার তাকে নিতে হবে কেন?
আল্লাহ্‌ যদি তার ভাগ্যে খুন না লিখতেন তাহলে তো সে খুন করত না। ভালো কিছু লিখলে তো সে ভালো কিছুই করত।

প্রশ্ন-৩ঃ যে আমার সে আমারই হবে তাকে পাওয়ার জন্য কোনো যুদ্ধ করতে হবে না এই কথাটা কি সঠিক?

প্রশ্ন-৪ঃ জন্ম, মৃত্যু, বিয়ে এই ৩টি বিষয় কি আগে থেকেই নির্ধারিত?

দয়া করে কোরআন ও সহীহ হাদিসের আলোকে বুঝিয়ে বলবেন। 

1 Answer

0 votes
ago by (571,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আব্দুল্লাহ ইবনে আমর রাযি-থেকে বর্ণিত তিনি বলেন- 
ﻋَﻦْ ﻋَﺒْﺪِ اﻟﻠَّﻪِ ﺑْﻦِ ﻋَﻤْﺮٍﻭ ﺭَﺿِﻲَ اﻟﻠَّﻪُ ﻋَﻨْﻬُﻤَﺎ ﻗَﺎﻝَ: ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ اﻟﻠَّﻪِ - ﺻَﻠَّﻰ اﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ -( «ﻛَﺘَﺐَ اﻟﻠَّﻪُ ﻣَﻘَﺎﺩِﻳﺮَ اﻟْﺨَﻼَﺋِﻖِ ﻗَﺒْﻞَ ﺃَﻥْ ﻳَﺨْﻠُﻖَ اﻟﺴَّﻤَﺎﻭَاﺕِ ﻭَاﻷَْﺭْﺽَ ﺑِﺨَﻤْﺴِﻴﻦَ ﺃَﻟْﻒَ ﺳَﻨَﺔٍ)ﺭَﻭَاﻩُ ﻣُﺴْﻠِﻢٌ.
আল্লাহ তা‘আলা প্রত্যেক মানুষের তাক্বদীর লিপিবদ্ধ করেছেন আসমান-যমীন সৃষ্টির ৫০ হাজার বছর পূর্বে এবং তিনি যার ভাগ্যে যা লিপিবদ্ধ করেছেন তাই ঘটবে।(ছহীহ মুসলিম, মিশকাত হাদীস নং/৭৯)। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/58

"যিনা হারাম, এটা আল্লাহর বিধান।" 
"যারা যিনা করে,তারাও শক্তি আল্লাহর তরফ থেকে পায়,  আল্লহর হুকুমে করে। কেননা, তাদেরকে যিনা করার যোগ্যতা বা যিনা থেকে বেচে থাকার যোগ্যতা , উভয়টিই আল্লাহর তরফ থেকে দেয়া হয় । কিন্তু বেচে নেয়ার দায়িত্ব বান্দার। বান্দার বেচে নেয়ার উপর ফল ভোগ করবে। অর্থাৎ আকিদার গুরুত্বপূর্ণ  বিষয়, ইস্তেতাআত তথা কাজের যোগ্যতা আল্লাহই দান করেন। বান্দাকে নেক কাজের সামর্থ্য এবং বদ কাজের সামর্থ্য উভয়টিই আল্লাহ দান করেন। কেউ যদি যিনা করে, তাহলে একথা বলা যাবে যে, এ যিনা করার মত সুযোগ বা সামর্থ্য হত্যা করার মত সামর্থ্য সবকিছুই আল্লাহর তরফ থেকে দেয়া হয়েছে। আল্লাহ সামর্থ্য না দিলে কেউ কিছুই করতে পারবে না। তবে আল্লাহ যিনা না করার এবং হত্যা না করার নির্দেশ দিয়েছেন। 

নেক কাজ করার হুকুম আল্লাহর তরফ হতে এসেছে, এবং বদ কাজ থেকে বেচে থাকার হুকুম আল্লাহর তরফ থেকে এসেছে। তবে নেক কাজ বলেন, আর বদ কাজ বলেন, সবকিছুই আল্লাহ প্রদত্ব যোগ্যতা ও সামর্থ্য দ্বারা হয়ে থাকে। আল্লাহ সামর্থ্য না দিলে কেউ কোনো কাজ করতে পারবে না। নেক কাজও পারবে না,এবং বদ কাজও পারবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/24185


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ভাগ্য বলতে তাকদীরকেই বুঝানো হয়। ভাগ্য বা তাকদীর পুর্ব থেকেই নির্ধারিত ও লিখিত।তাকদীর দুই প্রকার মু'আল্লক ও মুতলাক।

(২) কারও ভাগ্যে যদি লেখা থাকে যে সে খুন করবে, তারপর যদি একদিন সে খুন করে ফেলে, তাহলে সেটার দ্বায়ভার তাকে নিতে হবে। কেননা খুন করা বা না করাকে বাচাই করার যোগ্যতা আল্লাহ তাকে দিয়েছেন।এই বাচাই করার কারণেই আল্লাহ মূলত ঐ ব্যক্তিকে শাস্তি দিবেন।

(৩) যে আমার সে আমারই হবে, তাকে পাওয়ার জন্য কোনো যুদ্ধ করতে হবে না, এই কথাটা সঠিক।

(৪) জন্ম, মৃত্যু, বিয়ে এই ৩টি বিষয় আগে থেকেই নির্ধারিত।তবে দু'আর মাধ্যমে পরিবর্তন হতে পারে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 220 views
...