আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
168 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (7 points)

রিযক নির্ধারিত বলতে কি আমি সারাজীবনে মোট কতটুকু উপার্জন করব সেটা বোঝায় নাকি আমি সারাজীবনে মোট কতটুকু ভোগ এবং ব্যয় করতে পারব সেটাকে বোঝায়? কেননা, হাদিস অনুযায়ী- কোনো ব্যক্তিই তাঁর জন্য নির্ধারিত রিযক পূর্ণরুপে ভোগ না করে মৃত্যুবরণ করবে না। অথচ আমরা দেখতে পাই, অনেকেই নিজের উপার্জিত লক্ষ লক্ষ টাকা বা, সমমূল্যের সম্পদ দুনিয়াতে রেখেই মারা যায়। তাহলে কি ব্যক্তির মোট উপার্জন তাঁর মোট রিযকের অন্তর্ভুক্ত না?
আরেকটি প্রশ্ন হচ্ছে, আমার উপার্জিত সম্পদ কি আমার জন্য নির্ধারিত রিযক হিসেবে গণ্য হবে নাকি যার পেছনে সেই সম্পদ ব্যয় করা হবে, সেটাকে তাঁর জন্য নির্ধারিত রিযক হিসেবেই গণ্য করা হবে?

1 Answer

0 votes
by (712,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনি রিযক সম্পর্কে বর্ণন উল্লেখ করেছেন, তা কানযুল উম্মাল গ্রন্থে নিম্নে বর্ণিত শব্দাবলী দ্বারা বর্ণিত রয়েছে,
9289-عن جابر أيها الناس اتقوا الله وأجملوا في الطلب، فإن نفسا لن تموت حتى تستوفي رزقها، وإن أبطأ عنها، فاتقوا الله وأجملوا في الطلب، خذوا ما حل ودعوا ما حرم.
9290- عن جابر إن روح القدس نفث في روعي فأن نفسا لن تموت حتى تستكمل أجلها، وتستوعب رزقها، فاتقوا الله فأجملوا في الطلب، ولا يحملن أحدكم استبطاء الرزق أن يطلبه بمعصية، فإن الله تعالى لا ينال ما عنده إلا بطاعته.

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু হাদীসে রিযিক সম্পন্ন হওয়ার পূর্বে মৃত্যু আসবে না বলা হয়েছে, কাজেই বুঝা গেল, সেটাই রিযিক যা মানুষ ভক্ষণ করবে বা নিজ প্রয়োজনে ব্যবহার করবে।এটাই বাস্তব রিযিক। আর অবশিষ্ট সম্পদকে রোপক হিসেবে রিযিক বলা হয়ে থাকে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...