ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হায়েযের সর্বোচ্ছ সময়সীমা ১০দিন।এ ১০দিনের ভিতর লাল,হলুদ,সবুজ,লাল মিশ্রিত কালো বা নিখুত কালো যে কালারের-ই পানি বের হোক না কেন তা হায়েয হিসেবেই গণ্য হবে।যতক্ষণ না নেপকিন সাদা নজরে আসবে।(বেহেশতী জেওর-১/২০৬)তথা সাদা রং ব্যতীত সকল প্রকার রং ই হায়েযের অন্তর্ভুক্ত।
(وَمِنْهَا) النِّصَابُ أَقَلُّ الْحَيْضِ ثَلَاثَةُ أَيَّامٍ وَثَلَاثُ لَيَالٍ فِي ظَاهِرِ الرِّوَايَةِ. هَكَذَا فِي التَّبْيِينِ وَأَكْثَرُهُ عَشَرَةُ أَيَّامٍ وَلَيَالِيهَا. كَذَا فِي الْخُلَاصَةِ.
হায়েযের সর্বনিম্ন মেয়াদ ৩ দিন ৩ রাত। তিন দিনের কম রক্তস্রাব হলে সেটা হায়েয হিসেবে গণ্য হবে না। হায়েযের সর্বোচ্ছ মেয়াদ ১০ দিন১০ রাত।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৬)
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রক্তস্রাব শুরু হওয়ার যেই আদত বা অভ্যাস সেই অভ্যাসের পূর্বে যদি তিনদিন বা তার বেশী বা দুয়েকদিন পূর্বে হলুদ স্রাব বা হালকা রক্তস্রাব যায়, তাহলে সেটাকেও হায়েয হিসেবে গণনা করা হবে। তবে তিন দিনের পূর্বে বন্ধ হয়ে গেলে সেটা ইস্তেহাযা হিসেবে গণ্য হবে।
لما في البحرالرائق:
"ولو رأت قبل أيامها ما لا يكون حيضا وفي أيامها ما يكون حيضا فالكل حيض بالاتفاق ويجعل ما قبل أيامها تبعا لأيامها."(کتاب الطہارۃ، باب الحیض، فصل الحكم فيما لو زاد الدم على أكثر الحيض والنفاس، ج: 1، ص: 224،ط: دار الكتاب الإسلامي)
وفي فتح القدیر:
"(قوله ولو زاد الدم على عشرة أيام ولها عادة معروفة دونها ردت إلى أيام عادتها) فيكون الزائد على العادة استحاضة."
( کتاب الطہارات، باب الحیض والاستحاضة، ج: 1، ص: 176، ط: دار الفكر)