আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
58 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

আমার বাবা ওপেনলি হারাম জিনা- ব্যভিচার, পরকিয়া,মদ্যপান,মাদক সেবন ইত্যাদি করে আসছে দীর্ঘদিন যাবত।আমারবাবার খুব সচ্ছল ইনকাম থাকলেও টেনেটুনে সংসার চালাতেন আম্মা। ছোটবেলা থেকেই দেখে আসছি,বাবা মেয়ে আনতেনঘরে, আমার আম্মা সব দেখেও কিছু বলতেন না আমাদের জন্য।এখন আমরা বড় হয়েছি।আমরা ৩ ভাই বোন। ২জন বিবাহিতএবং আমি সন্তানসম্ভাবা। এমতবস্থায় ও উনি এসব কুকর্ম ছাড়েন নি।কর্পোরেট অফিসের খুব ভালো পজিশনে আছেন।এখনওবেতন ১ লাখ ৭০ হাজার। বড় ভাই ভাবিকে নিয়ে আলাদা হয়ে গেছেন। পুরো সংসার এর ভার আমার ছোট ভাই এর উপর।বাবা টাকা পয়সা দেন না। উল্টো ভাই এর কাছ থেকে টাকা নিতে চান। এবং আম্মার ভরনপোষণ দেওয়া বন্ধ করেছেন প্রায় ১০বছর এর বেশি। এমন কি উনি আমার দাদি অর্থাৎ উনার মায়ের খরচ ও দেন না। সেটাও দেয় আমার ছোট ভাই। এগুলা নিয়েপ্রায়ই প্রায়ই সংসার এ ঝগড়া ঝামেলা লেগে থাকে। উনি এতো বেতন এর টাকা কি করেন জিজ্ঞেস করলেই ঝগড়া করেন, ঝামেলা করেন। এখন এই পর্যার এসে ভাই ও আর উনার সাথে থাকতে চাচ্ছে না। উনাকে আলাদা হয়ে যেতে বলেছে। আমার ওবাবার প্রতি কোনো টান আসে না, আমি এখানে বাবার সাপোর্ট এ কোনো কথাও বলতে পারি না। উনার প্রতি চরম লেভেল এরঘৃনা আসে, উনার কুকর্মের জন্য। আমি মেয়ে হয়ে আমার বাবার আমার বয়সি মেয়েদের সাথে কুকর্ম নিজে দেখে মানতে পারিনা। উনার জন্য দুআ ও আসে না। আমি এর আগে অনেক বুঝানোর চেষ্টা করেছি, আল্লাহ তা'আলার ভয় ও দেখয়েছি। কিছুইকাজে আসে না। এমন কি উনি উনার বড় ভাই, মা কোনো গুরুজনকেও তোয়াক্কা করেন না। আর আমার আম্মার সাথে তোকোনো সম্পর্কই নেই, শুধু এক বাসাতে থাকেন, কথাও নাই কারো সাথে।
আরেকটা কথা বলি, আমার ছোট ভাই একজন ইউটিউবার তো এইদিক থেকে দেখলেও ওর ইনকাম হারাম। আব্বাকে আমিএটাও বলেছি, তোমার হালাল ইনকাম থাকতে আমাদের ভাই এর হারাম ইনকাম খাইতে বাধ্য কইরো না। এরপরও আব্বারকোনো তোয়াক্কা নাই। উল্টো ভাই এর প্রায় ৩-৪ লাখ টাকা উনি নিয়ে এখন অস্বীকার করেন।

প্রশ্ন হচ্ছে - এই হচ্ছে হালত। এমতাবস্থায় আমার মেয়ে হিসেবে এবং বোন হিসেবে করনীয় কি?

-আমি,আমার মা কি ভাই এর এই ইনকাম গ্রহণ এবং প্রয়োজন এ খরচ করতে পারবো? আমার জাওয ও তেমন সচ্ছল না, যারকারনে আমার বেশির ভাগ খরচ ও এখন ও ভাই ই দিচ্ছে।

-আমার যদি বাবার প্রতি কোনো টান না আসে , কথা না বলি, দুআ না করি তাহলে কি গুনাহগার হবো?

1 Answer

0 votes
by (579,930 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ সুবহানাহু ওয়া তা'আলা আমাদের সবাইকে এরকম পরিস্থিতি থেকে হেফাজত করুক। এটা সত্যিই কষ্টদায়ক একটি পরিস্থিতি।আল্লাহর কাছে দু'আ করুন। যাতে আল্লাহ এই অশান্তিপূর্ণ পরিস্থিতি থেকে আপনাদেরকে মুক্তি দান করেন।

আপনার মায়ের সাথে আপনার বাবার কেন এত দূরত্ব,সেটার কারণ খুজে বের করার চেষ্টা করুন।এবং এই দূরত্বকে মিটানোর চেষ্টা করুন।প্রয়োজনে আপনার মাকে সুসজ্জিত হয়ে থাকার পরামর্শ দিন (যে কোনো ভাবে)।

আপনার পিতার বন্ধুদের মাধ্যমে পিতাকে বুঝানোর চেষ্টা করুন।প্রয়োজনে তাদের মাধ্যমে কিছুটা শায়েস্তা কারনোর চেষ্টা করুন।

যদি কোনো রাস্তা খুজে না পান,তাহলে গোনাহ থেকে বাঁচাতে কোনো সুন্দরী মহইলার সাথে আপনার বাবার বিয়ের ব্যবস্থা করে দিতে পারেন।এবং আল্লাহ কাছে দু'আ করতে থাকেন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এমতাবস্থায় আমার মেয়ে হিসেবে এবং বোন হিসেবে আপনার করনীয় হল,
সুতরাং বর্তমান পরিস্থিতে স্বামীকে বুঝিয়ে এই গোনাহের কাজ থেকে বিরত রাখার চেষ্টা করুন।ধর্য্য সহকারে পরিস্থিতির মোকাবেলা করার চেষ্টা করুন।আল্লাহ অবশ্যই এর জন্য আপনাকে উত্তম বিনিময় দান করবেন।এ সম্পর্কে আরো জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/295

-আপনি,আপনার মা বা ভাই এর এই হারাম ইনকাম থেকে জরুরত পর্যন্ত গ্রহণ করতে পারবেন। পরবর্তীতে সচ্ছলতা আসলে, তখন সদকাহ করে দিবেন।

-এ সমস্ত কারণে যদি বাবার প্রতি কোনো টান না আসে , এজন্য কথা বলা না হয়, দুআ না করা না হয়, তাহলে  গুনাহগার হবেন না ঠিক, কিন্তু এটা উচিৎ হবে না। সন্তান হিসেবে সর্বদাই মাতাপিতার জন্য দু'আ করা উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...