আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)

ইমদাদুল হুজুর উত্তর দিচেন এই প্রশ্নের 

এইজে প্রশ্ন,  https://ifatwa.info/103059/

হুজুর আলহামদুলিল্লাহ জবাব টা দিলেন কোন সমস্যা নাই আর আমি ছাচ্চি ওয়াস ওয়াসার কোর্স করতে আমার এই সমস্যা হওয়ার কারন কি ওয়াস ওয়াসার জন্য এইটা একটু নিশ্চিত করলে আমি কোর্স টা করা লাগবে কিনাহ বুজবো।

আমি কি ওয়াস ওয়াসার রোগি ? আমাকে পরামর্শ দেন যদি ওয়াস ওয়াসাই আক্রান্ত হয়ে থাকি আমি তাহলে আপনাদের কোর্স টা করব বুজতেই পারতাচেন অহেতুক এইসব জিনিস নিয়ে পেরেশানি তে থাকা .এর আগে ও এক হুজুর বলসে কোন সমস্যা হবে না আমি আমার বিয়ের আগে জিজ্ঞাসা করসিলাম পরে আবারও অনেক অশান্তি আর চিন্তাই বার বার আশাই আপনাদের জিজ্ঞাসা করলাম।

by (6 points)
 ইমদাদুল হুজুর ইনবক্সে বলসেন ওয়াস ওয়াসার জন্য হয়েছে তাই আমাকে পরামর্শ দেন আমার কি ওয়াস ওয়াসা আছে আর তার জন্যই কি এমন চিন্তা আস্তাছে মনে আমি চাচ্চি course করতে এখন আপনি নিশ্চিত করলে যে ওয়াস ওয়াসার রোগি নাকি আমি তাহলে ইনশাআল্লাহ course টা করা লাগবে তা বুজতে পারব। 

বি.দ্র. আমাকে অন্তত পরামর্শ দিবেন আমি ওয়াস ওয়াসার রোগি নাকি আর আমাকে এইটা বলে দিবেন course টা করা লাগবে নাকি। 

1 Answer

0 votes
by (54,150 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু

بسم الله الرحمن الرحيم

জবাব,

জ্বী আপনার প্রশ্নের বিবরণ থেকে মনে হচ্ছে যেআপনি ওয়াসওয়াসার রোগী। উক্ত কোর্সটি করলে আমরা আশা করি যেআপনি ভবিষ্যতে ওয়াসওয়াসা থেকে মুক্ত থাকবেন ইনশাআল্লাহ।

আমরা আমাদের বিগত সহস্রাধিক প্রশ্ন রিসার্চ করে দেখেছি যে ওসওয়াসা আক্রান্ত ব্যক্তি বিভিন্ন মাসলা মাসায়েল বা ফতোয়ার প্রশ্নের উত্তর ঘাটাঘাটি করে আরও বেশি ওয়াসওয়াসাতে আক্রান্ত হয়ে যায়। এবং প্রশ্নের উত্তর হল একজন ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের রোগ বৃদ্ধির খোরাক। এবং একটা প্রশ্ন উত্তর পাওয়ার পর একজন ওয়াসওয়াসা আক্রান্ত ব্যক্তি ক্রমাগত একই প্রশ্ন বারবার ঘুরিয়ে পেচিয়ে শতাধিকবার করতে থাকেন।  যেটা উনাকে বরং ক্রমাগত অধিকতরও খারাপের দিকে নিয়ে যেতে থাকে।

 বিষয়গুলো পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে ওয়াসওয়াসা আক্রান্ত রোগীদের ক্ষেত্রে নিচের দেওয়া বাধ্যতামূলক সুস্থ হওয়ার কোর্সটি কমপ্লিট না হওয়া পর্যন্ত কোনো প্রশ্নের উত্তর দেয়া হবে না এবং আমরা আশা করছি এবং আল্লাহর উপরে ভরসা রেখে বলছি যারা নিচের এই কোর্সটি করবেন ইনশাআল্লাহ সুস্থ হয়ে যাবেন।

আর কোর্সের ভিতরে একটা অংশে আমাদের মুফতি সাহেবদের সাথে সরাসরি জুম মিটিংয়ের মাধ্যমে প্রশ্ন-উত্তরের ব্যবস্থা থাকবে।

আল্লাহ আমাদের সমস্ত শারীরিক ও মানসিক রোগ থেকে হেফাজত করুন।

https://courses.iom.edu.bd/courses/waswasa


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (6 points)
edited by
আপনার প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। 
by (54,150 points)
জ্বী আপনার প্রশ্নের বিবরণ থেকে মনে হচ্ছে যেআপনি ওয়াসওয়াসার রোগী। উক্ত কোর্সটি করলে আমরা আশা করি যেআপনি ভবিষ্যতে ওয়াসওয়াসা থেকে মুক্ত থাকবেন ইনশাআল্লাহ।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...