জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
কমিশন ভিত্তিক ব্যবসা বা দালালী করে উপার্জন করা বৈধ।অন্যান্য পেশার ন্যায় এটিও একটি পেশা।এ পেশা আদিকাল থেকে মানব সমাজে চলে আসছে।এত্থেকে উপার্জন করে জীবিকা নির্বাহ করা যাবে,বৈধ রয়েছে।
তবে শর্ত হচ্ছে দালালির বিনিময় নির্দিষ্ট অংকে সুস্পষ্ট থাকতে হবে।
সম্পূর্ণ বিনিময় সুস্পষ্ট থাকলে তো সেটা জায়েয।
,
হাদীস শরীফে এসেছেঃ
عنﺃﺑﻲ ﺳﻌﻴﺪ ﺍﻟﺨﺪﺭﻱ : ﺃﻥ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻧﻬﻰ ﻋﻦ ﺍﺳﺘﺌﺠﺎﺭ ﺍﻷﺟﻴﺮ ﺣﺘﻰ ﻳﺒﻴﻦ ﻟﻪ ﺃﺟﺮﻩ
তরজমাঃ-
নবী কারীম সাঃ শ্রমমূল্য স্পষ্টভাবে নির্ধাণের পূর্বে শ্রমিককে শ্রমে নিয়োগদান করতে নিষেধ করেছেন।
(মুসনাদে আহমদ-৩/৫৯,সুনানে নাসাঈ-৩৮৫৭)
বিস্তারিত জানুনঃ
,
★সুতরাং Middle Man হিসেবে আয় করলে সেখানে যদি লভ্যাংশ নির্দিষ্ট থাকে,তাহলে জায়েজ আছে।
আর যদি লভ্যাংশ নির্দিষ্ট না থাকে বরং বলে যে এর থেকে যাহা বেশি লাভ হবে,সবই তোমার তাহলে এটি জায়েজ নেই।
কারন এখানে লভ্যাংশ অস্পষ্ট।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন,
ফরসেজ বিজনেস কখনো জায়েয হবে না।কেননা ফরসেজ হল,এম এল এম ব্যবসা।আর এম এল এম ব্যবসা নাজায়েয।
হাদীস শরীফে এসেছে
حَدَّثَنَا قُتَيْبَةُ بْنُ سَعِيدٍ، أَنْبَأَنَا حَمَّادُ بْنُ زَيْدٍ، عَنْ مُجَالِدٍ، عَنِ الشَّعْبِيِّ، عَنِ النُّعْمَانِ بْنِ بَشِيرٍ، قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهُ صلى الله عليه وسلم يَقُولُ " الْحَلاَلُ بَيِّنٌ وَالْحَرَامُ بَيِّنٌ وَبَيْنَ ذَلِكَ أُمُورٌ مُشْتَبِهَاتٌ لاَ يَدْرِي كَثِيرٌ مِنَ النَّاسِ أَمِنَ الْحَلاَلِ هِيَ أَمْ مِنَ الْحَرَامِ فَمَنْ تَرَكَهَا اسْتِبْرَاءً لِدِينِهِ وَعِرْضِهِ فَقَدْ سَلِمَ وَمَنْ وَاقَعَ شَيْئًا مِنْهَا يُوشِكُ أَنْ يُوَاقِعَ الْحَرَامَ كَمَا أَنَّهُ مَنْ يَرْعَى حَوْلَ الْحِمَى يُوشِكُ أَنْ يُوَاقِعَهُ أَلاَ وَإِنَّ لِكُلِّ مَلِكٍ حِمًى أَلاَ وَإِنَّ حِمَى اللَّهِ مَحَارِمُهُ " . حَدَّثَنَا هَنَّادٌ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ زَكَرِيَّا بْنِ أَبِي زَائِدَةَ، عَنِ الشَّعْبِيِّ، عَنِ النُّعْمَانِ بْنِ بَشِيرٍ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم نَحْوَهُ بِمَعْنَاهُ . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ صَحِيحٌ وَقَدْ رَوَاهُ غَيْرُ وَاحِدٍ عَنِ الشَّعْبِيِّ عَنِ النُّعْمَانِ بْنِ بَشِيرٍ .
নুমান ইবনু বাশীর (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে আমি বলতে শুনেছিঃ হালালও সুস্পষ্ট, হারামও সুস্পষ্ট এবং এ দুটির মাঝে অনেক সন্দেহজনক বিষয় আছে। তা হালাল হবে না হারাম হবে সেটা অনেকেই জানে না। যে লোক এই সন্দেহজনক বিষয়গুলো নিজের দ্বীন এবং মান-ইজ্জাতের হিফাযাতের উদ্দেশ্যে ছেড়ে দেবে সে নিরাপদ হল। যে লোক এর কিছুতে লিপ্ত হল তার হারাম কাজে লিপ্ত হওয়ারও সংশয় থেকে গেল। (উদাহরণস্বরূপ) নিষিদ্ধ এলাকার আশেপাশে যে লোক পশু চড়ায়, তার এতে প্রবেশের ভয় আছে। জেনে রাখ! প্রতিটি সরকারেরই কিছু সংরক্ষিত এলাকা থাকে। সাবধান! আল্লাহ্ তা'আলার সংরক্ষিত এলাকা হল তার হারাম করা বিষয়গুলো'।
-সহীহ, ইবনু মা-জাহ (৩৯৮৪),বুখারী, মুসলিম,তিরমিজি ১২০৫)
,
★সুতরাং ফোরসেজ আইডি বিক্রয়ের জন্য Middle Man হওয়াও জায়েজ নেই।
এ থেকে ইনকামও জায়েজ নেই।