আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
433 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (26 points)
আসসালামু আলাইকুম,

সম্মানিত শায়েখ প্রচলিত তাবলীগের চিল্লা বা সাল লাগানো সম্পর্কে কোরান হাদিসের আলোকে জানতে চাই।
করোনা পরবর্তি সময়ে আমার আম্মা ছোট ভাইকে তাবলিগে পাঠিয়েছিল ১ চিল্লার উদ্দেশ্য মুলত বিষয়টা এমন ছিল তখন তার মাদ্রাসা বন্ধ ছিল, পড়াশুনা বন্ধ অবসর একটা সময় কাটাচ্ছিল, তার এই অবসর সময় টুকু দ্বীনের কাজে লাগানোর জন্য মুলত তাকে পাঠানো হয়েছিল। যেহেতু তাদের এই নিদিস্ট নিয়মের বাইরে তারা যায় না এজন্য চিল্লা লাগানো হয়েছে। ৪০ দিনের কথা বলে ৭০ দিন অতিবাহিত হয়ে যাচ্ছে কিন্তু তাকে সেই জামাত থেকে ১২০ দিন বা ৩ চিল্লা পুরন না করে বাসায় ফিরতে দিবে না। এদিকে আবার বাবা মারা যাওয়ায় বাসায় মাহরাম পুরুষ বলতে আমার আর একটা ছোট ভাই আছে, যে এখনো একজন দায়িত্ববান পুরুষের মতো দায়িত্ব নিতে সক্ষম হয়নি। এছাড়াও ফ্যামিলিগত কিছু গুরুত্বপুর্ন কারনেও বাসায় তাকে দরকার। কিন্তু তার সাথে যোগাযোগ প্রায় বিচ্ছিন্ন, যদিও বা কখনো যোগাযোগ হচ্ছে তখন তাদের একটাই কথা দুনিয়া /পরিবারে কাজের চেয়ে তার ৩ চিল্লা পুরন করে আসা জরুরী,  গুরুত্বপুর্ন। আমার ভাইকে ও কিছুতে বোঝানো সম্ভব হচ্ছে ফিরে আসার জন্য।
এমতবস্থায় আমরা যদি কঠোরতা গ্রহন করি, বা কোন আইনি সহায়তা নেই সেটাতে কি আমরা গোনাহগার হয়ে যাব? আসলে আমরা কনফিউসনে আছি,  এমতাবস্থায় আমাদের কি করা উচিত?

জাজাকুমুল্লাহু খাইরান

1 Answer

0 votes
by (676,480 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


দাওয়াত ও তাবলীগের কাজ অনেক বড় কাজ। অনেক সওয়াবের কাজ।
,
দাওয়াতে তাবলিগের সব ক’টি কাজই কিন্তু সুন্নাহ সম্মত। রাসূল সাঃ উপরোক্ত প্রতিটি কাজই করেছেন।
বাকি দাওয়াত দিতে বের হবার জন্য এখানে যে নির্দিষ্ট পরিমাণ দিনের পদ্ধতি রাখা হয়েছে, যেমন তিনদিন, চল্লিশ দিন, এক বছর, তিন বছর ইত্যাদি।
এ পরিমাণটা নির্দিষ্ট করা হয়েছে প্রশিক্ষণ ও দাওয়াত পদ্ধতির শৃংখলার জন্য। হুবহু এ পদ্ধতিতে সুন্নাহ বলা যাবে না। বাকি সুন্নাহের বাস্তবায়নের একটি মাধ্যম হওয়ায় তা’ও প্রশংসনীয় পদ্ধতি।

আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ
    
قُلْ إِن كَانَ آبَاؤُكُمْ وَأَبْنَاؤُكُمْ وَإِخْوَانُكُمْ وَأَزْوَاجُكُمْ وَعَشِيرَتُكُمْ وَأَمْوَالٌ اقْتَرَفْتُمُوهَا وَتِجَارَةٌ تَخْشَوْنَ كَسَادَهَا وَمَسَاكِنُ تَرْضَوْنَهَا أَحَبَّ إِلَيْكُم مِّنَ اللَّهِ وَرَسُولِهِ وَجِهَادٍ فِي سَبِيلِهِ فَتَرَبَّصُوا حَتَّىٰ يَأْتِيَ اللَّهُ بِأَمْرِهِ ۗ وَاللَّهُ لَا يَهْدِي الْقَوْمَ الْفَاسِقِينَ [٩:٢٤] 

বল, তোমাদের নিকট যদি তোমাদের পিতা তোমাদের সন্তান, তোমাদের ভাই তোমাদের পত্নী, তোমাদের গোত্র তোমাদের অর্জিত ধন-সম্পদ, তোমাদের ব্যবসা যা বন্ধ হয়ে যাওয়ার ভয় কর এবং তোমাদের বাসস্থান-যাকে তোমরা পছন্দ কর-আল্লাহ, তাঁর রসূল ও তাঁর রাস্তায় জেহাদ তথা চেষ্টা-মেহনত [তাবলীগী সফর] করা থেকে অধিক প্রিয় হয়, তবে অপেক্ষা কর, আল্লাহর বিধান আসা পর্যন্ত, আর আল্লাহ ফাসেক সম্প্রদায়কে হেদায়েত করেন না। {সূরা তাওবা-২৪}

এ আয়াতে স্পষ্ট ভাষায় সন্তান সন্ততি, স্ত্রী আর বাসস্থানের মোহাব্বতে আল্লাহর রাস্তায় বের না হওয়ার ব্যাপারে কঠিন হুশিয়ারী উচ্চারিত হয়েছে।
,

عن البراء « أن النبي صلى الله عليه وسلم بعث خالد بن الوليد إلى أهل اليمن يدعوهم إلى الإسلام ، قال البراء : فكنت فيمن خرج مع خالد بن الوليد فأقمنا ستة أشهر ندعوهم إلى الإسلام فلم يجيبوه ، ثم إن النبي صلى الله عليه وسلم بعث علي بن أبي طالب رضي الله عنه فأمره أن يقفل خالدا إلى رجل كان ممن يمم مع خالد ، ومن أحب أن يعقب مع علي فليعقب معه ، قال البراء فكنت فيمن عقب مع علي ، فلما دنونا من القوم خرجوا لنا فصلى بنا علي ثم صفنا صفا واحدا ، ثم تقدم بين أيدينا وقرأ عليهم كتاب رسول الله صلى الله عليه وسلم ، فأسلمت همدان جمعا ، فكتب علي إلى رسول الله صلى الله عليه وسلم بإسلامهم ، فلما قرأ رسول الله صلى الله عليه وسلم الكتاب خر  ساجدا ، ثم رفع رأسه فقال : » السلام على همدان ، السلام على همدان « أخرجه البخاري في الصحيح مختصرا من وجه آخر عن إبراهيم بن يوسف

অর্থঃ হযরত বারা রাঃ বলেন যে, রাসূলুল্লাহ সাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইয়ামান প্রদেশে তাবলীগের উদ্দেশ্যে হযরত খালীদ ইবেন ওয়ালিদ রাদিয়াল্লাহু আনহুকে পাঠান। আমিও তাঁদের সাথে ছিলাম। আমরা দীর্ঘ ৬মাস যাবত সেখানে দাওয়াত ও তাবলীগের কাজ অনবরত করে চলেছিলাম, কিন্তু তাদের কেউ তখনো আমাদের দাওয়াত কবুল করছিলো না। অতপর হযরত আলী রাযিয়াল্লাহু আনহুকে রাসূল আমীরের দায়িত্ব দিয়ে খালীদ রাযিয়াল্লাহু কে ফিরে যেতে বলেন এবং তাঁর সাথে যারা ফিরতে চায় তারা ফিরতে পারবে আর যারা থেকে যেতে চায় তারা থাকতে পারে। আমি হযরত আলী রাযিয়াল্লাহু আনহুর সাথে আরো সময় বাড়িয়ে নিলাম।

অতপর, আলী রাযিয়াল্লাহু আনহু আমাদেরকে নিয়ে নামাজ আদায় করলেন। পরে আমরা কাতারবন্দী হয়ে দাঁড়ালাম, এরপরে তিনি আমাদের মাঝে এগিয়ে এসে রাসূলুল্লাহর দাওয়াতনামা পড়ে শুনালেন। সাথে সাথে হামদান গোত্রের সবাই একই সাথে ইসলাম কবুল করে নিলেন।

এই খুশির সংবাদ লিখে হযরত আলী রাযিয়াল্লাহু আনহু রাসূলুল্লাহর নিকট পত্র পাঠালেন। যখন রাসূল উক্ত পত্রখানি পড়লেন, তখন সেজদায় লুটিয়ে পড়লেন। অতপর, মাথা উঠিয়ে বললেন, হামদানগোত্রের উপর শান্তি বর্ষিত হোক, হামদানগোত্রের উপর শান্তি বর্ষিত হোক।

অন্য রেওয়াতে আছে, উক্ত জামাত নিয়ে হযরত আলী রাযিয়াল্লাহু আনহু ৪ মাস পর ফিরে এলেন, বিদায় হজ্বের সময়। অতএব, উভয় আমীরের নেতৃত্বে আমাদের সময় অতিবাহিত হলো, প্রায় ১ বৎসর। (দালায়েলুন নাবাবিয়্যাহ লিলবায়হাকী, হাদীস নং-২১৩২, হায়াতুস সাহাবাহ, ১ম খ, পৃষ্ঠাঃ ১৭৯/ ১৪০, বুখারী শরীফ ২য় খন্ড, কিতাবুল মাগাজী।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন, 
,
সামগ্রিকভাবে তাবলিগ-জামায়াতের মাধ্যমে দীনের অনেক ফায়দা হচ্ছে। এ দলের সাথে অংশগ্রহণ করা খুবই উত্তম। তবে যেহেতু অনেক সময় জামায়াতের আমীররা আলেম হন না, তাই তাদে্র মুখ থেকে যেন-তেন কথা বের হয়ে পড়ে। এরূপ পরিস্থিতিতে তাদেরকে ভালোবাসা দিয়ে নরম কথার মাধ্যমে বুঝিয়ে দিতে হবে। যদি এতে কাজ না হয় তাহলে জামায়াতের বড়দের কাছে বিষয়টি পেশ করতে হবে এবং বড়দের মাধ্যমে বিষয়টি বুঝিয়ে দিতে হবে। তবু তাবলিগ-জামায়াতকে উপেক্ষা করা যাবে না। (ফাতাওয়া উসমানি ১/২৪৬)
,
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু তার জন্য ফ্যামিলিতে এখন সময় দেওয়া খুবই প্রয়োজন, ফ্যামিলিতে তার খুবই দরকার,সুতরাং এহেন পরিস্থিতিতে চাপে ফেলে ১২০ দিন সময় লাগানোর আদেশ করা ঠিক নয়।
এতে তার পরিবারের সমস্যা হতে পারে।
,
তাই এহেন পরিস্থিতিতে সেই জামাতের আমীর সাহেবকে ভালোবাসা দিয়ে নরম কথার মাধ্যমে বুঝিয়ে দিতে হবে। যদি এতে কাজ না হয় তাহলে নিজ এলাকার তাবলীগ জামায়াতের বড়দের কাছে বিষয়টি পেশ করতে হবে এবং বড়দের মাধ্যমে বিষয়টি বুঝিয়ে দিতে হবে। 
ইনশাআল্লাহ সমাধান হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...