আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (115 points)
edited by
১/তাবলীগে শুরায়ে নেজামি মানে কি?একটা বায়োডাটা দেখেছিলাম।সেখানে এমনটা লিখা ছিলো। এক জায়গায় খোঁজ নিয়ে জানলাম উনারা নাকি আলেম উলামা মানেন না।এইক্ষেত্রে এইখানে আগানো কি ঠিক হবে?

https://ahlia.org/biodata/AH-104256

এই বায়োডাটাটা ছিল।পরামর্শ চাই


২/আমার বাবা নেই।মা আছেন।আমার বাবা দুইটা বিয়ে করেছিলেন ১ম স্ত্রীও মারা গিয়েছেন এরপর আমার মা'কে বিয়ে করেছেন।১ম ঘরে ১ছেলে ১ মেয়ে ছিলো।আমার বাবার অনেক জায়গা সম্পত্তি ছিলো।প্রায় সব ওদের ই দিয়ে দিয়েছেন।কোনো কোনো সময় ওরাই ভাগ নিতে আসছিল,অত্যাচার ও করছে আমার বাবা ও মায়ের উপর।আমরা এই ঘরে দুই বোন শুধু।আমার বাবা পরবর্তীতে এই ভাগাভাগির সমস্যার কারণেই একটা জায়গা কিনে আমার আম্মুর নামে করে দিয়েছে।(যদি ভুল না হয়ে থাকি এই সমস্যার কারণেই এমনটা করেছিলেন কারণ তারা ভাগ নিতে চাইতো,এভাবে করে আমার বাবার অনেকখানি জায়গা তারা নিয়ে নিয়েছে)।এখন প্রশ্ন হলো আমার মা জীবিত থাকা অবস্থায় যদি আমাদের দুইবোনের নামে জায়গা লিখে দেয় তাহলে কি সমস্যা হবে?নাকি সৎ ভাইবোনকেও দিতে হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

(০১)
https://ifatwa.info/31596/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ- 
আমাদের মূল উদ্দেশ্য হল, মুসলমানদের মাঝে পরস্পর ঐক্য ও সম্প্রীতি। 
আমাদের এ ওয়েবসাইট সত্যান্বেষী মুসলিম উম্মাহর সকল দ্বীনী ভাই/বোনকে সমানভাবে  মহব্বত ও শ্রদ্ধা করে।
আমাদের এখানে নির্দিষ্ট করে এমন কোনো দল বা মতবেদ সম্পর্কে প্রশ্ন করা যাবে না,যা আমাদের মূল লক্ষ্য-উদ্দেশ্যকে ব্যাহত করে।হ্যা কোনো বিষয় সম্পর্কে কুরআন হাদীসের দৃষ্টিভঙ্গি কী? সেটা প্রশ্ন করা যাবে।সেই মাস'আলা যেকোনো সম্প্রদায়ের সাথে সম্পর্কিত হোক না কেন।তবে কোনো দল বা উপদলের নাম উল্লেখ করে নয়।
আমরা যথাসাধ্য চেষ্টা করবো।

আরো জানুনঃ 

মুল বিষয় হলো এ মেহনত অব্যাহত রাখা।
নিজের শুদ্ধি আর উম্মতের মাঝে দ্বীন ছড়ানোর জন্য যেই গ্রুপ থেকে আপনার জন্য মেহনতে অংশ গ্রহন সহজ হবে,  আপনি সে গ্রুপ থেকে মেহনত করতে পারেন।
নিজের নিয়ত,আমল খালেছ থাকলে আপনি আখেরাতে অধিক লাভবান হবেন,ইনশাআল্লাহ।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
শুরায়ে নেজামি মানে যারা শুরা ভিত্তিক ব্যবস্থাপনায় পরিচালিত। 
শুরা মানে মাশওয়ারা পরামর্শ। 

তারাও আহলে সুন্নাত ওয়াল জামায়াতের অন্তর্ভুক্ত।  বিধায় সেখানে আগানো জায়েজ হবে। 

আরো জানুনঃ- 

(০২)
আপনার মা জীবিত থাকা অবস্থায় যদি আপনাদের দুইবোনের নামে জায়গা লিখে দেয়,তাহলে কোনো সমস্যা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...