আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামুয়ালাইকুম ওয়া রহমাতুল্লাহ
আমি সব মাযহাবের ব্যাপারেই অজ্ঞ। বেশিরভাগ মানুষ হানাফি মাযহাবের অনুসারী বলে আমিও বলি যে আমি হানাফি মাযহাবের অনুসারী। তবে উদাহরণস্বরূপ বলছি, হানাফি মাযহাবে বলা হয়েছে যে বিয়ের ক্ষেত্রে কনের অভিভাবক তথা ওয়ালি প্রয়োজন নেই। কিন্তু আমাদের নবী (স.) বলেছেন কনের অভিভাবক ছাড়া সে বিয়ে বাতিল বাতিল বাতিল। তাহলে আমি কোনটা মানবো? আমি যদি নবি (স.) এর কথা মতো এই সুন্নতটি মানি যে অভিভাবক ছাড়া বিয়ে বাতিল। তবে হানাফি মাযহাবের অনুসারী হওয়াতে এতে কি গুনাহ হবে?
এক মাযহাবের অনুসারী হওয়াতে সুন্নাহ এর সাথে মিল না থাকলে তখন আমি সুন্নাহ অনুসরণ করলে এতে কি গুনাহ হবে?

আমি শেইখ আসিম আল হাকিমকেও অনুসরণ করি তবে সম্পূর্ণ না। উনি বলেছিলেন নারী পুরুষের নামাজ একই কিন্তু হানাফি মাযহাবে এক না, তাই আমি হানাফি মাযহাব অনুসারে নারীদের যে নিয়ম সে নিয়মে নামাজ পড়ি।
আমি মাযহাব আর সুন্নত এই দুই ব্যাপারটা বুঝতে পারছি না আমি কীভাবে কি পালন করবো।
• ৪ টি মাযহাবের কোনোটির মধ্যে কি কোনো সুন্নাহ পরিপন্থী বিষয় আছে কি? সব মাযহাব ই তো ঠিক তাই না?
• হানাফি মাযহাব সম্পর্কে আমি সম্পূর্ণ জ্ঞান কোথা থেকে লাভ করতে পারবো?
• ১ রাকাত বিতর নামাজ হানাফি মাযহাবে পড়া যায় কি? পড়া গেলে এর নিয়মটা একটু দয়া করে বলে দিবেন উস্তাদ ?

• হানাফি মাযহাবে শুনেছি নামাজ মিলিয়ে পড়া যায় না। কিন্তু কুরআনে আল্লাহ নিজে ই তো বলেছেন মিলিয়ে পড়া যায়।  বিয়ের দিন বউদের জন্য ৫ ওয়াক্ত নামাজ টা খুবই চ্যালেঞ্জিং, সেজন্য কি যোহরের ওয়াক্তে যোহর-আসর এবং মাগরিবের ওয়াক্তে মাগরিব-এশা এভাবে মিলিয়ে সালাত আদায় করা যাবে কি?
• বিয়ের মেহেদী কাঁচা অবস্থায় হাতে থাকলে তখন মেহেদী উঠানো সম্ভব না হলে সেসময় নামাজের ওয়াক্ত হয়ে গেলে এবং নামাজ ছুটে যাওয়ার আশঙ্কা থাকলে তায়াম্মুম করে নামাজ আদায় করা যাবে কি?

• হানাফি মাযহাবে সাহু সিজদা দেওয়ার নিয়ম কী?
• কসরের সালাত কী? এটি আদায় করার নিয়ম

1 Answer

0 votes
by (570,960 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(প্রথমে জেনে রাখা ভালো)
মুজতাহিদ নয় এমন সবার জন্য মাযহাব মানা ফরয।বিস্তারিত জানতে দেখুন!জাস্টিস আল্লামা তাক্বী উসমানী রচিত"মাযহাব কি ও কেন?"

মাযহাব অর্থ হল,কুরআন-হাদীসের ব্যাখা জানতে কারো সাহায্য গ্রহণ করা।অর্থাৎ যারা নিজে সরাসরি কুরআনের আয়াত বা হাদীসে রাসূল এর মর্মার্থ বুঝতে পারেন না, তারা অন্যর সাহায্য নিয়ে কুরআন-হাদীস এর মর্মার্থ বুঝবেন,এবং সে অনুযায়ী আ'মল করবেন।

সুতরাং কোনো এক অালেম বা মৌলিক মূলনীতি এক এমন একদল আলেমের কুরাআন-সুন্নাহ অনুসৃত মত ও পন্থাকে অনুসরণ করার নামই হল মাযহাব।এক্ষেত্রে সকল মাস'আলায় শুধুমাত্র একজনকেই অনুসরণ করতে হবে।নতুবা একেকজনকে একেক মাস'আলা অনুসরণ মূলত প্রবৃত্তির অনুসরণ হবে,।এজন্য এমন কোনো এক আলেম বা মূলনীতি এক এমন একদল আলেমকে অনুসরণ করতে হবে যাদের প্রায় সকল বিষয়ে ইজতেহাদ রয়েছে।এই হল মাযহাব এর তাৎপর্য। সুতরাং এ দৃষ্টিকোনে নবীজী সাঃ কোনো মাযহাবের অনুসারী হওয়ার প্রশ্নই আসে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/402

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1936

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2024

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এবার আপনার প্রশ্নর জবাবে আসি,
(১) প্রত্যেকটা মাযহাব সুন্নতের আলোকেই রচিত। সুতরাং সুন্নত আর মাযহাবকে পৃথক করার কোনো সুযোগ নাই।

(২)
৪ টি মাযহাবের কোনোটির মধ্যেই সুন্নাহ পরিপন্থী কিছুই নেই। সব মাযহাব ই সঠিক।

(৩)
হানাফি মাযহাব সম্পর্কে জানতে আপনি নিম্নোক্ত কিতাবাদি সংগ্রহে রাখবেন।

(৪) ১ রাকাত বিতর নামাজ হানাফি মাযহাব অনুযায়ী পড়া যায় না।

(৫) দুই নামাযকে মিলিয়ে পড়ার কথা কুরআনের কোথায় আল্লাহ বলেছেন? আমাদের তো জানা নেই।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/95882

(৬) তায়াম্মুম করে নামাজ আদায় করা যাবে না।বরং এমন সময় মেহেদি লাগতে হবে, যখন নামাযের কোনো ওয়াক্ত থাকবে না।

(৭) হানাফি মাযহাবে এক সালাম ফিরিয়ে সাহু সিজদা দেওয়া উত্তম। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/897

(৮) সফরের সম্য কসরের সালাত পড়া হয়। অর্থ্যাৎ প্রত্যেকর চার রাকাতকে দুই রাকাত করে পড়া


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...