আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
256 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
  1. লটারি কি জুয়া খেলার মত হারাম ?
  2. Dhul-Qarnayn তিনি কি নবী ছিলেন নাকি বুজুর্গ বেক্তি ?
  3. ইয়াজুজ আর মাজুজ এর যে দেয়ালে রাখা আসে সেটা কি এখন ও  পাওয়া যাই নি ?
  4. তাশাহুদে   শাহাদাত আঙ্গুল তোলা কি ওয়াজিব নাকি সুন্নতনা তুললে কি গুনাহ হবে?  কখন আঙ্গুলকে তুলতে হবে এবং কখন নামাতে হবে ?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


(০১)
সব লটারিই জুয়ার অন্তর্ভুক্ত নয়।

লটারী সংক্রান্ত বিস্তারিত জানুনঃ 

(০২)
এই বিষয়ে উলামায়ে কেরামদের মাঝে মতবিরোধ রয়েছে। অনেকে বলেছেন তিনি নবী ছিলেন। আবার অনেকে বলেছেন তিনি নবী ছিলেন না তিনি ছিলেন আল্লাহ'র একজন অলি এবং ন্যায়পরায়ন বাদশা। 
 
তাফসীরে ইবনে কাসিরে আছে যে "তিনি যে আল্লাহ তায়ালার সাথে সরাসরি কথা বলেছেন এটা কাশফ বা ইলহাম এর ধারা সম্ভব নয়। হয় তিনি নবী ছিলেন না হয় তার আমলে কোন নবীর উপস্থিতি ছিল"। 
,
ইমাম রাযী রহঃ বলেনঃ

کَاْنَ ذُوالْقَرْنَیْنِ نَبِیًّا وَکَاْنَ الْاِسْکَنْدَرُ کَافِرًا وَکَانَ مُعَلِّمُہُ اَرَسْطَاطَالِیْسَ وَکَانَ یَأتَمِرُ بِاَمْرِہُ وَہُوَ مِنَ الْکُفَّارِ بِلاَشَکٍّ
সারমর্মঃ  যুলকারনাইন নবী ছিলেন।
আর ইসকানদার বাদশাহ কাফের ছিলো।

জমহুরদের মতে তিনি নবী ছিলেননা।
বরং নেককার মুসলমান ছিলেন।
(মাআরেফুল কুরআন ৫/৬৩১)
,
(০৩)
সুরা কাহাফের ৯৫ নং আয়াতে মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

قَالَ مَا مَکَّنِّیۡ فِیۡهِ رَبِّیۡ خَیۡرٌ فَاَعِیۡنُوۡنِیۡ بِقُوَّۃٍ اَجۡعَلۡ بَیۡنَکُمۡ وَ بَیۡنَهُمۡ رَدۡمًا ﴿ۙ۹۵﴾

সে বলল, ‘আমার রব আমাকে যে সামর্থ্য দিয়েছেন, সেটাই উত্তম। সুতরাং তোমরা আমাকে শ্রম দিয়ে সাহায্য কর। আমি তোমাদের ও তাদের মাঝখানে একটি সুদৃঢ় প্রাচীর নির্মাণ করে দেব’। 

★সেই প্রাচীর এখনো তেমনি আছে।
,
কিয়ামতের আগে দাজ্জালের আবির্ভাব ঘটবে। সে চারদিকে বিপর্যয় সৃষ্টি করবে। গোটা পৃথিবী ফিতনায় ভরে যাবে। এ অবস্থায় ঈসা (আ.)-এর আগমন ঘটবে। তিনি দাজ্জালকে হত্যা করবেন। এর মাধ্যমে দাজ্জালের ফিতনা চিরতরে ধ্বংস হবে। এরপর আল্লাহ তাআলা ঘোষণা করবেন, আমি আমার বান্দাদের মধ্য থেকে এমন জাতিকে বের করব, যাদের মোকাবেলা করার শক্তি কারো নেই। তাই ঈসা (আ.)-কে মুসলমানদের সঙ্গে নিয়ে তুর পর্বতে চলে যাওয়ার নির্দেশ দেওয়া হবে। তিনি মুসলমানদের নিয়ে তুর পাহাড়ে চলে যাবেন। অতঃপর আল্লাহ তাআলা ইয়াজুজ-মাজুজের রাস্তা (প্রাচীর) খুলে দেবেন।
,
★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন, 
পাওয়া তথ্য মতে সেই প্রাচীর এখনো পাওয়া যায়নি। 
,
(০৪)
তাশাহুদের মধ্যে 'আশহাদু আন-লা-ইলাহা ইল্লাল্লাহ এর সময়ে শাহাদত অঙ্গুলি উত্তোলন করা সুন্নাত।

পদ্ধতি হল-

সর্বকনিষ্ঠ অঙ্গুলি এবং তার পাশের অঙ্গুলি কে হাতের তালুর সাথে মিলিয়ে রাখা হবে।এবং মধ্যম অঙ্গুলি ও বৃদ্ধাঙ্গুলি দ্বারা গোল করে হালকা বানাবে।অতপর 'আশহাদু আন-লা-ইলাহা' পড়ার সময়ে অঙ্গুলিকে উত্তোলন করবে।
এবং ইল্লাল্লাহ বলার পর অঙ্গুলিকে আস্তে আস্তে আস্তে নামিয়ে ফেলবে।

বিস্তারিত জানুনঃ 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...