আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
71 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
Trust Wallet   নামক একটি এ্যাপে এ্যাকাউন্ট খুলতে হয়,  Trust wallet সকল টাকা জমা হয়, এটি একটি ব্যাংক এ্যাকাউন্ট এর মতো। আর এই এ্যাকাউন্টটি মূলত Meta pro space  হলো একটি সফ্টওয়ার।

এখানে ৬টি উপায়ে ইনকাম করা হয়।

মেম্বার এড করে

টিম থেকে ইনকাম

ঘর গুলো পোরন করে  ইনকাম (pawor matrix,  pawor bal নামক ২টি জায়গা আছে যার নিচে প্রতিটিতেই ২০ টি করে ঘর আছে।  এই ঘর গুলো কিনতে যা কিনতে 5 Dolar USJT ও 1 Dolar VNP খরচ হবে, বার বাংলাদেশের মূল্য ৭৫০/৭৮০ টাকা।)

মাসিক বেতন
লটারি
কয়েন

এখন এর মূল কাজ বলতে আমি যতটা বুঝতে পারছি এখানে অন্য মেম্বার এ্যাড করতে হবে। এর পর ইনকাম হয়।

Meta pro space  সম্পর্কে কিছু প্রশ্ন উত্তর :-

১// প্রশ্ন: Meta-Pro.space কী?

উত্তর : পৃথিবীর সর্বপ্রথম (4X)Matrix প্রোগ্রাম হচ্ছে Meta-Pro.spaceএখনে রয়েছে মাসিক বেতন প্লাস 5 জেনারেশন ইনকাম সিস্টেম,এটি 100%ডিসেন্ট্রালাইজ এবং BNB প্লাস CERTIK প্লাস আরও 4 টা ব্লকচেইন ভিত্তিক প্লাটফর্ম তাই টাকা হারানোর ভয় নেই, ইনকাম হওয়ার সাথে সাথে আপনার ওয়ালেটে ডলার পেয়ে যাবেন।

২// প্রশ্ন:Meta-Pro.Space কিভাবে পরিচালিত হয়?

উত্তর: Meta-Pro.space কোনো এডমিন বা CEO দ্বারা পরিচালিত হয়না, সরাসরি BNB ব্লকচেইন দ্বারা পরিচালিত হয়।

৩// প্রশ্ন: Meta-Pro.space কি স্ক্যাম করবে?

উত্তর: যেহেতু Meta-Pro.space একটি মালিক বিহীন আর Public ব্লকচেইন বা BNB ব্লকচেইন দ্বারা পরিচালিত হয়।আর সেরা ব্লকচেইন সিস্টেম CERTIK,Coinsbenc,Tenderly,Alchemy ও Hindawi দ্বারা ভেরিফাই করা তাই স্ক্যাম করার কোনো চান্স নেই।

৪// প্রশ্ন:Meta-Pro.space এ কিভাবে ইনকাম হয়?

উত্তর:Meta-Pro.space এ টিম ওয়ার্কিং এর পাশাপাশি মাত্র ২০০ জন টিম মেম্বার হলেই আপনি লিডারশীপ ইনকাম পাবেন।

৫// প্রশ্ন: Meta-Pro.space এ প্রতি মাসে কত টাকা ইনকাম হয়?

উত্তর: Meta-Pro.space এ টিম ওয়ার্কিং ভালো হলে এখান থেকে  মাসে লক্ষাধিক টাকাও ইনকাম করা সম্ভব।

মাননীয় উস্তাদ আমি এতটুকুই জানি এর সম্পর্কে।  যে টুকু জানি পুরোটা তুলে ধরবার চেষ্টা করছি।

1 Answer

0 votes
by (547,020 points)
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

لا تاكلوا اموالكم بينكم بالباطل

 এর ব্যাখ্যায় রঈসুল মুফাসসিরীন হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. বলেছেন, أن يأكله بغير عوض (শর্তযুক্ত আকদে) বিনিময়হীন উপার্জনই হল বাতিল পন্থার উপার্জন। (আহকামুল কুরআন, জাসসাস ২/১৭২)

হযরত হাসান বসরীসহ অন্যান্য অনেক তাফসীরবিদও আয়াতটির একই ধরনের তাফসীর করেছেন (দ্রষ্টব্য: রূহুল মাআনী ২/৭০, ৫/১৫; তাফসীরুল মানার ৫/৪০)
.

شعب الإيمان (2/ 434):
" عَنْ سَعِيدِ بْنِ عُمَيْرٍ الْأَنْصَارِيِّ، قَالَ: سُئِلَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَيُّ الْكَسْبِ أَطْيَبُ؟ قَالَ: " عَمَلُ الرَّجُلِ بِيَدِهِ، وَكُلُّ بَيْعٍ مَبْرُورٍ ".
সায়ীদ বিন উমায়ের আনছারী (রাঃ) থেকে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞাসিত হয়েছিলেন- ‘কোন প্রকারের জীবিকা উত্তম?’ উত্তরে তিনি বললেন— নিজ হাতের কামাই এবং সৎ ব্যবসায়।
(মিশকাত ২৭৮৩)

আরো জানুনঃ- 

কোনো হালাল সাইটে কাউকে রেফার করলে তাহা হতে প্রাপ্ত বোনাস গ্রহন জায়েজ আছে।
এই ইনকাম জায়েজ আছে।
তবে রেফারের রেফার জায়েজ নেই।

রেফারের রেফার বলতে আপনি যাকে রেফার করবেন,সেই ব্যক্তি যদি অন্য কাউকে রেফার করে, তাহলে এই বোনাস কিন্তু আপনার জন্য জায়েয হবে না। হ্যা, আপনি যাকে রেফার করবেন, তার বোনাস আপনার জন্য জায়েয হতে পারে।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত প্রক্রিয়াটিকে ইসলাম অনুমোদন দেয়না।
সুতরাং এভাবে ইনকাম করা যাবেনা। 
,
এহেন কাজ থেকে বিরত থাকতে হবে,হালাল কোনো ইনকামে যুক্ত হতে পারেন।  

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...