আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
46 views
in পবিত্রতা (Purity) by (2 points)
আসসালামু আলাইকুম।

১) মোটা কাপড় যেমন জিন্স প্যান্ট ৩ বার ধুয়ে পবিত্র করার উপায় কি? প্রত্যেকবার নিংড়ানোর পরও পানি বের হতে থাকে।বেশি জোরে নিংড়ানো যায় না হাতে ব্যাথা লাগে।

২) পাতলা কাপড় ৩ বার ধোয়ার সময় বেশি চাপ দিয়ে নিংড়াতে গেলে ছিড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এক্ষেত্রে কি করনীয়?
৩) বিভিন্ন ফতোয়াতে বলা হয়েছে নাপাক কাপড় শেষবার এমনভাবে নিংড়াতে হবে যাতে আর পানি বের না হয়। এটা দিয়ে কি বুঝানো হয়? কাপড় ভালো করে ৩ বার নিংড়ে মেলে দিলেও একটু পর দেখা যায় কাপড় থেকে পানি গড়িয়ে পড়ছে।

৪) অদৃশ্যমান নাপাকি (মযি শুকিয়ে গেছে তাই এখন আর দেখা যাচ্ছে না) কাপড়ের যেই স্থানে লেগেছে সেই জায়গা চিহ্নিত করা আছে। ধোয়ার সময় কাপড়ের সেই চিহ্নিত অংশ ট্যাপের পানিতে ভালো করে ধুয়ে পুরো কাপড় ১ বার ধুয়ে নিলে পবিত্র হবে নাকি সন্দেহ থেকে বাঁচার জন্য পুরো কাপড় ৩ বার ধুতে হবে?

৫) কাপড়ে অদৃশ্যমান নাপাকি (মযি,প্রস্রাব) যেখানে লেগেছে শুধু সেই জায়গা ট্যাপের পানিতে ধোয়ার সময় পানির ছিটা কিংবা পানি গড়িয়ে কাপড়ের অন্যান্য অংশে লাগে। এভাবে শুধু নাপাক জায়গাটা  ভালো করে ধুলেই কি কাপড় পবিত্র হবে নাকি পুরো কাপড় ৩ বার ধুতে হবে?

1 Answer

0 votes
by (54,480 points)

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

এধরনের মোটা কাপড় বা প্যান্ট করার নিয়ম আর তোশক পাক করার নিয়ম একই।

তোশক পাক করার নিয়মঃ-

https://ifatwa.info/65428/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ

যদি তোষকে বীর্য লেগে যায় তাহলে ইসলামের বিধান হল, যদি তা শুধু উপরের আবরণে লেগে থাকে এবং ভিতরে প্রবেশ না করে, তাহলে তা ঘষে তুলে ফেললে বা অন্য কোনভাবে দূর করে দেয়া দ্বারা পাক হয়ে যাবে। অথবা তিন বার তার উপর দিয়ে পানি প্রবাহিত করে দেয়ার দ্বারাও পাক হয়ে যাবে। কিন্তু যদি তোশক নাপাকি ভেতরে খুব ভালোভাবে চুষে নেয়, তা হলে তা তিন বার ধৌত করতে হবে এবং প্রতিবার ধৌত করার পর শুকাতে হবে। শুকানোর অর্থ হচ্ছে তার উপর হাত রাখলে যেন ভিজে না যায়। বা তার ওপর কিছু রাখলে তা ভিজবে না। (শামি ১/৩৩২)

,

যদি লেপ, তোষকে পেশাব লাগে আর তা নিংড়ানো না যায় তবে তিনবার ভালো করে পানি প্রবাহিত করে ধৌত করতে হবে। আর প্রত্যেকবার পানি প্রবাহিত করার পর এমনভাবে রেখে দিবে যাতে সমস্ত পানি ঝরে যায়। এভাবে মোট তিনবার পানি প্রবাহের দ্বারা ধৌত করলে তা পাক হয়ে হবে। (হাশিয়ায়ে তাহতাবী আলাল মারাকী, পৃষ্ঠা নং ১৬১)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!


১. প্রশ্নোক্ত ক্ষেত্রে নিংড়ানো না গেলে উপরোক্ত নিয়মে পবিত্র করবেন।

২. কাপড়টি এমন ভাবে ধরবেন ও নিংড়াবেন যাতে ছিড়ে না যায়।

৩. ভালোভাবে ৩ বার নিংড়ানোর পরেও হালকা পানি বের হলে এতে কোনো সমস্যা নেই।

৪. ঐ স্থানটি চিহ্নিত থাকলে তা ভালো ভাবে ৩ বার ধৌত করে পুরো কাপড় একবার ধৌত করলেই হবে।

৫. নাপাক ধৌত করার পর যেই পানি গড়িয়ে পড়ে তাও নাপাক। তাই প্রশ্নোক্ত ক্ষেত্রে সতর্কতা মূলক পুরো কাপড় ৩ বার ধৌত করে নিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...