আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতূহ সম্মানিত উস্তায
১. যিহার সম্পর্কে সূরা আহযাব এর ৪নাম্বার আয়াত।এর পরে সূরা মুজাদালাহ এর প্রথম ৪ আয়াত নাযিল হয় খাওলা বিনতে মালেক বিন সা'লাবা রাঃ এর ঘটনার প্রেক্ষিতে।
★সূরা মুজাদালাহ এর ২য় আয়াতের তাফসীরে বলা হয়েছে, "পক্ষান্তরে যদি কেউ তার স্ত্রীকে মায়ের পরিবর্তে নিজের মেয়ে অথবা নিজের বোনের পিঠের মত বলে দেয়, তাহলে তা যিহার গণ্য হবে কি না? ইমাম মালিক এবং ইমামা আবূ হানীফা (রঃ) এটাকেও যিহার গণ্য করেছেন।"
অনুরূপভাবে এ ব্যাপারেও মতভেদ রয়েছে যে, যদি কেউ বলে যে, 'তুমি আমার মায়ের মত' এবং পিঠের কথা উল্লেখই না করে। তাহলে এ ব্যাপারে আলেমগণ বলেন, যদি যিহারের নিয়তে উক্ত শব্দ ব্যবহার করে, তাহলে তা যিহার হবে, অন্যথা হবে না। ইমাম আবূ হানীফা (রঃ) বলেন, যদি এমন কোন অঙ্গের সাথে তুলনা করে, যা দেখা জায়েয, তবে তা যিহার হবে না।
এখানে আরও বর্ণনা(মতভেদ) এসেছে ইমাম শাফেয়ী রঃ এর।
৩য় নাম্বার আয়াতে বলা হয়েছে,রুজু বা প্রত্যাহার সম্পর্কে, কীভাবে এর কাফফারা আদায় করবে তা নিয়ে।যিহার করার পরে স্ত্রীর সাথে ঘনিষ্ঠ হওয়ার পূর্বে কাফফারা আদায় করতে হবে।কাফফারার রুলস হলো-
ক) একজন গোলাম আযাদ করা অথবা
খ) বিরতিহীন ৬০ দিন অর্থাৎ ২ মাস রোজা রাখা এটাতেও অক্ষম হলে
গ) ৬০ জন মিসকিনকে পেটপুরে খাবার খাওয়ানো।
অনুরূপ সকল মিসকীনকে একই সাথে খাওয়ানোও জরুরী নয়, বরং একাধিক কিস্তীর মাধ্যমে এ সংখ্যা পূরণ করা যেতে পারে। (ফাতহুল ক্বাদীর) তবে এটা জরুরী যে, যতক্ষণ না নির্দিষ্ট সংখ্যা পূরণ হয়েছে, ততক্ষণ পর্যন্ত স্ত্রীর সাথে সহবাস করা জায়েয হবে না।
এখানে আমার প্রশ্ন হচ্ছে -
(a) যিহার গন্য হওয়ার ব্যাপারে একাধিক ইমামগনের ইখতিলাফ রয়েছে। আমরা কোন মতবাদটিকে সঠিক বলে বিবেচনা করবো বা গ্রহণ করবো??
(b) যিহারের নিয়তে উক্ত বাক্য গুলো বললে যিহার হবে অন্যথায় হবে না।এখানে অনেক মানুষ যিহার সম্পর্কে জানেনই না বা অনেকে জানলেও যিহার হবে এরকম কিছু মনে না করেই বলে ফেলে , তাদের ক্ষেত্রে বিধান কীরকম হবে?
বা এক্ষেত্রে নিয়তটা ঠিক কীরকম হতে হয়?
(c) কাফফারা হিসেবে একজন গোলাম আযাদ করা... কিন্তু বর্তমানে দাস দাসীর প্রথা নেই তবে কী গোলাম আযাদের ব্যাপারে বিধানটা কীভাবে আসবে?
(d) হাসব্যান্ড ওয়াইফ একই বাসায় থেকে দূরত্ব মেইনটেইন করা অসম্ভব প্রায়।কাফফারা আদায় করার সময় বিরতীহীন ভাবে ২ মাস রোজা রাখলে সহধর্মিণী কোথায় থাকবে?
জাযাকাল্লহু খইরন ফিদ-দুনইয়া ওয়াল আখিরহ