আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামু আলাইকুম। সম্প্রতি আমি একটা তাবলীগের মহিলা গ্রুপের সন্ধান পেয়েছি। উনার মানুষের বাসায় বাসায় গিয়ে তালিম করে। ঈমান,আল্লাহর প্রতি ভালোবাসা এসব বিষয় নিয়ে আলোচনা করেন।উনাদের আলাদা তালিম ঘর আছে এবং সেখানে উনাদের সিনিয়রদের সাথে সাপ্তাহিক মাশোয়ারা হয়। উনারা একেকজনকে জিম্মাদারি দেয় দাওয়াত দেওয়ার। তবে আশ্চর্যের বিষয় উনাদের কোনো আলেমা বোন নেই। সকলেরই জেনারেল লাইনের এবং বহু বছর ধরে এই কাজে নিয়োজিত। উনারা মাঝে মাঝে বিভিন্ন জেলায় গিয়েও দাওয়াতী কাজ করে। এই ধরনের দ্বীনী মজলিশে যাওয়া কতোটা জায়েজ বা এর মধ্যে দিয়ে মজলিশে হক আদায় হচ্ছে?

1 Answer

0 votes
by (571,860 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' বা পরবর্তী যুগে নারীরা কখনো দ্বীন প্রচারের জন্য এভাবে ঘর থেকে বের হতেন না। সুতরাং এরকম দ্বীন প্রচারে  নিমিত্বে ঘর থেকে বাহির হওয়ার কোনো সুযোগ নারীদের জন্য নাই বললেও চলে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/59150
فتاوی رحیمیہ میں ایک سوال کے جواب میں لکھا ہے:
"حامدا ومصلیا ومسلما!عورتوں کو جماعت میں لے جانا مطلوب اور پسندیدہ نہیں ہے، اور  وإثمهما أكبر من نفعهما  کا مصداق ہے، عورتیں غیر محتاط ہوتی ہیں۔"
(حقوق ومعاشرت،ج:۳،ص: ۲۵۴،ط:دار الاشاعت)
احسن الفتاوی میں ایک تفصیلی فتوے کے تحت لکھا ہے:
"حضرات فقہاء کرام رحمہم اللہ کے مطلقاً حرمت کے فیصلے میں ضرورت ِ شرعیہ سے کچھ گنجائش تلاش کرنے کی سعی کے باوجود خواتین کے لئے تبلیغی جماعت میں نکلنے کے جواز کی کوئی گنجائش نہیں نکل سکی۔"
(کتاب الحظر والاباحۃ،ج:8،ص:61،ط:سعید)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (13 points)
আসসালামু আলাইকুম। এক্ষেত্রে আমি কি সেইসব দ্বীনি মজলিশে অংশগ্রহণ করতে পারবো? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...