আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
57 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
আসসালামু আলাইকুম।
হুরমাতে মুসাহারাতের মাসআলা অনেকেই ঠিকভাবে জানে না।তো কারো ক্ষেত্রে হানাফি মাজহাব অনুযায়ী হুরমাত সাব্যস্ত হওয়ার পর তাকে যদি এই ব্যাপারে জানানো হয় যে হানাফি মাজহাবে এমন একটি বিধান আছে। যার ফলে কামভাব সহ স্পর্শ ও দৃষ্টিপাতের ফলেও হুরমাত সাব্যস্ত হয়। সবকিছু জানার পর তার কাছে যদি মনে হয় হুরমাতে মুসাহারাত ব্যাপারে অন্য মাজহাবের দেওয়া ফতোয়া অধিক গ্রহণযোগ্য এবং সহজ ( অন্য কোনো মাযহাবেই যেহেতু কামভাবসহ স্পর্শ বা দৃষ্টিপাতের ফলে হুরমাত সাব্যস্ত হয় না,তাই এই মতটিই অধিক গ্রহণযোগ্য মনে হওয়া)। এমতাবস্থায় যদি সে হানাফি মাজহাব ত্যাগ করে, ((যেহেতু এক মাজহাবে থেকে অন্য মাজহাবের মাসআলা মানা যাবে না), অন্য যে মাজহাব কুরআন -সুন্নাহর বেশি নিকটবর্তী মনে হয় ; সে মাজহাব গ্রহণ করে, তবে কি সেটা জায়েজ হবে?

(বি দ্র: স্পর্শ ও দৃষ্টিপাতের ফলে হুরমাত সাব্যস্ত হওয়ার ব্যাপারটি কিছুতেই তার  বিশ্বাস হচ্ছে না, যে এভাবে কখনো সম্পর্ক ভেঙে যায়)।

২. আমি এর আগেও হুরমাতের প্রশ্ন জিজ্ঞেস করেছিলাম।তখন প্রথমে হয়ত ভালোভাবে ঘটনাটা বর্ণনা করতে পারি নি।এজন্য উত্তর দেওয়া হয়েছিল যে হুরমত হয় নি। তো আবার কিছুমাস পরে আবার ঐ একই ঘটনা পুরোপুরিভাবে বর্ণনা করি ;এবার উত্তর আসে যে হুরমাত সাব্যস্ত হয়েছে( যদিওবা উক্ত ঘটনা নিয়ে বিভিন্নভাবে ওয়াসওয়াসা আসছে,ও স্পষ্টভাবে মনে নেই।একেকবার একেকভাবে ঘটনা মাথায় আসছে)। কিন্তু এইবার ফেসবুকে দেখি হানাফী আলেমদের মধ্যে ৩-৪ জন দৃষ্টিপাত ও স্পর্শের মাধ্যমে হুরমাত সাব্যস্ত হবে না বলে মত দিয়েছেন। এখন যদি আমি তাদের মত কে গ্রহণ করি ( আগে থেকেই স্পর্শ র মাধ্যমে হুরমাত সাব্যস্ত হওয়ার ব্যাপারটা বিশ্বাস হতে চাইতো না), তাহলে কি সেটা জায়েজ হবে?
যেহেতু ঘটনাটা আগের, আর এখন এসে পুরো ঘটনা বর্ণনা করতে গিয়ে দেখি কিছু সংখ্যক হানাফি আলেম স্পর্শের জন্য হুরমত হবে না বলে মত দিয়েছেন।

1 Answer

0 votes
by (573,450 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻣَﺎ ﺃَﺭْﺳَﻠْﻨَﺎ ﻣِﻦ ﻗَﺒْﻠِﻚَ ﺇِﻻَّ ﺭِﺟَﺎﻻً ﻧُّﻮﺣِﻲ ﺇِﻟَﻴْﻬِﻢْ ﻓَﺎﺳْﺄَﻟُﻮﺍْ ﺃَﻫْﻞَ ﺍﻟﺬِّﻛْﺮِ ﺇِﻥ ﻛُﻨﺘُﻢْ ﻻَ ﺗَﻌْﻠَﻤُﻮﻥَ
আপনার পূর্বেও আমি প্রত্যাদেশসহ মানবকেই তাদের প্রতি প্রেরণ করেছিলাম অতএব জ্ঞানীদেরকে জিজ্ঞেস কর, যদি তোমাদের জানা না থাকে। (সূরা নাহল-৪৩)
এই জিজ্ঞাসা এবং সে অনুযায়ী আ'মল করা এর নামই মাযহাব।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/402

মুজতাহিদ ফিল মাযহাব তথা যিনি নিজে নিজে সরাসরি কুরআন-হাদীস থেকে শরীয়ত বুঝার ক্ষমতা রাখেন।
অর্থাৎ যিনি নিম্নোক্ত পাঁচটি বিষয়ে যথেষ্ট পারদর্শী থাকবেন।(১) তাফসীর(২)হাদীস ও হাদীসের রাবী(৩)আরবী ভাষা(৪)সালাফে সালেহীনদের বর্ণনাকৃত মাসাঈল ও তাদের মন্তব্য সমূহ।(৫)এবং কুরআন-হাদীস থেকে কিয়াস করে হুকুম বের করা যোগ্যতা।
উপরোক্ত বিষয়ে পারদর্শী কোনো ব্যক্তির জন্য তাকলীদে শাখসীর কোনো প্রয়োজন নেই।উনার কাছে নিজ ইমামের বিপরিত কোনো একটি দিক কুরআন-সুন্নাহর অধিক নিকটবর্তী প্রমাণিত হলে, উনি সেটার উপরই আ'মল করবেন। এমনকি তখন উনার জন্য নিজ ইমামের অনুসরণ বৈধ হবে না।(মাযহাব কি ও কেন দ্রষ্টব্য)এছাড়া অন্য সবার জন্য নিজ ইমামের প্রত্যেকটি মতামতকে মান্য করা ওয়াজিব।আরো জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/2040

মাযহাব ও তাকলীদ সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1936

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হুরমতে মুসাহারাহ হয়েছে কি না? সেটা প্রথমে দেখুন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1233

হুরমতে মুসাহারাহ হয়েছে, এজন্য মাযহাবকে পরিবর্তন করার কোনো সুযোগ থাকবে না।এজন্য মাযহাবকে পরিবর্তন করা কখনো বৈধ হবে না। বরং এটা প্রবৃত্তিরই অনুসরণ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...