আসসালামু আলাইকুম।
হুরমাতে মুসাহারাতের মাসআলা অনেকেই ঠিকভাবে জানে না।তো কারো ক্ষেত্রে হানাফি মাজহাব অনুযায়ী হুরমাত সাব্যস্ত হওয়ার পর তাকে যদি এই ব্যাপারে জানানো হয় যে হানাফি মাজহাবে এমন একটি বিধান আছে। যার ফলে কামভাব সহ স্পর্শ ও দৃষ্টিপাতের ফলেও হুরমাত সাব্যস্ত হয়। সবকিছু জানার পর তার কাছে যদি মনে হয় হুরমাতে মুসাহারাত ব্যাপারে অন্য মাজহাবের দেওয়া ফতোয়া অধিক গ্রহণযোগ্য এবং সহজ ( অন্য কোনো মাযহাবেই যেহেতু কামভাবসহ স্পর্শ বা দৃষ্টিপাতের ফলে হুরমাত সাব্যস্ত হয় না,তাই এই মতটিই অধিক গ্রহণযোগ্য মনে হওয়া)। এমতাবস্থায় যদি সে হানাফি মাজহাব ত্যাগ করে, ((যেহেতু এক মাজহাবে থেকে অন্য মাজহাবের মাসআলা মানা যাবে না), অন্য যে মাজহাব কুরআন -সুন্নাহর বেশি নিকটবর্তী মনে হয় ; সে মাজহাব গ্রহণ করে, তবে কি সেটা জায়েজ হবে?
(বি দ্র: স্পর্শ ও দৃষ্টিপাতের ফলে হুরমাত সাব্যস্ত হওয়ার ব্যাপারটি কিছুতেই তার বিশ্বাস হচ্ছে না, যে এভাবে কখনো সম্পর্ক ভেঙে যায়)।
২. আমি এর আগেও হুরমাতের প্রশ্ন জিজ্ঞেস করেছিলাম।তখন প্রথমে হয়ত ভালোভাবে ঘটনাটা বর্ণনা করতে পারি নি।এজন্য উত্তর দেওয়া হয়েছিল যে হুরমত হয় নি। তো আবার কিছুমাস পরে আবার ঐ একই ঘটনা পুরোপুরিভাবে বর্ণনা করি ;এবার উত্তর আসে যে হুরমাত সাব্যস্ত হয়েছে( যদিওবা উক্ত ঘটনা নিয়ে বিভিন্নভাবে ওয়াসওয়াসা আসছে,ও স্পষ্টভাবে মনে নেই।একেকবার একেকভাবে ঘটনা মাথায় আসছে)। কিন্তু এইবার ফেসবুকে দেখি হানাফী আলেমদের মধ্যে ৩-৪ জন দৃষ্টিপাত ও স্পর্শের মাধ্যমে হুরমাত সাব্যস্ত হবে না বলে মত দিয়েছেন। এখন যদি আমি তাদের মত কে গ্রহণ করি ( আগে থেকেই স্পর্শ র মাধ্যমে হুরমাত সাব্যস্ত হওয়ার ব্যাপারটা বিশ্বাস হতে চাইতো না), তাহলে কি সেটা জায়েজ হবে?
যেহেতু ঘটনাটা আগের, আর এখন এসে পুরো ঘটনা বর্ণনা করতে গিয়ে দেখি কিছু সংখ্যক হানাফি আলেম স্পর্শের জন্য হুরমত হবে না বলে মত দিয়েছেন।