আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
43 views
in সালাত(Prayer) by (6 points)
আসসালামু আলাইকুম। আমার প্রায়ই সিজদা দেয়ার পর মনে হয়, দুইটা সিজদা দিয়েছি তারপর যেই তাশাহুদ পড়া শুরু করে দিই বা পরবর্তী রাকাতের জন্য দাঁড়িয়ে যাই তখন মনে হয় একটা সিজদা দিয়েছি, এমন অবস্থায় কি করনীয়?কখনো কখনো পাত্তা দেইনা, কখনো অন্য সময়ের মতো সাহু সিজদা দিই দুই দিকে সালাম ফিরিয়ে আবার এক্সট্রা সিজদা দিই আবার কখনো একবারে সালাম ফিরিয়ে দুইটা সিজদা দিই,এসব সন্দেহের জন্য আমার ইবাদতের খুশুখুজু নষ্ট হচ্ছে

1 Answer

0 votes
by (544,470 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

হাদীস শরীফে এসেছেঃ- 
মুগীরাহ্ বিন শু’বাহ্ (রাঃ)থেকে বর্ণিত।
وَعَنِ الْمُغِيرَةِ بْنِ شُعْبَةَ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «إِذَا قَامَ الْإِمَامُ فِي الرَّكْعَتَيْنِ فَإِنْ ذَكَرَ قَبْلَ أَنْ يَسْتَوِي قَائِما فليجلس وَإِنِ اسْتَوَى قَائِمًا فَلَا يَجْلِسْ وَلْيَسْجُدْ سَجْدَتَيِ السَّهْو» . رَوَاهُ أَبُو دَاوُدَ وَابْنُ مَاجَهْ

তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ ইমাম দু’ রাক্’আত সালাত (সালাত/নামায/নামাজ) আদায় করার পর (প্রথম বৈঠকে না বসে তৃতীয় রাক্’আতের জন্যে) উঠে গেলে যদি সোজা দাঁড়িয়ে যাবার পূর্বে মনে হয় তাহলে সে যেন বসে যায়। আর যদি সোজা দাঁড়িয়ে যায় তবে সে বসবে না (এবং শেষ বৈঠকে) দু’টি সাহু সিজদা্ (সিজদা/সেজদা) করবে। (মিশকাত-১০২০,আবূ দাঊদ ১০৩৬, ইবনু মাজাহ্ ১২০৮, ইরওয়া ৪০৮)


★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,

এক্ষেত্রে আপনি প্রবল ধারণার উপর আমল করবেন। কোনোদিকেই প্রবল ধারণা না হলে সেক্ষেত্রে কম সংখ্যক রাকাত ধরে নামাজ আদায় করতে হবে,শেষে সেজদায়ে সাহু দিতে হবে।

এক্ষেত্রে প্রকৃত পক্ষে পাঁচ রাকাত পড়া হলেও নামাজ হয়ে যাবে।

বিস্তারিত জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনি প্রবল ধারণার উপর আমল করবেন। 
আপনার যদি প্রবল ধারণা হয় যে আপনি ২ টি সেজদাহ আদায় করেছেন,সেক্ষেত্রে সন্দেহকে আর পাত্তা দিবেননা।

আর যদি প্রবল ধারণা হয় যে ১ টি সেজদাহ আদায় করেছেন,সেক্ষেত্রে মনে হওয়া মাত্র আপনি আরেকটি সেজদাহ আদায় করবেন,এবং শেষে সেজদায়ে সাহু দিবেন।

কোনোদিকেই প্রবল ধারণা না হলে সেক্ষেত্রে কম সংখ্যক সেজদাহ ধরে বাকি সেজদাহ আদায় করতে হবে,শেষে সেজদায়ে সাহু দিতে হবে।

এক্ষেত্রে যেই রুকনেই মনে পড়বে,সাথে সাথে সেই সেজদাহ আদায় করবেন,এবং শেষে সেজদায়ে সাহু দিতে হবে।

রুকুতে এমন হলে রুকু সম্পন্ন না করে সেজদাহ আদায় করবেন,তারপর পুনরায় রুকু আদায় করবেন এবং শেষে সেজদায়ে সাহু দিবেন।

فتاوی شامی :

"قال في شرح المنیة: حتی لو ترك سجدةً من رکعة ثم تذکرها فیما بعدها من قیام أو رکوع أو سجود فإنه یقضیها ولا یقضي ما فعله قبل قضائها مما ہو بعد رکعتہا من قیام أو رکوع أو سجود، بل یلزمہ سجود السہو فقط، لکن اختلف فی لزوم قضاء ما تذکرہا فقضاہا فیہ،․․․ففی الہدایة أنہ لا تجب إعادتہ بل تستحب․․․وفی الخانیة أنہ یعیدہ․․․والمعتمد ما فی الہدایة، فقد جزم بہ فی الکنز وغیرہ فی آخر باب الاستخلاف وصرح فی البحر بضعف ما فی الخانیة (2/154 ط: سعید)

সারমর্মঃ-
যদি কেহ কোনো রাকাতে একটি সেজদাহ আদায় ভুলে যায়,সেক্ষেত্রে দাঁড়ানো,রুকু,সেজদাহ যেই অবস্থাতেই তাহা স্মরনে আসবে,সাথে সাথেই সেজদাহ টি আদায় করে নিতে হবে। শেষে সেজদায়ে সাহু দিতে হবে।

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
আমার প্রথমে দুইটা সিজদা করেছি এমন মনে হয় কিন্তু পরে আবার সন্দেহ হয়, কিন্তু ১ টা সিজদা করেছি এমন প্রবল ধারণা হয়না যে পুনরায় আরেকটা সিজদা দেবো এমন অবস্থায় দুই দিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা দিই,সন্দেহের ভিত্তিতে সাহু সিজদা দিলে দুইদিকে সালাম ফেরানোর পরে দিতে হয় জানি কিন্তু সন্দেহ কি সাহু সিজদা ওয়াজিব হয়েছে কিনা এটা নাকি দুই না এক সন্দেহ এমন?
by (544,470 points)
প্রশ্নে উল্লেখিত ছুরতে তো সাহু সেজদাহ ওয়াজিব হয়না।

সুতরাং এ নিয়ে সন্দেহকে পাত্তা দেয়া যাবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 139 views
0 votes
1 answer 229 views
...