আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আশা করছি দ্রুত উত্তর দিবেন। যতদিন যাবে ততই গুণাহ বাড়বে। মৃত্যু কখন চলে আসবে ঠিক নেই।

১. হারাম রিলেশনে জড়িত থাকা একজন প্রাপ্তবয়স্ক নারী একজন প্রাপ্তবয়স্ক পুরুষকে মেসেজের মাধ্যমে বিবাহের প্রস্তাব দেয়। প্রস্তাবে কন্যার নাম, পিতার নাম এবং মোহরানা উল্লেখ ছিল।সেই পুরুষটি এই প্রস্তাব গ্রহণ করে এবং তাকে স্ত্রী হিসেবে কবুল করেন। কিন্তু এখানে কোনো সাক্ষী ছিল না। এবং এই বিষয়টা ছেলে মেয়ে ব্যাতীত আর কেউ জানেও না। এই ঘটনার পর মোহরানা আদায় হয়নি এখনও এবং ছেলে মেয়ের সরাসরি দেখাও হয়নি এখনও।এখন আমার প্রশ্ন হলো, শুধুমাত্র প্রস্তাব প্রদান আর ইজাব কবুলের মাধ্যমে কি বিবাহ হবে? তাদের বিবাহ কি সম্পূর্ণ হয়েছে?

২.উক্ত ছেলে মেয়ে কখনো সামনাসামনি দেখাও করেনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে তাদের যোগাযোগ ছিল মাত্র।মেয়েটি এখন হারাম রিলেশন থেকে বের হয়ে আসতে চাচ্ছে। এক্ষেত্রে ছেলেটি বলছে,সে তালাক না দিলে নাকি মেয়েটি অন্যত্র বিবাহ করতে পারবে না! এবং তালাক,ইদ্দত এসব পূর্ণ করতে হবে। এখন প্রশ্ন হলো,এই উক্তিটি কতটুকু সঠিক?

৩.মেয়েটি তওবা করে আল্লাহ তায়ালার কাছে ক্ষমা প্রার্থনা করছে। এখন এই সমস্যা বা হারাম রিলেশন থেকে কিভাবে বের হয়ে আসা যাবে,যাতে করে আর কোনো গুণাহ না হয়?

1 Answer

0 votes
by (568,410 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
শরীয়তের দৃষ্টিতে বিবাহ সম্পন্ন হওয়ার জন্য জরুরী হল, একই মজলিসে পাত্র পাত্রীর ইজাব ও কবুল করা। এবং পাশাপাশি সাক্ষী হিসেবে জ্ঞানসম্পন্ন সাবালক দুইজন পুরুষ অথবা একজন পুরুষ ও দুইজন নারী কর্তৃক উক্ত ইজাব-কবু্ল শ্রবণ করা। 
যদি চিঠি বা মেসেজের মধ্যমে বিবাহ হয়, তাহলে এর পদ্ধতি হল নিম্নরূপঃ-
পাত্র পাত্রীর কোনো একজন অন্যজনকে বিবাহের প্রস্তাব লিখে পাঠাবে এবং অপরজন শরয়ী সাক্ষীর সামনে এভাবে বলবে যে, অমুক আমার নিকট বিবাহের প্রস্তাব প্রেরণ করেছে, আমি কবু্ল করলাম। যদি শরয়ী সাক্ষীর সামনে ঐ ব্যক্তি ইজাব কবুল না করেন, তাহলে কিন্তু বিবাহ সম্পন্ন হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/75153

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)যেহেতু সাক্ষী উপস্থিত নেই, তাই বিয়ে হবে না।

(২) 
"ছেলেটি বলছে,সে তালাক না দিলে নাকি মেয়েটি অন্যত্র বিবাহ করতে পারবে না! এবং তালাক,ইদ্দত এসব পূর্ণ করতে হবে। "

ছেলের এইসব কথা গ্রহণযোগ্য নয়।

(৩)
যেহেতু বিয়ে হয়নি, তাই তালাকের কোনো প্রশ্নই আসে না। মেয়েকে কিছুই করতে হবে। আল্লাহর কাছে তাওবাহ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...